বিএনপিকে ক্ষমতায় বসাতে চান না বি. চৌধুরী

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ১৪ অক্টোবর ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ৭:১৭
ঐক্যের নামে বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসাতে চান না বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। গতকাল সন্ধ্যায় রাজধানীর বারিধারায় নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। তিনি বলেন, আমরা অনেকদিন ধরে একটি জাতীয় ঐক্য গঠনের জন্য কাজ করে আসছি। এখনো বাংলাদেশের রাজনীতির গুণগতমান পরিবর্তনের জন্য একটি জাতীয় ঐক্য করতে চাই। সেই ঐক্যের জন্য আমরা দুটি শর্ত দিয়েছি। তা হলো স্বাধীনতাবিরোধীদের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পর্ক রাখা যাবে না। রাজনীতিতে ক্ষমতার ভারসাম্য নিশ্চিত করতে হবে। কিন্তু একটিও পূরণ হয়নি।
তিনি বলেন, বিএনপি হলো দুইটি। একটি জিয়াউর রহমানের বিএনপি। আরেকটি বর্তমান বিএনপি। স্বাধীনতাবিরোধীদের সঙ্গ ত্যাগ এবং জাতীয় সংসদে ক্ষমতার ভারসাম্যের ভিত্তিতে স্বেচ্ছাচারমুক্ত বাংলাদেশ গড়ার ব্যাপারে বর্তমান বিএনপি’র পক্ষ থেকে কোনো সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত এককভাবে তাদের ক্ষমতায় বসানোর জন্য কোনো চক্রান্তে আমরা নেই।

আপাতত মনে হচ্ছে বৃহত্তর জাতীয় ঐক্যপ্রক্রিয়ায় স্বাধীনতাবিরোধীরা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রয়েছে। এমন প্রক্রিয়ার সঙ্গে বিকল্প ধারা থাকতে পারে না। আমাদের পরিষ্কার কথা যারা মুক্তিযুদ্ধের বাইরের শক্তি, দেশের মানচিত্রকে অস্বীকার করে তাদের সঙ্গে এখনো বিএনপি’র ঐক্য রয়েছে। তাদের বাদ দিয়ে ঐক্যে আসতে হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আজ প্রেস ক্লাবে যে জাতীয় ঐক্যফ্রন্টের ঘোষণা দেয়া হয়েছে, এবিষয়ে আমাদের কিছু বলা হয়নি। বরং আজ (গতকাল শনিবার) আমরা ড. কামাল হোসেনের বাসায় বৈঠকের দাওয়াত পেয়ে গিয়েছিলাম। যাওয়ার সময় অনেক বার মোবাইলে যোগাযোগ হয়েছে। কখনো বলেননি তিনি বাসায় নেই বা অন্য কোথাও মিটিং করবেন।

এমন অবস্থায় আমরা তার বাড়িতে গিয়ে অপেক্ষা করেছি। কিন্তু তিনি তো বাড়িতে ছিলেন না। এমনকি আমাদের জন্য দরজা খুলে বসতে বলার মতো কোনো লোকও ছিল না। আমাদেরকে বাসায় দাওয়াত দেয়ার পরও তিনি নিজের চেম্বারে মিটিং করেছেন। আবার প্রেস ক্লাবে অভিন্ন দাবি ও লক্ষ্যের ঘোষণা দিয়েছেন। এগুলো আমাদের কাছে পরিকল্পিত মনে হয়েছে। তবে আমরা এখনো বলছি- রাজনীতির গুণগত পরিবর্তনের জন্য একটি জাতীয় ঐক্য চাই। ড. কামাল হোসেন যদি আমাদের দুটি দাবি মেনে নেন তাহলে তাদের সঙ্গে আমরা ঐক্যপ্রক্রিয়ায় আছি। এ ছাড়া নেই।  তিনি বলেন, ভারসাম্যের রাজনীতি ছাড়া স্বেচ্ছাচার মুক্ত বাংলাদেশ গড়া সম্ভব হবে না। তাই ভারসাম্যের রাজনীতির কথা বলছি। এ ছাড়া, দেশপ্রেম থেকে স্বাধীনতা বিরোধীদের ছেড়ে আসার কথা বলছি। ১৫০ আসন ছেড়ে দেয়ার বক্তব্যের বিষয়ে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, স্বেচ্ছাচারের অবসান ঘটাতে ভারসাম্যের রাজনীতির কথা বলেছিলাম। এর মানে হলো- ৩০০ আসনের মধ্যে ১৫০ আসনের ভারসাম্য প্রতিষ্ঠা করা। যাতে কেউ এককভাবে স্বেচ্ছাচারী না হয়ে ওঠে।   


