খুলনায় আর্জেন্টিনা সমর্থকদের ওপর হামলা, নোয়াখালীতে সংঘর্ষ

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ২০ জুন ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৪:০৪
বিশ্বকাপ উন্মাদনায় কাঁপছে বাংলাদেশ। পথে পথে উড়ছে ভিনদেশি পতাকা। গাছে, ছাদে সর্বত্র। বাদ্যযন্ত্র বাজিয়ে মিছিল করছেন প্রিয় দলের সমর্থনে। কেউ কেউ ট্রাক-পিকআপে করে ও মোটরসাইকেল বহর নিয়ে মিছিল করছেন। প্রিয় দলের জার্সি পরে ঘুরে বেড়াচ্ছেন। ছবি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন। এই আবেগ, ফুটবলপ্রেম এখানেই সীমাবদ্ধ না।
রূপ নিচ্ছে সহিংসতায়। নিজ দলের পক্ষে কথা বলতে গিয়ে
হচ্ছে বাকবিতণ্ডা। ঘটছে মারধর ও হামলা-পাল্টা হামলার ঘটনা।
এ দেশের ফুটবলপ্রেমীরা মূলত দুই ভাগে বিভক্ত। বড় দুটি অংশ ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থক। ফুটবল মানেই এখানে দক্ষিণ আমেরিকার দুই দেশ ব্রাজিল-আর্জেন্টিনার আধিপত্য।
যেদিকে চোখ যায় দেখা যায় উড়ছে এই দুই দেশের পতাকা। খেলা শুরুর আগেই পতাকা টানাতে গিয়ে সমর্থকদের মধ্যে ঘটে সংঘর্ষের ঘটনা। গত ২৯শে মে নারায়ণগঞ্জের বন্দরের বন্দরের মিনারবাড়ি এলাকায় ব্রাজিল সমর্থকদের হামলায় আহত হন পিতা-পুত্র। তারা দুজনেই আর্জেন্টিনার সমর্থক। আহতদের অভিযোগ, পতাকা টানাতে গেলে তাদের বাধা দেয় ব্রাজিল সমর্থকরা। বাকবিতণ্ডা হয় তাদের মধ্যে। এর জের ধরে রাতে তারাবি নামাজের পর ব্রাজিল সমর্থকরা সশস্ত্র হামলা চালালে গুরুতর আহত হন মোহাম্মদ সেলিম ও তার পুত্র সজিব। এ ঘটনায় মামলা হয়েছে বন্দর থানায়।
খেলা শুরুর পর সহিংসতা আরো বেড়েছে। বিশেষ করে নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে আর্জেন্টিনা ড্র করলে ব্যাপক তিরস্কারের শিকার হন দলটির সমর্থকরা। এরকম ঘটনাকে কেন্দ্র করে গত ১৮ই জুন সকাল ১০টার দিকে খুলনার দৌলতপুরের মহেশ্বরপাশা গাজির মোড় এলাকায় আর্জেন্টিনা সমর্থক দম্পতিকে কুপিয়ে আহত করেছে ব্রাজিল সমর্থকরা। আহতরা হলেন মো. শুকুর হাওলাদার ও তার স্ত্রী মিনু আক্তার। প্রত্যক্ষদর্শীরা গণমাধ্যমকে জানিয়েছেন, আর্জেন্টিনা ড্র করলে ওই এলাকায় ব্রাজিলের সমর্থকরা তাদের তিরস্কার করে। রোববার একইভাবে সুইজারল্যান্ডের সঙ্গে ব্রাজিল তাদের প্রথম ম্যাচে ড্র করলে আর্জেন্টিনা সমর্থকরাও ব্রাজিল সমর্থকদের তিরস্কার করে। এ ঘটনার জের ধরে সোমবার সকালে ব্রাজিল সমর্থক মো. লিটনসহ কয়েকজন আর্জেন্টিনা সমর্থক শুকুর আলীকে ফোনে ঘর থেকে ডেকে আনে। এ সময় খেলা নিয়ে তিরস্কারের বিষয়ে কথা বললে বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে ধারালো অস্ত্র দিয়ে শুকুরকে কুপিয়ে জখম করে ব্রাজিল সমর্থকরা। এ সময় শুকুরের স্ত্রী মিনু বাধা দিতে গেলে হামলাকারীরা তাকেও কুপিয়ে জখম করে।
ওই দিনই ব্রাজিল-সুইজারল্যান্ডের খেলা চলাকালে নোয়াখালীর সেনবাগ উপজেলার কেশারপাড় ইউনিয়নের দক্ষিণপাড়ায় দুদল সমর্থকের সংঘর্ষে পাঁচজন আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, দক্ষিণপাড়া ক্লাবঘরে ব্রাজিল ও সুইজারল্যান্ডের খেলার একপর্যায়ে দু’দলের সমর্থকদের মধ্যে কথাকাটাকাটি ও হাতাহাতি শুরু হয়। এ সময় সুইজারল্যান্ডের সমর্থক রুবেল ও তার সহযোগীরা ব্রাজিল সমর্থক চা বিক্রেতা বেলাল হোসেন, তার ভাতিজা মোরশেদ আলম ও ভাই মাসুদ আলমসহ চারজনকে কুপিয়ে ও পিটিয়ে আহত করে। পরে ব্রাজিল সমর্থকরা সংগঠিত হয়ে হামলা চালিয়ে রুবেলের মাথা ফাটিয়ে দেয়।
এসব বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অপরাধ বিজ্ঞানী ও সমাজ গবেষক মো. তৌহিদুল হক বলেন, ফুটবলের প্রতি আমাদের আবেগ এখন উন্মাদনায় পরিণত হয়েছে। ফুটবলকে কেন্দ্র করে আর্জেন্টিনা-ব্রাজিলেও এমন অসুস্থ প্রতিযোগিতা হচ্ছে না যা ওই দেশের ফুটবলকে সমর্থন করে এ দেশে হচ্ছে। যখন একটি দল হেরে যায় তখন ওই দলের সমর্থকদের সঙ্গে অন্য দলের সমর্থকরা হেয়, অস্বাভাবিক আচরণ করেন। যা শিষ্টাচারবহির্ভূত। এতে দুই পক্ষের মধ্যে অনভিপ্রেত ঘটনা ঘটে। খেলাধুলা অসাম্প্রদায়িক, সম্প্রীতি গড়ে তোলে। কিন্তু অসুস্থ প্রতিযোগিতা, উন্মাদনা সম্প্রীতি নষ্ট করে। এজন্য সবাইকে সচেতন হতে হবে বলে জানান এই সমাজ বিজ্ঞানী।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নির্বাচনের ইশতেহার প্রস্তুত করছে বিএনপি: আমীর খসরু

