আলাপন

‘এটার জন্য তো সাধুবাদ পেতে পারি’

বিনোদন

কামরুজ্জামান মিলু | ১৫ অক্টোবর ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ৩:৩৭
জয়া আহসান তো ভয় দেখাতে আসেননি। পরিচালক অনম বিশ্বাস তার পয়েন্ট অফ ভিউতে যেভাবে চিন্তা করেছেন ঠিক সেভাবেই ‘দেবী’ ছবির ট্রেলার প্রকাশ করেছেন। প্রতিটি পরিচালকের চিন্তা-চেতনার নিজস্ব স্বাধীনতা রয়েছে। আমি পরিচালক হিসেবে ট্রেলার বানাতে গেলে হয়তো অন্যভাবে বানাতাম-‘দেবী’ ছবির ট্রেলার গত বৃহস্পতিবার প্রকাশ পাওয়ার পর অনেকে ভেবেছেন ছবিতে ভয় দেখাবেন কি-না জয়া আহসান, সে ভাবনা প্রসঙ্গেই এ কথাগুলো বললেন জনপ্রিয় এ অভিনেত্রী। দুই বাংলায় অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন জয়া আহসান। আসছে ১৯ই অক্টোবর তার অভিনীত ‘দেবী’ ছবিটি বাংলাদেশের বড়পর্দায় মুক্তি পাবে। সরকারি অনুদানে নির্মিত এ চলচ্চিত্র প্রযোজনা করেছে জয়া আহসানের প্রতিষ্ঠান সি-তে সিনেমা। নন্দিত কথাসাহিত্যিক হুমাায়ূন আহমেদের ‘মিসির আলি’ চরিত্র নিয়ে লেখা প্রথম উপন্যাস ‘দেবী’কে পর্দায় নিয়ে আসছেন জয়া।
ছবিতে মিসির আলী চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী এবং রানু চরিত্রে জয়া আহসান। ‘দেবী’ নিয়ে ওপার বাংলার অরীন্দম শীলসহ অনেক নির্মাতা কাজ করতে চেয়েছিলেন।

অনেকের মিস হয়ে গেলেও মিস করেননি জয়া আহসান। সাহিত্য থেকে ছবিতে রূপান্তরিত হওয়া ‘দেবী’ কেমন হয়েছে জানতে চাইলে তিনি বলেন, কেমন হয়েছে তা দর্শক বলতে পারবে। সেটা শোনার অপেক্ষায় রয়েছি। ‘দেবী’ ছবির প্রচারণার জন্য এখন বেশি সময় দিচ্ছি। এ ছবিতে রানু চরিত্রটিতে আমি অভিনয় করেছি। একই সঙ্গে দুটি মানুষ বাস করার বিষয়টি এ চরিত্রের মধ্যে রয়েছে। আর এ ছবির পরিচালক সিনেমাটিক ভঙ্গিতে বর্তমান সময়ের দর্শকদের কথা মাথায় রেখেই প্রতিটি চরিত্রকে উপস্থাপন করেছেন। আমি সবসময়ই স্ক্রিপ্ট-এর বাইরে চরিত্র নিয়ে অনেক কিছু চিন্তা করি বা জানার চেষ্টা করি। এটাতেও সেভাবে কাজ করতে চেষ্টা করেছি। জয়া আহসান ছবিটি নিয়ে আরো বলেন, হুমায়ূন আহমেদের ‘দেবী’ ১৯৭৭ সালের ঘটনা। তবে এখন তো ২০১৮ সাল। তাই বলা যায় এখন গেজেটের যুগ।

চিঠির সময় আমি পেয়েছি,এখনকার জেনারেশন তো ওটা পায়নি। তাই এই প্রজন্মের কথা মাথায় রেখেই ছবিটি নির্মাণ করেছেন পরিচালক। আর আমি বলতে চাই, শুধু এই প্রজন্মের না, সকলের ছবিটি ভালো লাগবে। সিনেমা রিলিজ তো সামনে- হলের ডিস্ট্রিবিউশন নিয়ে কি ভাবছেন? সঠিক অডিয়েন্সের কাছে পৌছাতে কি পারবেন ? এসব প্রশ্নের উত্তরে জয়া বলেন, আমাদের ছবিটি জাজ মাল্টিমিডিয়া পরিবেশনা করছে। তারা এ বিষয়ে দক্ষ। তবে আমি চাই এ ছবিটি সকল জায়গার দর্শকরা দেখুক। প্রথম সপ্তাহে ঢাকাসহ ঢাকার বাইরে বেশকিছু ভালো সিনেমা হলে রিলিজ হবে এটি।

