‘ইসরাইলিদের মালয়েশিয়ায় আসা উচিত নয়’

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ জানুয়ারি ২০১৯, শনিবার
যেহেতু কোনো কূটনৈতিক সম্পর্ক নেই তাই কোনো ইসরাইলির মালয়েশিয়া আসা উচিত নয় বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। তিনি বলেছেন, সুনির্দিষ্ট কিছু মানুষের জন্য নিজের সীমান্তকে বন্ধ রাখার অধিকার আছে মালয়েশিয়ার। বিশেষ করে ওই সব দেশের মানুষ, যেসব দেশ প্রচুর পরিমাণে অন্যায় কাজ করছে বলে মনে করে মালয়েশিয়া। জুলাইতে মালয়েশিয়ার সারাওয়াকে হওয়ার কথা রয়েছে বিশ্ব প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা। তাতে ইসরাইলি অংশগ্রহণকারীদের অংশগ্রহণ নিষিদ্ধ করেছে মালয়েশিয়া। এ বিষয়ে ড. মাহাথির মোহাম্মদকে প্রশ্ন করেন অক্সফোর্ড ইউনিয়নের প্রেসিডেন্ট ডানিয়েল উইলকিনসন। লন্ডনের অক্সফোর্ড ইউনিয়নে এসব প্রশ্নের উত্তর দেন মাহাথির। শনিবার তা সরাসরি সম্প্রচার করে  অ্যাস্ট্রো আওয়ানী।
তার সঙ্গে ওই কথোকথন ও সাক্ষাতকার পরে ড. মাহাথির মোহাম্মদের অফিসিয়াল ফেসবুক একাউন্টে প্রকাশ করা হয়েছে। এ খবর দিয়েছে মালয়েশিয়ার স্টার অনলাইন।
ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, ইসরাইলের সঙ্গে আমাদের মোটেও কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। আমরা মনে করি, দেশটি ভুরি ভুরি অন্যায় কাজ করছে। তাদের বিরুদ্ধে কেউ কিছু বলার সাহস পায় না। উল্লেখ্য, ২৯ শে জুলাই থেকে ৪ঠা আগস্ট পর্যন্ত ওই ক্রীড়া উৎসব হবে মালয়েশিয়ায়। এতে প্রায় ৭০টি দেশ অংশ নেবে। আগামী বছর হবে টোকিও প্যারাঅলিম্পিক। তার আগে এই প্রতিযোগিতাকে দেখা হচ্ছে মাইলস্টোন হিসেবে।
মাহাথির মোহাম্মদের কাছে জানতে চাওয়া হয়, ইসরাইলি সরকারের চেয়ে সেদেশের নাগরিককে শাস্তি দেয়া উচিত কিনা। এর জবাবে মাহাথির মোহাম্মদ বলেন, দৃশ্যত ইসরাইলের বেশির ভাগ মানুষ সেদেশের সরকারের গৃহীত পদক্ষেপকে সমর্থন করে। আমরা ইসরাইলি সরকারের বিরুদ্ধে বড় কিছু করতে পারি না। কারণ, তারা অত্যন্ত শক্তিধর। তাই আমরা ইসরাইলি সরকারের বিরুদ্ধে কিছুই বলতে পারি না। তাই বলে তাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দেখাতে পারি না।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

হুমায়ুন খান

২০১৯-০১-১৯ ১৪:২১:৫০

أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَتَّخِذُوا الْيَهُودَ وَالنَّصَارَىٰ أَوْلِيَاءَ ۘ بَعْضُهُمْ أَوْلِيَاءُ بَعْضٍ ۚ وَمَنْ يَتَوَلَّهُمْ مِنْكُمْ فَإِنَّهُ مِنْهُمْ ۗ إِنَّ اللَّهَ لَا يَهْدِي الْقَوْمَ الظَّالِمِينَ5:51 সুরা মায়েদা আয়াত ৫১: " হে মুমিনগণ, ইয়াহূদী ও নাসারাদেরকে তোমরা বন্ধুরূপে গ্রহণ করো না। তারা একে অপরের বন্ধু। আর তোমাদের মধ্যে যে তাদের সাথে বন্ধুত্ব করবে, সে নিশ্চয় তাদেরই একজন। নিশ্চয় আল্লাহ যালিম কওমকে হিদায়াত দেন না। "

আপনার মতামত দিন

পিএইচডি ডিগ্রি অর্জনের পথে মুশফিক!

বরগুনায় প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে গ্রেপ্তার ৩

গোয়েন্দা সংস্থার পরিচয়ে সচিবালয়ে তদবির করতে গিয়ে ধরা

এইচএসসিতে ফেল করায় আত্মহত্যা

বিড়ালে খাওয়া খাবার খেলেন রোগী (ভিডিও)

ডেঙ্গু নিধনের ওষুধে ভোজাল কি না, তদন্তের নির্দেশ: হাইকোর্ট

এবার এইচএসসিও পাস করলেন সেই মা

চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

এইচএসসিতে পাশের হারে দেশসেরা কুমিল্লা

মিয়ানমারের শীর্ষ জেনারেলদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ

আদালতের নিরাপত্তায় কী ব্যবস্থা নেয়া হয়েছে

বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের গ্রুপে ভারত

গাইবান্ধার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ, ৪ উপজেলা বিচ্ছিন্ন

রিকশা বন্ধের সিদ্ধান্ত স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

বাখরখানি-হাজীর বিরিয়ানী খেলেন মিলার, জানলেন ইতিহাসও

৮দিন পর বান্দরবানের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ চালু