বিএনপিতে মনোনয়ন যুদ্ধে সাবেক ছাত্র নেতারা

শেষের পাতা

কাফি কামাল | ১৮ নভেম্বর ২০১৮, রোববার | সর্বশেষ আপডেট: ১১:১৮
একাদশ জাতীয় নির্বাচনে দলীয় মনোনয়ন চাইছেন ছাত্রদলের কয়েকশ’ সাবেক কেন্দ্রীয় নেতা। যাদের মধ্যে বেশ কয়েকজন রয়েছেন যারা অতীতে এমপি নির্বাচিত হয়ে অর্জন করেছেন সংসদীয় কর্মকাণ্ডে অংশগ্রহণের অভিজ্ঞতা। কেউ কেউ ২০০৮ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরেছেন। ২০১৪ সালের নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় ছাত্রদল নেতাদের অনেকেই ভোটের লড়াইয়ে নামতে পারেননি। ফলে প্রথমবারেরমতো দলীয় মনোনয়ন পেতে চালাচ্ছেন নানামুখী লবিং-তদবির। বিএনপি এবার নির্বাচনে অংশগ্রহণ করছে ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয়ে। ফলে দলীয় মনোনয়ন নিয়ে তৈরি হয়েছে তীব্র প্রতিদ্বন্দ্বিতা।

ছাত্রলীগের সাবেক তিনজন সভাপতি দীর্ঘদিন আগেই বিএনপির রাজনীতিতে সম্পৃক্ত হয়েছেন।
তাদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী কুমিল্লা-১০ ও ফজলুর রহমান কিশোরগঞ্জ-৪ আসনের সাবেক এমপি। হাবিবুর রহমান হাবিব পাবনা-৪ আসন থেকে মনোনয়ন চেয়েও পাননি কয়েকবার। অন্যদিকে ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমান বাবুল জামালপুর-৩ আসন থেকে আগে নির্বাচন করলেও ছাত্রমৈত্রীর সাবেক সভাপতি আতাউর রহমান ঢালী চাঁদপুর-২ আসনে প্রথমবারের মতো ধানের শীষের টিকিটে নির্বাচন করতে চান। ছাত্রদলের সাবেক সভাপতি ও দলের বর্তমানে বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন এখন পর্যন্ত দলের টিকিটে নির্বাচনের সুযোগ পাননি। এবার তিনি মনোনয়ন প্রত্যাশী হিসেবে ফরম জমা দিয়েছেন ঢাকা-১৫ ও মুন্সীগঞ্জ-২ আসনে।

ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজীব আহসান মনোনয়ন চান বরিশাল-৪ আসনে। এই আসনে ২০০৮ সালের নির্বাচনে নির্বাচিত হয়েছিলেন বিএনপির প্রার্থী মেজবাহউদ্দিন ফরহাদ। নরসিংদী-৩ আসনে মনোনয়ন চান সাধারণ সম্পাদক আকরামুল হাসান। এ আসনে মনোনয়নযুদ্ধে তাকে ২০০৮ সালের প্রার্থী তোফাজ্জল হোসেন মাস্টার ও বিএনপি’র কেন্দ্রীয় আইন সম্পাদক সানাউল্লাহ মিয়ার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি মামুনুর রশিদ প্রার্থী হতে চান নোয়াখালী-১ আসনে। সেখানে তার প্রতিদ্বন্দ্বী দলের যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন। অন্যদিকে চট্টগ্রাম-৪ আসনে বর্তমান সহ-সভাপতি ফেরদৌস আহমেদ মুন্নার মনোনয়ন প্রতিদ্বন্দ্বী দলের যুগ্ম মহাসচিব কারাবন্দি আসলাম চৌধুরী। বর্তমান কমিটির সহ-সভাপতি তারেকুজ্জামান ঝিনাইদহে, তরিকুল ইসলাম টিটু নাটোরে, যুগ্ম সম্পাদক ওমর ফারুক মুন্না কুমিল্লা-২ আসনে ও আরিফা সুলতানা রুমা পাবনায় নিজ নিজ আসনে মনোনয়ন চেয়েছেন।

