ঐক্যফ্রন্টের সমন্বয় কমিটি চূড়ান্ত

স্টিয়ারিং কমিটিতে যারা থাকছেন

প্রথম পাতা

মহিউদ্দিন অদুল | ২১ অক্টোবর ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ১:৩৬
নিরপেক্ষ নির্বাচনের দাবিতে সংগঠিত হচ্ছে জাতীয় ঐক্যফ্রন্ট। ফ্রন্টের কর্মসূচি ঠিক করতে গঠন করা হয়েছে সমন্বয় কমিটি। বিএনপি, গণফোরাম, জেএসডি  ও নাগরিক ঐক্যের নেতাদের  নিয়ে এ কমিটি গঠন করা হয়েছে। ফ্রন্টের কর্মসূচি বাস্তবায়ন ও তদারকি করবে এ কমিটি। এছাড়া কর্মসূচি চূড়ান্তকরণ ও করণীয় নির্ধারণে গঠিত হচ্ছে স্টিয়ারিং কমিটি। এ কমিটিতে দলগুলোর শীর্ষ নেতারা থাকবেন।

এ কমিটির সদস্যদের নামও চূড়ান্ত করা হয়েছে। আজকালের মধ্যেই তাদের নাম জানা যাবে।
শুক্রবার ধানমন্ডিতে নাগরিক ঐক্যের কেন্দ্রীয় নেতা মোবারক হোসেনের বাসায় সমন্বয় কমিটি চূড়ান্ত করা হয়। ১৩ সদস্য নিয়ে এই সমন্বয় কমিটি গঠন করা হয়। এর মধ্যে বিএনপি থেকে রাখা হয়েছে ৪ সদস্য। তাছাড়া গণফোরাম, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ও নাগরিক ঐক্যের তিনজন করে ৯ সদস্য রয়েছে। সমন্বয় কমিটিতে বিএনপি’র প্রতিনিধি হিসেবে রাখা হয়েছে দলটির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, মো. শাহজাহান, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব ও মনিরুল হক চৌধুরীকে। গণফোরামের প্রতিনিধিত্ব করছেন আ ও ম শফিকুল্লাহ, মোস্তাক আহমেদ ও জগলুল হায়দার আফ্রিক। জেএসডি থেকে থাকছেন তানিয়া রব, আবদুল মালেক রতন ও শহীদউদ্দিন মাহমুদ স্বপন এবং নাগরিক ঐক্যের শহীদুল্লাহ কায়সার, মমিনুল ইসলাম ও ডা. জাহেদুর রহমান।


শুক্রবারের ওই বৈঠকে আলোচনায় অংশ নেন বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার  মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, সহ-সভাপতি তানিয়া রব, গণফোরামের নির্বাহী সভাপতি এডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মোহাম্মদ মনসুর আহম্মেদ।

এদিকে সে বৈঠকে জাতীয় ঐক্যফ্রন্টের নীতি-নির্ধারণী স্টিয়ারিং কমিটি গঠনের বিষয়েও আলোচনা হয়েছে। ঐক্যফ্রন্টের বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেবে এই শীর্ষ কমিটি। জাতীয় ঐক্যফ্রন্টের আজকের বৈঠকে এই কমিটি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। গত বৈঠকে উপস্থিত একাধিক নেতৃবৃন্দ জানান, স্টিয়ারিং কমিটিতে জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন থাকবেন। তিনি সব অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারলেও গুরুত্বপূর্ণ বৈঠক বা সভায় উপস্থিত থাকবেন। জাতীয় ঐক্য প্রক্রিয়া ও গণফোরাম থেকে এই কমিটিতে আরো থাকার কথা রয়েছে, গণফোরামের নির্বাহী সভাপতি এডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, ডাকসু’র সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহম্মেদও থাকছেন এ কমিটিতে।

অপরদিকে বিএনপি’র পক্ষ থেকে থাকার কথা রয়েছে, দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদের। জেএসডি থেকে থাকতে পারেন দলটির সভাপতি আসম আবদুর রব, সহ সভাপতি তানিয়া রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন। এছাড়া নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, কেন্দ্রীয় সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার কমিটিতে থাকবেন। তবে চূড়ান্তভাবে কে কে স্টিয়ারিং কমিটিতে থাকছেন তা আজকের বৈঠক বা পরে চূড়ান্ত হতে পারে। এছাড়া গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন যুক্তফ্রন্টের নেতাদের পরামর্শ দিয়ে আসছেন। এজন্য ফ্রন্টের বৈঠকেও তারা অংশ নিয়ে থাকেন।

গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয় কমিটি গঠিত হয়েছে। এই কমিটি ঐক্যফ্রন্টের কর্মসূচি বাস্তবায়নের কাজ সমন্বয় করবে। এছাড়া গঠন করা হচ্ছে নীতি-নির্ধারণী স্টিয়ারিং কমিটিও।

নাগরিক ঐক্যের কেন্দ্রীয় সমন্বয়কারী শহীদুল্লাহ কায়সার মানবজমিনকে বলেন, গঠিত সমন্বয় কমিটি যুক্তফ্রন্টের কর্মসূচি বাস্তবায়নের কাজক্রম সমন্বয় করবে। অপরদিকে স্টিয়ারিং কমিটিও স্বল্প সময়ের মধ্যে চূড়ান্ত হতে পারে বলে জানান তিনি।

এদিকে ফ্রন্ট সূত্র জানিয়েছে, ২৪শে অক্টোবর সিলেটে পূর্ব-নির্ধারিত কর্মসূচি এখন পর্যন্ত চূড়ান্ত আছে। পুলিশের অনুমতি না পেলেও নেতারা সিলেট যাবেন। সিলেটে হযরত শাহজালাল রহ. মাজার জিয়ারতের মাধ্যমে নেতারা ভবিষ্যৎ কর্মসূচি নিয়ে মাঠে নামবেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘ইসরাইলকে স্বীকৃতির দেয়ার পরিকল্পনা নেই পাকিস্তানের’

৫২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে উৎসবমুখর চবি

খালেদার চিকিৎসা সংক্রান্ত রিটের আদেশ সোমবার

গীতাঞ্জলী’র অনুবাদ প্রকাশিত হয়েছে বেলারুশে

আগাম জামিন চেয়ে মির্জা আব্বাস দম্পতির আবেদন

পশ্চিমারা ইসলামিক পরিচয় ধ্বংস করতে চায়- মাওলানা ফজলু

প্রধানমন্ত্রীকে দেয়া গ্রেপ্তার-মামলার তালিকা সিইসিকেও দিল বিএনপি

লোকসভায় ২৯৭-৩০৩ আসন পেতে পারে বিজেপি

শহিদুলের জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন

জে-লো কাণ্ড!

বায়ুদূষণে কেমন আছেন দিল্লির রিক্সাওয়ালা!

জীবনে কম্পিউটার ব্যবহার না করেও জাপানের সাইবার নিরাপত্তামন্ত্রী, জানেন না ইউএসবি পোর্ট কি

আজ থেকে প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা

ইসরাইলি প্রধানমন্ত্রীর অগ্নিপরীক্ষা

গুলশানে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার চলছে

বোরকার বিরুদ্ধে সৌদি নারীদের অভিনব প্রতিবাদ