ব্রাজিলকে বেগ পেতে হবে

শেষের পাতা

| ২২ জুন ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৭:৫৫
বিশ্বকাপ পেন্টাজয়ী ব্রাজিলকে নিজেদের দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার সঙ্গে বেগ পেতে হবে বলে মনে করেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ও গোলরক্ষক আমিনুল হক। তিনি বলেন, রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিট ও বিশ্বফুটবলের মোড়ল ব্রাজিলের শুরুটা প্রত্যাশিত ছিল না। তারা মাঝারি শক্তির দল সুইজারল্যান্ডের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছে। সামনে এগোনোর জন্য তাদের সামনে জয়ের বিকল্প নেই। ব্রাজিলের জন্য তাই ম্যাচটি হবে ডু অর ডাই। ফলে ব্রাজিলের প্লেয়াররা বেশ মানসিক চাপের মধ্যেই থাকবে। অন্যদিকে প্রথম ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে ১-০ গোলে হারলেও কোস্টারিকা এ ম্যাচে উজ্জীবিত হয়েই খেলবে। ল্যাটিনের ফুটবল শৈলীর সঙ্গে যুক্ত মধ্য আমেরিকার এ দেশটিতে রয়েছে কেইলর নাভাসের পৃষ্ঠা ৫ কলাম ৪
মতো দুর্দান্ত গোলকিপার।
তিনি বলেন, ঐতিহ্যগতভাবে ব্রাজিলের ডিফেন্স লাইন অ্যাটাকিং লাইনকে সহযোগিতা করে অ্যাটাকে যায়। এ সময় প্রতিপক্ষ কাউন্টার অ্যাটাকে গেলে ব্রাজিলের রক্ষণ অরক্ষিত হয়ে পড়ে। ব্রাজিলকে এ ব্যাপারে সাবধান থাকতে হবে। বিশেষত সেটপিস নিয়ে সতর্ক থাকতে হবে। প্রথম ম্যাচে মিরান্ডার যে সিলি মিসটেক করেছিল তার পুনরাবৃত্তি হলে বিপর্যয় নিশ্চিত। ব্রাজিলের সমর্থক আমিনুল বলেন, নেইমার এমন একজন প্লেয়ার যে একাই ম্যাচ ঘুরিয়ে দিতে পারে। তবে নেইমারকে সার্বক্ষণিক আটকে রাখার চেষ্টা করবে কোস্টারিকা। আর ইনজুরির কারণে নেইমারকেও সবসময় সর্তক হয়ে খেলতে হবে। কোস্টারিকা যদি নেইমারের ওপর মনোযোগ বাড়ায় সে সুযোগটা নিতে হবে ব্রাজিলের আক্রমণভাগের অন্যদের। প্রথম ম্যাচে ব্রাজিলের আক্রমণভাগ সেভাবে কার্যকর হতে পারেনি। নেইমারের সতীর্থদের সুযোগ তৈরি ও সদ্ব্যবহার করতে হবে। মিডফিল্ড ভালো পারফর্ম করেনি। ডিফেন্স লাইনে ছিল ভুল। আজকের ম্যাচে সেগুলো উৎরাতে হবে। এ ম্যাচে নেইমারকে মাঠে ও তিতেকে গেম প্ল্যানিংয়ে কৌশলী হতে হবে। বাংলাদেশ ফুটবল দলের সাবেক এ অধিনায়ক আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ম্যাচের ফলাফলের উপর নাইজেরিয়া-আইসল্যান্ডের ম্যাচটির গুরুত্ব নির্ভর করবে বলে মনে করেন। তিনি বলেন, খেলোয়াড়দের স্কিল, শারীরিক সক্ষমতা ও ফুটবলশৈলী মিলিয়ে নাইজেরিয়ার তুলনায় আইসল্যান্ড অনেক এগিয়ে। আইসল্যান্ড অনেক বেটার ফুটবল খেলে। তারপরও মনে করি, আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচটি উপভোগ্য হবে। অন্যদিকে প্রথম ম্যাচে জয়ী সার্র্বিয়া ও ব্রাজিলের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করা সুইজারল্যান্ডের ম্যাচটির ফলাফল দু’দলের জন্য ফিফটি-ফিফটি সম্ভাবনা দেখেন আমিনুল। তিনি বলেন, সুইজারল্যান্ড জয়ের জন্য কাউন্টার অ্যাটাকের বদলে অলআউট খেলতে পারে। অন্যদিকে সার্বিয়া খেলতে পারে কিছু ধীরগতির। সার্বিয়ার এ কৌশলটি নিয়ে খেললে তাদের সুযোগ বাড়বে।
আমিনুল বলেন, পর্তুগাল-মরক্কোর ম্যাচটি ছিল প্রতিদ্বন্দ্বিতাময়। ক্রিস্টিয়ানো রোনালদোর গোলটি বাদ দিলে পুরো ম্যাচটিই ডমিনেট করেছে মরক্কো। বিশেষ করে দ্বিতীয় অর্ধে। মরক্কো সুযোগগুলো কাজে লাগাতে পারলে ফলাফল অন্যরকম হতে পারতো। অন্যদিকে স্পেন-ইরানের ম্যাচটিও ছিল প্রতিদ্বন্দ্বিতাময় ও পজেটিভ। পুরো ম্যাচে ইরান সমানভাবে ভালো খেলেছে। স্পেন প্রযুক্তির ব্যবহারের কারণে রক্ষা পেয়েছে। ইরানের গোলটি বাতিল না হলে স্পেনের যাত্রা প্রথমপর্বে শেষ হতে পারতো। প্রযুক্তির ব্যবহারের কারণে ইরানের গোলটি বাতিল হয়েছে। খেলায় এখন আর বেনিফিট অব ডাউটের বিষয়টি থাকছে না, যান্ত্রিক হয়ে যাচ্ছে সব। পেনাল্টি নির্ধারণে প্রযুক্তির ব্যবহারের কারণে কোনো কোনো দেশ বড় ধরনের ক্ষতিগ্রস্ত হচ্ছে। যা বিশ্বকাপের পর আলোচনায় আসতে পারে। কিন্তু প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেনি ল্যাটিনের শক্তিমান দল উরুগুয়ে। প্রথম ম্যাচে রাশিয়ার কাছে বিধ্বস্ত সৌদি আরব ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছে। পুরো ম্যাচেই তাদের সে চেষ্টা ও লড়াইয়ের মনোভাব প্রকাশ পেয়েছে। যদিও কয়েকটি সুযোগ তারা কাজে লাগাতে পারেনি।
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক এ অধিনায়ক মনে করে প্রযুক্তির ব্যবহারের কারণে রাশিয়া বিশ্বকাপে রেফারিদের ওপর চাপ কমে গেছে। প্রযুক্তির কারণে পেনাল্টি শুটআউট নির্ধারণে রেফারিকে সমালোচনার বাইরে রাখছে। তবে সার্বিকভাবে রেফারিংটা এখন পর্যন্ত ভালোই হচ্ছে।
অনুলিখন: কাফি কামাল