সাবেক ছাত্রনেতাদের অনেকেই অতীতে জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে এমপি ও মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তাদের মধ্যে- ঢাকা-২ আসন থেকে নির্বাচন করবেন ঢাকসু’র সাবেক ভিপি ও চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান। তবে এ আসনে মনোনয়ন চাইবেন জাতীয় ঐক্যফ্রন্টের শরিক গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু। লক্ষ্মীপুর-২ আসনে ঢাকা মহানগর ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, লক্ষ্মীপুর-৩ আসনে ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপি’র প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, চুয়াডাঙ্গা-১ ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপি’র ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, ভোলা-৪ আসনে ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক নাজিমউদ্দিন আলম, সাতক্ষীরা-১ আসনে ছাত্রদলের সাবেক সহ-সভাপতি হাবিবুল ইসলাম হাবিব, গাজীপুর-৫ আসনে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি এবং বিএনপি’র সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, নরসিংদী-১ আসনে ডাকসু’র সাবেক জিএস ও বিএনপি’র যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন, চাঁপাই নবাবগঞ্জ-৩ আসনে বিএনপি’র যুগ্ম মহাসচিব হারুনুর রশীদ, সুনামগঞ্জ-৫ বিএনপি’র সহ-সাংগঠনিক সম্পাদক কলিমউদ্দিন আহমদ মিলন, জয়পুরহাট-২ আসনে ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা মনোনয়ন ফরম কিনেছেন।

বরিশাল-১ আসন থেকে বিএনপি’র টিকিটে ২০০১ সালে এমপি নির্বাচিত হন ছাত্রমৈত্রীর সাবেক সভাপতি জহিরউদ্দিন স্বপন। ওয়ান-ইলেভেনের পর দীর্ঘদিন দলের পদ-পদবিতে না থাকলেও মুখর ছিলেন টেলিভিশন টকশোসহ সভা-সেমিনারে। বছরখানেক আগে দলের শীর্ষ নেতৃত্বের নির্দেশনায় সক্রিয় হয়েছেন তিনি। এ আসনে তার মনোনয়ন প্রতিদ্বন্দ্বী রয়েছেন দলের সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান।

নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনের অন্যতম ছাত্রনেত্রী ও বিএনপি’র স্বনির্ভর সম্পাদক শিরীন সুলতানা ঢাকা-৯ আসনে মনোনয়ন চান। এ আসনে ২০০৮ সালের নির্বাচনে লড়েছিলেন তিনি। মাদারীপুর-২ আসনে ২০০৮ সালে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ছাত্রদল ইডেন কলেজ শাখার সাবেক সভাপতি ও মহিলা দলের সিনিয়র যুগ্ম সম্পাদক হেলেন জেরিন খান। এবারও তিনি সেখানে মনোনয়ন চান। এছাড়া ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় নেত্রীদের মধ্যে বরিশাল-৫ আসনে বিএনপি’র সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, ফেনী-২ আসনে রেহানা আক্তার রানু, জামালপুর-৫ আসনে নিলোফার চৌধুরী মনি, নাটোর-৪ আসনে সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া, হবিগঞ্জ-৪ আসনে শাম্মী আক্তার মনোনয়ন চান। তাদের প্রত্যেকেরই রয়েছে সংরক্ষিত আসনের সাবেক এমপি হিসেবে সংসদীয় কর্মকাণ্ডে অংশগ্রহণের অভিজ্ঞতা। এছাড়া বাগেরহাট-৩ আসনে বিএনপি নির্বাহী কমিটির সদস্য আয়েশা সিদ্দিকা মানী ও পাবনা-১ আসনে ভিপি খায়রুন নাহার খানম মনোনয়ন চান।

বিএনপি’র আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল ২০০৮ সালের নির্বাচনে অংশ নিয়েছেন নেত্রকোনা-১ আসনে। বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ব্যক্তিগত এই আইনজীবী এবারও লড়তে চান। তবে এ আসনে সাবেক এমপি আবদুল করিম আব্বাসীকে চান জোটের শরিক দল এলডিপি। ঢাকা-১২ আসনে মনোনয়ন চান বর্তমানে বিএনপি’র আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসিরউদ্দিন অসীম। তবে এই আসনে মনোনয়ন যুদ্ধে প্রতিদ্বন্দ্বী হিসেবে শক্ত অবস্থানে রয়েছেন মহানগর দক্ষিণের যুগ্ম সম্পাদক শেখ রবিউল আলম রবি। লক্ষ্মীপুর-৪ আসন থেকে মনোনয়ন চান ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমানে স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু। এ আসনে মনোনয়ন চাইবেন বিএনপি দলীয় সাবেক এমপি আশরাফউদ্দিন নিজান ও জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। ছাত্রদলের সাবেক সভাপতি ও বর্তমানে স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূঁইয়া জুয়েল মনোনয়ন চান নরসিংদী-৪ আসনে। সেখানে অন্য দুই মনোনয়ন প্রত্যাশী হলেন সাবেক এমপি সরদার সাখাওয়াত হোসেন বকুল ও ২০০৮ সালের প্রার্থী জয়নাল আবেদিন। ঢাকা-৮ আসন থেকে মনোনয়ন চান ২০০৮ সালের প্রার্থী ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল।

