আবার ব্রাসেলসমুখী তেরেসা মে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার
আস্থা ভোটে জেতার ২৪ ঘন্টা পূরণ না হতেই ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে ব্রাসেলসে যাওয়ার কথা প্রধানমন্ত্রী তেরেসা মে’র। সেখানে ইইউ নেতাদের কাছে আইরিস সীমান্ত বিষয়ে অঙ্গীকার চাইবেন তিনি। এ খবর জানিয়েছে বিবিসি অনলাইন।
ইইউ নেতারা এই চুক্তি নিয়ে পুনরায় দরকষাকষি করার কথা নয়। তারা আগেই তা জানিয়ে দিয়েছে। তবে তারা হয়ত আইরিস সীমান্ত ইস্যুতে অস্থায়ী চুক্তি নিয়ে আরো বৃহত্তর নিশ্চয়তা দিতে পারেন। বুধবার রাতে কনজারভেটিভ দলের নেতৃত্বের প্রশ্নে আস্থা ভোটে আরো অন্তত এক বছরের জন্যে টিকে গেছেন তেরেসা মে। এতে তার পক্ষে পড়েছে ২০০ ভোট আর বিপক্ষে ১১৭।

ভোট শেষে ডাউনিং স্ট্রিটে বক্তব্য রাখেন তিনি। এ সময় ব্রেক্সিট সফল করার প্রতিশ্রুতি দেন তেরেসা মে। এছাড়াও তার বিরুদ্ধে ভোট দেয়া এমপিদের উদ্বেগের কথাও শুনেছেন বলে জানান তিনি। তিনি বলেন, আয়ারল্যান্ডের উত্তরাঞ্চলীয় সীমান্ত বিষয়ে হাউস অব কমন্সের প্রতিক্রিয়া আমি শুনেছি। বৃহস্পতিবার ইউরোপীয়ান কাউন্সিলে গিয়ে এ বিষয়ে আমি আইনী এবং রাজনৈতিক নিশ্চয়তা চাইব। এমপিদের এ বিষয়ে যে উদ্বেগ রয়েছে, এর মাধ্যমে তা প্রশমিত হবে।
বৃহ¯পতিবারের অনুষ্ঠেয় বৈঠকে ব্রেক্সিট সংক্রান্ত সমস্যাগুলোর কথা তিনি ইইউয়ের ২৭ নেতার সঙ্গে মুখোমুখি আলোচনা করতে পারবেন। তেরেসা মে ছাড়া বাকি ইইউ নেতারা নির্ধারণ করবেন এরপর কি করা যেতে পারে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘নিজের সঙ্গে যুদ্ধে জিতেছি’

রেকর্ড ম্যান সাকিব

এই লিটনকেই দেখতে চায় বাংলাদেশ

মারা গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট মোরসি

বিরোধিতার মুখে ১৫ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস

লাল-সবুজের ‘ফেরিওয়ালা’ বিলেতি নারী

‘যে’ কারণে রুবেল নয়, লিটন

স্বরূপে মোস্তাফিজ, ফর্ম জারি সাইফুদ্দিনের

ভাগ্নেকে ফিরে পেতে সোহেল তাজের সংবাদ সম্মেলন

বছরে বিশ্বজুড়ে আড়াই কোটি শরণার্থী পাড়ি দেন ২শ’ কোটি কিলোমিটার পথ

দুশ্চিন্তায় সঞ্চয়পত্রের গ্রাহকরা

‘গণপিটুনির ভয়ে পলাতক ছিলেন’

ব্যাংকে টাকা আছে, তবে লুটে খাওয়ার মতো টাকা নেই

‘রোল মডেল’ হতে চায় সিলেট বিএনপি

ভুল করেই পাসপোর্ট সঙ্গে নেননি পাইলট ফজল

দেশে ফিরতে রাজি ভূমধ্যসাগরে আটকা ৬৪ বাংলাদেশি