জার্মানির অবিশ্বাস্য জয়

প্রথম পাতা

স্পোর্টস ডেস্ক | ২৪ জুন ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ৩:২৮
এবারের বিশ্বকাপে টিকে থাকতে হলে জয়ের বিকল্প ছিলনা চ্যাম্পিয়ন জার্মানির। গতকাল সুইডেনের বিপক্ষে ২-১ গোলে জয় কুড়ায় তারা। এদিন নির্ধারিত ম্যাচটি সময় ১-১ গোলে ড্র ছিল। পরে ম্যাচের যোগ করা সময়ে জার্মানির হয়ে মহামূল্যবান জয়সূচক গোলটি করেন মিডফিল্ডার টনি ক্রুস। আগামী ২৭শে জুন গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে জার্মানি। এ ম্যাচে জয় পেলেও জার্মানদের তাকিয়ে থাকতে হবে মেক্সিকো ও সুইডেনের ম্যাচের দিকে।
ঐ ম্যাচে স্ইুডেন হারলে তবেই শেষ ষোল নিশ্চিত হবে তাদের। আসরে নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে ১-০ গোলে হার দেখে জার্মানি। অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারায় সুইডেন। আগামী ২৭শে জুন গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হবে তারা। এদিন রাশিয়ার সোচিতে মিডফিল্ডার মেসুত ওজিলকে বিশ্রামে রেখে শুরুর একাদশ সাজান কোচ জোয়াকিম লো। তার পরিবর্তে কোচ মাঠে নামান অ্যাটকিং মিডফিল্ডার মার্কো রয়েসকে। এদিন ম্যাচের দ্বিতীয় মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পায় জার্মানি কিন্তু হুলিয়ান ডেক্সলারের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ১৩তম মিনিটে পাল্টা আক্রমণে গোল করার সুযোগ পায় সুইডেন। কিন্তু স্ট্রাইকার মার্কান ব্রাগের শট ঠেকিয়ে দেন জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। ২৯তম মিনিটের মাথায় চোট পেয়ে মাঠ ছাড়েন জার্মান মিডফিল্ডার সেবাস্তিয়ান রুডি। তার বদলি হিসেবে মাঠে নামেন ইলকাই গুনদোয়ান। এর তিন মিনিট পর জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারকে বোকা বানিয়ে গোল করে সুইডেনকে এগিয়ে দেন মিডফিল্ডার ওলা তুইভোনেন। ৩৮তম মিনিটে নিজেদের ডি-বক্রে জার্মান স্ট্রাইকার টমাস মুলারের শট অসাধারণ দক্ষতায় ঠেকিয়ে দেন সুইডিশ গোলরক্ষক রবিন ওলাসেন। ৪৭তম মিনিটে মারিও গোমেজের পাসে গোল করে জার্মানিকে সমতায় ফেরান ফরোয়ার্ড মার্কো রয়েস। এর দুই মিনিট পর টনি ক্রুসের ফ্রি-কিক থেকে টমাস মুলারের নেয়া হেড গোল পোস্ট ঘেষে চলে যায়। ৭২তম মিনিটে সুইডিশ ডিফেন্ডার গিন্টার বল বিপদমুক্ত করতে গেলে উল্টো নিজে গোলপাল্টে বল গেলেও গোলরক্ষক ওলাসেনের দৃড়তায় রক্ষা পায় দলটি। ৮২তম মিনিটে প্রতিপক্ষের খেলোয়াড়কে বাজে ট্যাকল করলে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ডিফেন্ডার জেরম বোয়াটেং। এবারের বিশ্বকাপে এ নিয়ে দ্বিতীয় লাল কার্ড দেখলেন কোন খেলোয়াড়। এর আগে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে জাপানের বিপক্ষে লাল কার্ড দেখেন কলম্বিয়ান মিডফিল্ডার সানচেজ। ৮৮তম মিনিটে মারিও গোমেজের শট ফের অসাধারণ দক্ষতায় ফিরিয়ে দেন সুইডিশ গোলরক্ষক রবিন ওলাসেন। ম্যাচের যোগ করা সময়ে প্রথম মিনিটে ফরোয়ার্ড হুলিয়ান ব্রানডার্টের শট গোলপোস্টে লাগলে নিশ্চিত গোল বঞ্চিত হয় জার্মানি। পরে ম্যাচের যোগ করা সময়ে শেষ মিনিটে টনি ক্রুসের গোলে গুরুত্বপূর্ণ জয় পায় তারা। এ নিয়ে ১৯ বার বিশ্বকাপে অংশ নিচ্ছে জার্মানি। এর চার বার শিরোপার গৌরব কুড়ায় জার্মানরা। ১৯৩০-এ বিশ্বকাপ শুরু হলেও এর পরের আসরে সর্বপ্রথম অংশ নেয় তারা। ঐ আসরে সেমিফাইনালে বিদায় নেয় তারা। বিশ্বকাপে এর আগে চার বার মুখোমুখি হয় জার্মানি ও সুইডেন। এর মধ্যে তিন বার জয় পায় জার্মানি। আর সুইডেন জয় কুড়ায় একবার। সেটি ১৯৫৮তে নিজ দেশে আয়োজিত আসরে। আর সব প্রতিযোগিতা মিলিয়ে দু’দলের ৩৬ বারের মুখোমুখিতে জার্মানির জয় ১৫ ম্যাচে আর সুইডেনের জয় ১২ ম্যাচে।