বর্তমানে কারাবন্দি এ নেতা বর্তমানে দলের যুগ্ম মহাসচিবের পাশাপাশি দায়িত্ব পালন করছেন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতির। এ আসনে মনোনয়ন চান সাবেক এমপি ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। খুলনা-৪ আসনে মনোনয়ন চান বিএনপি’র কেন্দ্রীয় তথ্যবিষয়ক সম্পাদক ও ছাত্রদলের সাবেক সভাপতি আজিজুল বারী হেলাল। ২০০৮ সালে তিনি নির্বাচন করেছেন ঢাকা-১৮ আসনে। ছাত্রদলের সাবেক সভাপতি ও যুবদলের বর্তমান সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু টাঙ্গাইল-২ আসন থেকে নির্বাচন করবেন। বর্তমানে কারাবন্দি এ নেতা ২০০৮ সালের নির্বাচনে ছাত্রদলের সভাপতি থাকা অবস্থায় এ আসনে নির্বাচন করেছিলেন।

ছাত্রদলের সাবেক সিনিয়র সহ-সভাপতি বজলুল করিম চৌধুরী আবেদ মনোনয়ন চান দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের নোয়াখালী-৫ আসনে। নাটোর-৪ আসনে বিএনপি’র সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু ও নেত্রকোনা-৫ আসনে ছাত্রদলের সাবেক সহ-সভাপতি শহীদুল্লাহ ইমরান দলীয় মনোনয়ন চান। ফরিদপুর-২ আসনে মনোনয়ন চান বিএনপি’র সহ-সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম বাবুল। তবে এ আসনে ২০০৮ সালে নির্বাচন করেছেন দলের সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। গোপালগঞ্জ-১ আসনে সেলিমুজ্জামান মোল্লা, গোপালগঞ্জ-৩ এসএম জিলানী ২০০৮ সালে নির্বাচন করেছেন এবারও মনোনয়ন চান। ছাত্রদলের ঢাকা মহানগরের সাবেক নেতা ও বর্তমানে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইয়াসিন আলী মনোনয়ন চান লক্ষ্মীপুর-১ আসনে। তবে এই আসনে মনোনয়ন চান জোটের শরিক দল এলডিপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম এবং ২০০৮ সালের নির্বাচনে বিজয়ী সাবেক এমপি নাজিমউদ্দিন আহমেদ। চট্টগ্রাম-৯ আসনে মনোনয়ন কিনেছেন চট্টগ্রাম মহানগর বিএনপি’র সভাপতি ডা. শাহাদাত হোসেন। সিরাজগঞ্জ-৫ আসনে ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ও বিএনপি’র সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম, ঝিনাইদহ-১ আসনে বিএনপি’র কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ডু, খুলনা-৩ আসনে সাবেক ছাত্রনেতা রকিবুল ইসলাম বকুল ও বাগেরহাট-৩ আসনে ড. শেখ ফরিদুল ইসলাম মনোনয়ন চান। ২০০৮ সালের নির্বাচনে পটুয়াখালী-৪ আসনে ধানের শীষের প্রার্থী ছিলেন এবিএম মোশাররফ হোসেন।

যুবদলের কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম সম্পাদক নূরুল ইসলাম নয়ন ভোলা-৪ আসনে মনোনয়ন ফরম জমা দিয়েছেন। ছাত্র ও যুব রাজনীতিতে কর্মীবান্ধব নেতা খ্যাত নয়ন দীর্ঘদিন ধরেই প্রস্তুতি নিচ্ছেন জাতীয় নির্বাচনের। যুবদলের শীর্ষস্থানীয় যে কয়জন নেতার মনোনয়ন সম্ভাবনা জোরালো তাদের অন্যতম নূরুল ইসলাম নয়ন।

ফেনী-৩ আসনে বিএনপি’র সাবেক সহ দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি মনোনয়ন চান। স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ ঝিনাইদহ-৪ আসনে, বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য হাসান মামুন পটুয়াখালী-৩ আসনে, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ ঢাকা-৭ আসনে, ছাত্রদলের সাবেক সহ-সভাপতি তরুণ দে ও আহসানউদ্দিন খান শিপন ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে, সাবেক সহ সভাপতি আমিরুজ্জামান খান শিমুল ঝিনাইদহ-৩ আসনে, বিএনপি’র সহ-দপ্তর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন পটুয়াখালী-২ আসনে, এডভোকেট রফিক সিকদার ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনে, এডভোকেট কামরুল ইসলাম সজল বরিশাল-১ আসনে, মওলানা ভাসানীর নাতি মামুন স্টালিন নওগাঁ-৬ আসনে দলীয় মনোনয়ন চান।