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দুর্নীতি সমস্যাটা হিমালয় পাহাড়ের মতো হয়ে গেছে: দুদক চেয়ারম্যান

নির্বাচনের ইশতেহার প্রস্তুত করছে বিএনপি: আমীর খসরু

রোহিঙ্গা ইস্যুতে আসিয়ানের পরবর্তী পদক্ষেপ কি?

প্রতি বছর দেয়া হবে ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক’

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা সাজা স্থগিত চেয়ে খালেদার আপিল

নির্বাচনের প্রস্তুতি নিয়ে নিয়মিত আলোচনা চালিয়ে যাচ্ছে ইইউ, অংশগ্রহণমূলক ও স্বচ্ছতার প্রত্যাশা

দলীয় সরকারের অধীনে নির্বাচন যেনো প্রভাবিত না হয়

খাশোগি হত্যার রেকর্ড শুনতে চান না ট্রাম্প

লক্ষ্য ক্রাউন প্রিন্সকে রক্ষা করা!

ইসরাইলে আগাম নির্বাচন: হুঁশিয়ারি নেতানিয়াহুর

রোহিঙ্গারা ফেরত না যাওয়ায় মিয়ানমারে কৃত্রিম সন্তুষ্টি, ঢাকায় সমান হতাশা

এক বিশ্ববিদ্যালয়কেই ১৫০০ কোটি টাকা দান ধনকুবের ব্লুমবার্গ

সিরাজগঞ্জে অটোরিকশা চালক খুন

'আমি একজন স্বপ্নবিলাসী মেয়ে'

দ্বিতীয় দিনেও চলছে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার

বাংলাদেশি বৃদ্ধাকে ঘরে ফিরিয়ে দিতে দুই দেশের হ্যাম রেডিও কাজ করছে