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিকল্প ধারা মহাসচিব মেজর (অব) আবদুল মান্নান বলেন, আজকের (শনিবার) পর থেকে জাতীয় ঐক্যের নামে বিএনপি’র সঙ্গে বৈঠকে বসে জাতিকে বিভ্রান্ত করার কোনো সুযোগ বিকল্প ধারা দেবে না। মান্নান বলেন, শুক্রবার আ স ম আবদুর রবের বাসায় অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ড. কামাল হোসেনের পক্ষ থেকে গণফোরাম নেতা মোস্তফা মহসিন মন্টু আমাদের জানান, শনিবার বিকাল সাড়ে ৩টায় ড. কামাল হোসেনের বেইলী রোডের বাসায় যুক্তফ্রন্টের চেয়ারম্যান সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর সঙ্গে ড. কামাল হোসেন বৈঠকে বসবেন। আমন্ত্রণ পেয়ে বি. চৌধুরী বিকাল সাড়ে ৩টায় ড. কামাল হোসেনের বাসায় পৌঁছান। কিন্তু ড. কামাল তখন বাড়িতে ছিলেন না এবং তার বাড়ির দরজা খোলার জন্য কোনো লোকও ছিল না। এটা শিষ্টাচারের কোন্‌ পর্যায়ে পড়ে তা সহজেই অনুমেয়। আজ দুটো বিষয় স্পষ্ট হয়ে গেছে। প্রথমত জনগণকে ধোঁয়াশার মধ্যে রেখে স্বাধীনতাবিরোধীদের সঙ্গে পরোক্ষভাবে একটি ঐক্য গড়ে তোলার অপচেষ্টা। দ্বিতীয়ত নীতি ও আদর্শের প্রশ্নে বিকল্প ধারার অনড় অবস্থানকে বিবেচনায় রেখে একটি চক্রের জাতির প্রত্যাশিত ও স্বপ্নের জাতীয় ঐক্য প্রক্রিয়াকে বিনষ্ট করা। কারা এই ঐক্যকে বিনষ্ট করতে চায়- এটা আজ জাতির সামনে পরিষ্কার।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী, কেন্দ্রীয় নেতা মাহবুব আলী, ব্যারিস্টার ওমর ফারুক, হা?ফিজুর রহমান ঝন্টু, ওবায়েদুর রহমান মৃধা, আসাদুজ্জামান বাচ্চু, বিএম নিজাম প্রমুখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোঃইমামা উদ্দিন

২০১৮-১০-১৪ ০২:০৫:৪৪

দুঃখ জনক

Abir

২০১৮-১০-১৪ ০১:৩৪:২৭

উনার নিজেরই তো কোন ক্ষমতা নেই। আওয়ামীলীগ বা বিএনপি করুনা না করলে উনি তো কোন আসনে জিততে পারবেনা। সেখানে উনি বিএনপিকে ক্ষমতায় বসানোর ক্ষমতা কোখায় পেলেন?