এছাড়া ভোলা-১ আসন হায়দার আকবর লেনিন, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে তকদির হোসেন জসিম ও সালাহউদ্দিন শিশির, চট্টগ্রাম-৮ আসনে চট্টগ্রাম মহানগর বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, চট্টগ্রাম-৫ আসনে চাকসু’র সাবেক জিএস এসএম ফজলুল হক ও সাবেক ভিপি নাজিমউদ্দিন, চট্টগ্রাম-১২ আসনে সাইফুদ্দীন সালাম মিঠু ও গাজী সিরাজ উল্লাহ, কুমিল্লা-৮ যুবদলের সিনিয়র সহ-সভাপতি মোরতাজুল করিম বাদরু, কুমিল্লা-৪ আসনে ঢাকা কলেজ ছাত্রসংসদের সাবেক ভিপি ও বিএনপি’র সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল আউয়াল খান, কিশোরগঞ্জ-২ আসনে রুহুল আমিন আকিল, কিশোরগঞ্জ-৩ আসনে ভিপি সাইফুল ইসলাম সুমন, কিশোরগঞ্জ-৫ আসনে ছাত্রদলের সাবেক দুই কেন্দ্রীয় নেতা শফিকুল ইসলাম রাজন ও ইশতিয়াজ আহমেদ নাসির, শরিফুল ইসলাম কুমিল্লা-২, মাযহারুল ইসলাম খান পায়েল মানিকগঞ্জ-২, মুন্সীগঞ্জ-১ আসনে জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক কামরুজ্জামান রতন, ঢাকা-৭ আসনে ঢাকা কলেজ ছাত্রসংসদের সাবেক ভিপি মীর নেওয়াজ আলী, ঢাকা-১২ আসনে যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল ইসলাম নীরব, ঢাকা-১৫ আসনে যুবদল কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মামুন হাসান, ঢাকা-১৮ বাহাউদ্দিন সাদি, গাজীপুর-৩ আসনে বিএনপি’র সহ-স্বাস্থ্য সম্পাদক ডা. রফিকুল ইসলাম বাচ্চু, মাদারীপুর-৩ আসন আনিসুর রহমান তালুকদার খোকন, সুনামগঞ্জ-২ আসনে তাহির রায়হান চৌধুরী পাবেল, পঞ্চগড়-২ আসনে ফরহাদ হোসেন আজাদ, গাইবান্ধা-৪ আসনে অধ্যাপক আমিনুল ইসলাম, রাজশাহী-১ আসনে গোলাম মোর্ত্তজা, বিএনপি’র সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম চট্টগ্রাম-১, টাঙ্গাইল-৪ এসএমএ খালিদ, ময়মনসিংহ-৯ মামুন বিন আবদুল মান্নান ও সিলেট-৪ কেন্দ্রীয় নেতা শামসুজ্জামান, ছাত্রদলের সাবেক সহ-সভাপতি আবদুল হালিম খোকন বাগেরহাটে, সাবেক কেন্দ্রীয় নেতা আবদুল মতিন নওগাঁয়, ওবায়দুল হক নাসির টাঙ্গাইলে নিজ নিজ আসনে মনোনয়ন চেয়েছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সরল দোলকের মতো দুলছে তেরেসা মের ভাগ্য

ঢাকা মহানগর উত্তর ছাত্রদল সাধারণ সম্পাদক রুবেল আটক

কুলিয়ারচরে নির্বাচনী পথসভায় হামলা, বিএনপি প্রার্থী শরিফুল আলম আহত

ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্ণর পদে এবার আমলা

ইসির সিদ্ধান্ত স্থগিত, নির্বাচন পর্যবেক্ষণে থাকবে অধিকার

সেনা মোতায়েনের তারিখ পেছানোর ষড়যন্ত্র চলছে

আমাকে হত্যার উদ্দেশ্যে হামলা চালিয়েছে: আফরোজা আব্বাস

দোহারে বিএনপির মিছিলে পুলিশের লাঠিচার্জ, প্রার্থীসহ আটক ১০ (ভিডিও)

দিরাইয়ে বিএনপি নেতাকর্মীদের চোখ তুলে নেওয়ার হুমকি আওয়ামী লীগ নেতার (ভিডিও)

পুলিশ প্রটোকলে আইনমন্ত্রীর গণসংযোগ

যত বাধাই আসুক নির্বাচনে থাকব

নির্বাচন কমিশনের ভূমিকা নির্মোহ ও নিরপেক্ষ: এইচ টি ইমাম

আওয়ামী লীগ থেকে বহিষ্কার হয়ে রিকশাচালককে মারধরকারী নারী যা বললেন

‘২০১৪-তে মানুষ ভোট দিয়েছে বলেই বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল’

টাইমের বর্ষসেরা ব্যক্তিত্বের তালিকায় শহিদুল আলম

সিলেটে ঐক্যফ্রন্টের পথসভায় বাধা, মাইক খুলে নিয়েছে পুলিশ