উত্তরাঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে পোশাকশিল্প সম্প্রসারণ করা হবে: বাণিজ্যমন্ত্রী

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, রংপুর থেকে | ১৯ জানুয়ারি ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১০:৪৫
উত্তরাঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে পোশাকশিল্প সম্প্রসারণ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি। তিনি বলেন, গ্যাস আসলে আমাদের চিন্তা রয়েছে এই অঞ্চলে পোশাক কারখানা করা। কারণ, পোশাক কারখানাই একমাত্র জায়গা যেখানে তাড়াতাড়ি বিনিয়োগ করে দ্রুত উৎপাদনে যাওয়া যায়। ২০ কোটি টাকা বিনিয়োগ করলে কারখানা স্থাপন করে সেখানে ৩-৪ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি সম্ভব। আমি যেহেতু পোশাকশিল্পের সঙ্গে জড়িত, তাই পোশাকশিল্প করতে আগ্রহী এ অঞ্চলে এ ধরনের শিল্প-কারখানা স্থাপনে উৎসাহিত হবে। তিনি গতকাল দুপুরে রংপুর কাউনিয়া উপজেলার টেপামধুপুর ইউনিয়নের টেপামধুপুর বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে সংবর্ধনা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, পোশাকশিল্প স্থাপনের ক্ষেত্রে আমাদের গ্যাস পেতে হবে, ব্যবসায়ীদের ১০ বছরের কর অবকাশ দিতে হবে, তাহলে তারা এখানে বিনিয়োগ করতে আগ্রহী হবেন। কাজ সবে শুরু করেছি।
আগামী তিন মাসের মধ্যে আমরা একটি বাণিজ্যিক পরিকল্পনার চিত্র তুলে ধরতে পারবো। আমি সারা দেশের বাণিজ্যমন্ত্রী হলেও প্রধানমন্ত্রী আমাকে ডেকে রংপুর অঞ্চলের মানুষের উন্নয়নের জন্য কাজ করতে বলেছেন। টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রী এখানকার সম্ভাব্যতা, কী ধরনের শিল্প স্থাপন ও কী ধরনের পণ্য উৎপাদন করা যায়- সেটি দেখতে বলেছেন। এখানে কৃষিভিত্তিক শিল্প-কলকারখানা স্থাপনের দিকটা বিবেচনা করা হচ্ছে। উত্তরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা ভালো হয়েছে। রাস্তা হচ্ছে, বিমানবন্দর সম্প্রসারিত হচ্ছে। বাইরের লোকজনকে নিয়ে আসা যাবে। আমরা অচিরেই গ্যাস পাবো বলে আশা করি। এছাড়া রংপুর অঞ্চলে হাইটেক পার্ক স্থাপন করা, কৃষি নিয়ে গবেষণার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান-গবেষণা কেন্দ্র স্থাপন করা হবে। তিনি আরও বলেন, কৃষিতে প্রযুক্তির ব্যবহারের ফলে কর্মক্ষেত্র কমে যাচ্ছে। মানুষ কাজ হারাচ্ছে। তাদের কাজের ব্যবস্থা করতে হবে। প্রধানমন্ত্রী বলেছেন, প্রতিটি উপজেলা থেকে ১০ হাজার কারিগরি জ্ঞান সম্পন্ন দক্ষ জনশক্তিকে বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে। এজন্য প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে।
টেপামধুপুর ইউনিয়নের চেয়ারম্যান শফিকুল ইসলামের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেন, শহীদবাগ ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অধ্যাপক মাজেদ আলী বাবুল, আনোয়ারুল ইসলাম মায়াসহ অন্যরা। এ সময় টেপামধুপুরের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী, রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ টিপু মুনশিকে ফুলের শুভেচ্ছা জানান।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

১০ দিনের রিমান্ডে ক্যাসিনো সম্রাট

ঢাকা কলেজ ছাড়লেন আবরারের ভাই

আবরার হত্যাকাণ্ড নিয়ে কূটনীতিকদের মন্তব্য ‘অহেতুক’

চার্জশিটভুক্তরা স্থায়ী বহিষ্কার না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন

নবম ওয়েজ বোর্ডের গেজেট কেন অবৈধ নয়

আরেক আসামি গ্রেপ্তার

পিয়াজের ফের সেঞ্চুরি

তাদের ছাতা খোঁজা হচ্ছে

যেন একেকটি টর্চার সেল

লাখ কোটি টাকায় আরো দুই মেট্রোরেল প্রকল্প অনুমোদন

কীন ব্রিজ নিয়ে নাটকীয়তা

মেয়াদ শেষেও আলোর মুখ দেখেনি যুবদলের পূর্ণাঙ্গ কমিটি

বাবার কোলেই ঘুমন্ত তুহিনকে জবাই করে চাচা

বড়পুকুরিয়া খনির সাবেক ৭ এমডিসহ ২৩ কর্মকর্তার বিরুদ্ধে পরোয়ানা

এমপিও নীতিমালা সংশোধনের দাবিতে শিক্ষকদের গণঅবস্থান

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