BIBEK

২০১৮-১০-১৪ ১৪:০২:২৫

বিএনপিকে ক্ষমতায় বসানোর রাজনীতি করবেন না কিন্তু তাদের কাঁধে পা দিয়ে নিজে ক্ষমতায় যেতে চাইছেন কেন ? কদিন আগেও বলেছেন যে মার্কা হিসেবে ধানের শিস আপনি লাইক করেন। বিএনপির সহায়তা ছাড়া আপনি একটি আসনে জিতে আসতে পারবেন না সেখানে ১৫০ চাইছেন কোন যোগ্যতায় ? শেষ বয়সে এসে একটা সম্মানজনক পর্যায়ে এসেছিলেন জোটের রাজনীতি করে সেটা ও হারালেন জোট ছেড়ে বুজলেন না স্যার।

মাকসুদ

২০১৮-১০-১৪ ১৪:০০:৩৫

উনার বা উনার ছেলের কি আওয়ামিলীগ বা বি এন পি এর সমর্থন ছাড়া নিজের আসনে জয় লাভ করার সম্ভাবনা আছে? উনি আবার বি এন পি কে কিভাবে ক্ষমতায় বসাবেন ? বুঝলামনা।

Wadud

২০১৮-১০-১৩ ২০:৪০:৫০

অবস্থা দৃষ্টে মনে হচ্ছে বিনপি সঠিক পথেই হাটছে l সম্ভাবত বিনপি মাত্র একটি আসন বিসর্জন দিয়ে ১৫০ টি আসন রক্ষা করতে পারলো l

abir

২০১৮-১০-১৩ ১৮:৫৬:৪৮

০+০=০০। উনাদের কোন জনভিত্তি নেই।

SM.Rafiqul Islam

২০১৮-১০-১৩ ১৪:৩৭:৩৩

We are pleased .

মঈন

২০১৮-১০-১৩ ১৪:১২:৪৬

আপনি নিলজ্ব এবং পল্টিবাজ একজন মানুষ। বেইমান, মুনাফেক কেউ দেখতে চাইলে আপনাকে দেখাই দিলে চলবে।জামাতের সহায়তায় বি এন পি আপনাকে প্রেসিডেন্ট বানাইছিল।এখন যতটুকু জিহ্বা নয় তার চেয়েও বড় কথা।অপেক্ষা করেন সময়ে বুঝতে পারবেন।

jahid

২০১৮-১০-১৪ ০০:৩৪:০৫

১৫০ আসন না দিলে!! মাংস হালাল, আর ঝোলগুলো হারাম, আমরা বিকল্পধারা করতাম ও ভালবাসতাম আজ থেকে বিকল্পধারা বাদ! আমরা বিক্রমপুরবাসীরা আজ থেকে বি চৌধুরীকে ও মাহী বি চৌধুরীকে অবাঞ্চিত ঘোষনা করলাম ।

আপনার মতামত দিন

‘ইসরাইলকে স্বীকৃতির দেয়ার পরিকল্পনা নেই পাকিস্তানের’

৫২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে উৎসবমুখর চবি

খালেদার চিকিৎসা সংক্রান্ত রিটের আদেশ সোমবার

গীতাঞ্জলী’র অনুবাদ প্রকাশিত হয়েছে বেলারুশে

আগাম জামিন চেয়ে মির্জা আব্বাস দম্পতির আবেদন

পশ্চিমারা ইসলামিক পরিচয় ধ্বংস করতে চায়- মাওলানা ফজলু

প্রধানমন্ত্রীকে দেয়া গ্রেপ্তার-মামলার তালিকা সিইসিকেও দিল বিএনপি

লোকসভায় ২৯৭-৩০৩ আসন পেতে পারে বিজেপি

শহিদুলের জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন

জে-লো কাণ্ড!

বায়ুদূষণে কেমন আছেন দিল্লির রিক্সাওয়ালা!

জীবনে কম্পিউটার ব্যবহার না করেও জাপানের সাইবার নিরাপত্তামন্ত্রী, জানেন না ইউএসবি পোর্ট কি

আজ থেকে প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা

ইসরাইলি প্রধানমন্ত্রীর অগ্নিপরীক্ষা

গুলশানে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার চলছে

বোরকার বিরুদ্ধে সৌদি নারীদের অভিনব প্রতিবাদ