শেষ ষোল’র পথে মেক্সিকো
এবারের বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় নিয়ে শেষ ষোল’র পথে অনেকটাই এগিয়ে গেলো মেক্সিকো। গতকাল দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে হারায় তারা। এর আগে বিশ্বকাপে টানা ষষ্ঠ বার দ্বিতীয় রাউন্ডে খেলে মেক্সিকো। আগামী ২৭শে জুন গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে সুইডেনের মুখোমুখি হবে মেক্সিকো। এ ম্যাচে হার এড়ালেই পরবর্তী রাউন্ডে খেলবে তারা। এর আগে আসরে নিজেদের প্রথম ম্যাচে চ্যাম্পিয়ন জার্মানিকে ১-০ গোলে হারায় মেক্সিকানরা। অন্যদিকে দুই ম্যাচে দুই হারে নকআউট পর্বে উঠার আশা শেষ হয়ে গেলো দক্ষিণ কোরিয়ার। এর আগে নিজেদের প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে ১-০ গোলে হার দেখে এশিয়ার দেশটি। আর এ নিয়ে টানা দ্বিতীয় আসরে গ্রুপ পর্বে বিদায় নিলো দক্ষিণ কোরিয়া। এবারের বিশ্বকাপে ষষ্ঠ দল হিসেবে নক আউট পর্ব নিশ্চিত করলো মেক্সিকো। এর আগে স্বাগতিক রাশিয়া, উরুগুয়ে, ফ্রান্স, ক্রোয়েশিয়া ও বেলজিয়াম নকআউট পর্বে জায়গা করে নেয়। এদিন রাশিয়ার রোস্তভে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্বক ফুটবল খেলতে থাকে দু’দল। প্রথমার্ধে সমান লড়াই করলেও দ্বিতীয়ার্ধে দুর্দান্ত খেলে মেক্সিকো। এ ম্যাচে মেক্সিকোর গোলপোস্টে ১৭টি শট নেয় দক্ষিন কোরিয়া। এর মধ্যে অন টার্গেট ছিল ৬টি। অন্যদিকে দক্ষিণ কোররিয়ার গোলপোস্টে মেক্সিকো শট নেয় ১৩টি। এর মধ্যে অন টার্গেটে ছিল ৫টি। গতকাল ম্যাচের ২২তম মিনিটে দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড সন হিউন মিনের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। এর চার মিনিট পর পেনাল্টি থেকে গোল করে মেক্সিকোকে এগিয়ে দেন স্ট্রাইকার কার্লোস ভেলা। কোরিয়ার ডি-বক্সে ডিফেন্ডার জং হুনের হাতে লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ২৮তম মিনিটে মেক্সিকান মিডফিল্ডার মিগুয়েল লায়নের জোড়ালো শট বাঁ দিকে ঝাপিয়ে রক্ষা করেন দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক হিউন উও। ৬৩তম মিনিটে কার্লোস ভেলার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। এর দুই মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে মেক্সিকো। ডিফেন্ডার হিরভিন লোঝানোার পাসে মেক্সিকোর হয়ে দ্বিতীয় গোলটি করেন ফরোয়ার্ড হাভিয়ের হার্নান্দেজ। জাতীয় দলের জার্সি গায়ে এটা তার ৫০তম গোল। পরে ম্যাচের যোগ করা সময়ে দক্ষিণ কোরিয়ার পক্ষে এক গোল শোধ করেন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের ফরোয়ার্ড সন হিউন মিন। বিশ্বকাপে এর আগে মাত্র এক বার মুখোমুখি হয়েছিল মেক্সিকো ও দক্ষিণ কোরিয়া। সেটি ১৯৯৮’র ফ্রান্স বিশ্বকাপের গ্রুপ পর্বে। ঐ ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৩-১ গোলে হারায় মেক্সিকো।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশের ভূ-খন্ড দখল করে আসামের অবৈধ অভিবাসীদের বসতি নির্মাণের আহবান

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত হচ্ছেন মিলার

ত্রাসের রাজত্ব ভেঙে দিয়েছেন শিক্ষার্থীরা

বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ

আণবিক বিদ্যুৎ প্ল্যান্ট ইলিশের জন্য হুমকি!

অস্ট্রেলিয়াও চলে গেল

অবহেলায় নষ্ট সোয়া কোটি টাকার ভ্যাকসিন

মেয়েটির জীবন অতিষ্ঠ করে তুলেছিল ওরা

সরকারের ধারাবাহিকতা বজায় থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ

আরিফ-কামরান পাল্টাপাল্টি

আতঙ্কের মধ্যে প্রচারণায় বিএনপি

মাঠ গুছিয়ে এনেছে বড় দুই দল

কোটা নিয়ে প্রধানমন্ত্রী ইউটার্ন করেছেন

টেলিটককে ১০ হাজার কোটি টাকা ঋণ প্রস্তাব দক্ষিণ কোরিয়ার

ইভিএমে আস্থা ও শঙ্কা

আজ এইচএসসি ও সমমানের ফল প্রকাশ