বাংলাদেশের হলগুলোতে ছবি দেখতে গিয়ে আমার একটা সময় মনে হয়েছে যে, সাবান ও পানি দিয়ে একটু পর্দাটা পরিষ্কার নিজে করি। এসব ভাবতে খারাপ লাগে আমার। এই ডিস্ট্রিবিউশন, সিনেমা প্রজেকশন, চকচকে পর্দাসহ যত সমস্যা আছে সবকিছুর সমাধান দ্রুত দরকার। আমার প্রথম পরিচয় অভিনেত্রী, আর এবার সরকাার অনুদান পাওয়ার পাশাপাশি প্রযোজনা করেছি। এমন ছবি নিয়ে প্রযোজনার সাহসটা যে আমি করেছি সেজন্যই তো আমাকে উৎসাহ দেয়া প্রয়োজন। আর আমি পাবলিসিটি করছি, চেষ্টা করছি ‘দেবী’ নিয়ে এগিয়ে যাবার-এটার জন্য তো সাধুবাদ পেতে পারি নাকি ? ‘দেবী’ ওপার বাংলাতেও রিলিজ করার পরিকল্পনা আছে কি-না জানতে চাইলে জয়া বলেন, ওপার বাংলা থেকে ভেঙ্কটেশ চাইছে ছবিটি সেথানে চালাতে। তবে আমি চাই আগে আমার দেশের মানুষরা এ সিনেমাটি দেখুক।

আর অস্ট্রেলিয়া, আমেরিকাসহ বিভিন্ন দেশের দর্শকদের ছবিটি দেখানোর ইচ্ছে রয়েছে। সবশেষ ছবির বাজেট নিয়ে জানতে চাইলে জয়া বলেন, এখনো পানির মতো টাকা যাচ্ছে। একবার এডিট করার পর ভালো না লাগার কারণে আমি আবারো পুরো ছবিটি এডিট করেছি। তাই ‘দেবী’র বাজেট নিয়ে হিসেব এখনো কষা হয়নি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

লিবিয়ায় সরিয়ে নেয়া হলো ২৫০ বাংলাদেশিকে

ফেরদৌসের পর নূরকে ভারত ছাড়ার নির্দেশ

আগুনে পুড়লো মালিবাগের ২৬০ ব্যবসায়ীর সম্বল

ভারতে ভোটে হাঙ্গামা, ইভিএম বিভ্রাট

জরুরি সফরে ঢাকা আসছেন ভারতের বিদেশ সচিব

ফেঁসে যাচ্ছেন রাজউকের ২০ কর্মকর্তা-কর্মচারী

সড়ক দুর্ঘটনায় ১১ জনের মৃত্যু

প্রধানমন্ত্রীর ব্রুনাই সফরে ছয় চুক্তি হতে পারে

সুবীর নন্দীর শারীরিক অবস্থা অপরিবর্তিত

দেশে এখন অবলীলায় হত্যা ধর্ষণ হচ্ছে: ফখরুল

গণমাধ্যমের স্বাধীনতায় ৪ ধাপ পিছিয়ে ১৫০তম বাংলাদেশ

প্রেমের ফাঁদে ফেলে অপহরণ, ৬ দিন পর উদ্ধার

ম্যালেরিয়া ঝুঁকিতে ১ কোটি ৮০ লাখ মানুষ

‘আমার সবকিছু কেড়ে নেয়ার পর মেয়ের দিকে কু-দৃষ্টি পড়ে যুবলীগ নেতা উজ্জ্বলের’

ভূঞাপুর হাসপাতালে সেবা না পেয়ে রাস্তায় সন্তান প্রসব

পুলিশের ভূমিকার বিচারবিভাগীয় তদন্ত দাবি টিআইবি’র