রোহিঙ্গা ইস্যুতে আসিয়ানের পরবর্তী পদক্ষেপ কি?

প্রতি বছর দেয়া হবে ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক’

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা সাজা স্থগিত চেয়ে খালেদার আপিল

নির্বাচনের প্রস্তুতি নিয়ে নিয়মিত আলোচনা চালিয়ে যাচ্ছে ইইউ, অংশগ্রহণমূলক ও স্বচ্ছতার প্রত্যাশা

দলীয় সরকারের অধীনে নির্বাচন যেনো প্রভাবিত না হয়

খাশোগি হত্যার রেকর্ড শুনতে চান না ট্রাম্প

লক্ষ্য ক্রাউন প্রিন্সকে রক্ষা করা!

ইসরাইলে আগাম নির্বাচন: হুঁশিয়ারি নেতানিয়াহুর

রোহিঙ্গারা ফেরত না যাওয়ায় মিয়ানমারে কৃত্রিম সন্তুষ্টি, ঢাকায় সমান হতাশা

এক বিশ্ববিদ্যালয়কেই ১৫০০ কোটি টাকা দান ধনকুবের ব্লুমবার্গ

সিরাজগঞ্জে অটোরিকশা চালক খুন

'আমি একজন স্বপ্নবিলাসী মেয়ে'

দ্বিতীয় দিনেও চলছে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার

বাংলাদেশি বৃদ্ধাকে ঘরে ফিরিয়ে দিতে দুই দেশের হ্যাম রেডিও কাজ করছে

সাভারে নারীসহ ৩ শ্রমিকের ঝুলন্ত লাশ উদ্ধার