খুলনার ভোটের অনিয়ম তদন্তের তাগিদ যুক্তরাষ্ট্রের

প্রথম পাতা

কূটনৈতিক রিপোর্টার | ১৭ মে ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১:২১
খুলনা সিটি করপোরেশন নির্বাচনকালে সংঘটিত অনিয়ম ও হুমকির ঘটনায় হতাশ যুক্তরাষ্ট্র। ওই নির্বাচনে বলপ্রয়োগ, হুমকি-ভয়ভীতি প্রদর্শন, ভাঙচুর ও অনিয়মের যেসব ঘটনা ঘটেছে তার স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। নির্বাচনটিকে অন্তর্ভুক্তিমূলক করায় সব দলকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন- পরবর্তী নির্বাচনের জন্য খুলনার ঘটনাগুলোর তদন্ত হওয়া জরুরি। সেখানে অনিয়মের সঙ্গে যারা জড়িত তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে সরকারের প্রতি আহ্বানও জানান তিনি। গতকাল বিকালে সেগুনবাগিচায় পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপে রাষ্ট্রদূত এসব কথা বলেন। স্থানীয় সরকার ব্যবস্থার গুরুত্বপূর্ণ ওই নির্বাচন যুক্তরাষ্ট্র অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে।
এদিকে, মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত সংবাদ সম্মেলনে বাংলাদেশে অবাধ ও স্বচ্ছ নির্বাচন আয়োজন করার আহ্বান পুনর্ব্যক্ত করা হয়েছে। খুলনা নির্বাচনের প্রেক্ষাপটে বাংলাদেশি এক সাংবাদিকের প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক বলেন, বাংলাদেশে অবাধ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য আমরা বারবার আহ্বান জানাচ্ছি। আমাদের এ আহ্বান অব্যাহত থাকবে।
পররাষ্ট্র সচিবের সঙ্গে মার্কিন প্রশাসক ও দূতের বৈঠক: ঢাকা সফররত মার্কিন দাতব্য সংস্থা ইউএসএআইডির প্রশাসক মার্ক গ্রীণকে নিয়ে বুধবার বিকালে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট।
ঘণ্টাব্যাপী বৈঠক শেষে গ্রীণ ও বার্নিকাট উভয়েই গণমাধ্যমের মুখোমুখি হন। এ সময় উপস্থিত এক জ্যেষ্ঠ কূটনৈতিক সংবাদদাতা পর্যবেক্ষক হিসেবে খুলনা নির্বাচনের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল্যায়ন জানতে চান। জবাবে রাষ্ট্রদূত বলেন- এটা খুব উৎসাহজনক যে, অনেক রাজনৈতিক দল খুলনার নির্বাচনে অংশ নিয়েছে। আমি প্রত্যেককে অভিনন্দন জানাই। তবে ওই নির্বাচনে বল প্রয়োগ, ভোটারদের বাধা দান, ভাঙচুর এবং অনিয়মের যেসব ঘটনা ঘটেছে তার স্বচ্ছ তদন্ত হওয়া জরুরি। জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনতে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। পরবর্তী নির্বাচনের জন্য এটি জরুরি উল্লেখ করে তিনি বলেন- সেখানে অনিয়ম ও হুমকির যেসব ঘটনা ঘটেছে তা ‘খুব হতাশাজনক’। এ সময় আগামী নির্বাচনগুলোতে সব দল রাজনৈতিক দলকে আইনের সীমার মধ্যে থাকার আহ্বান জানান তিনি।
মঙ্গলবার অনুষ্ঠিত খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ব্যাপক জাল ভোট প্রদান, কেন্দ্র দখল ও প্রতিপক্ষের পোলিং এজেন্টদের জোর করে কেন্দ্র থেকে বের করে দেয়াসহ দিনব্যাপী বিস্তর অনিয়মের অভিযোগ মিলেছে। এ অবস্থায় রাতে চূড়ান্তভাবে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তালুকদার আবদুল খালেক মেয়র নির্বাচিত হয়েছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বেরোবি'র ভর্তি জালিয়াতি তথ্যানুসন্ধান কমিটির প্রতিবেদন জমা

‘দুর্নীতিবাজদের শাস্তি হবে, তবে যাবজ্জীবন নয়’

বিশেষায়িত হাসপাতালে খালেদার চিকিৎসা বিষয়ে রীটের শুনানি ১লা অক্টোবর

রোহিঙ্গা ইস্যুতে সহায়তা দ্বিগুন করার ঘোষণা যুক্তরাষ্ট্রের

বৃহস্পতিবারের পরিবর্তে বিএনপির জনসভা শনিবার

মহাখালী বাস টার্মিনাল থেকে বাস চলাচল স্বাভাবিক

রোহিঙ্গা সংকট নিরসনে প্রধানমন্ত্রীর ৩ সুপারিশ

ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে শিক্ষককে পুলিশে দিল এলাকাবাসী

ফিফা বর্ষসেরা মদরিচ

মীরসরাইয়ে সড়কে দুর্ঘটনায় নিহত ৫

কথিত ‘অবৈধ বাংলাদেশীদের’ এক নম্বর শত্রু বানাতে চায় বিজেপি

‘এখনই বিয়ে করতে চাই না’

বৃহত্তর ঐক্যের কর্মসূচি প্রণয়নে লিয়াজোঁ কমিটি হচ্ছে

বিমানবন্দরে আত্মহত্যার চেষ্টা করা রুনা বললেন আমি মরতে চাই

দুর্নীতিবাজদের নিয়ে জোট করে সরকার উৎখাতের চেষ্টা হচ্ছে

সহস্রাধিক সাইট পেজে নজরদারি