মন নাই কাজে, জাপানে হোটেলের চাকরি খোয়াল যন্ত্রমানবরা

রকমারি

অনলাইন ডেস্ক | ২৪ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৪:০৯
কাজে অনেক চটপটে, ভুলও কম। তা সত্ত্বেও চাকরি নট। জাপানের নাগাসাকির এক বিলাসবহুল হোটেল ছাঁটাই করে দিল অন্তত ২৪৩ জনকে। হোটেলের অতিথিদের অভিযোগের ভিত্তিতেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ নিয়ে বিস্তারিত রিপোর্ট দিয়েছে কলকাতা থেকে প্রকাশিত সংবাদ প্রতিদিন পত্রিকা। এতে বলা হয়েছে- অতিথিরা নাকি অভিযোগ করেছেন, কর্মীরা দ্রুতগতির হলে কী, মানুষের মন বুঝে প্রতিক্রিয়া মোটেই করছে না।

তাই তাঁদের সঙ্গে আলাপচারিতায় সমস্যা হচ্ছে। কী ভাবছেন? শুধু এই কারণেই এত জনের চাকরি চলে গেল? তাহলে আপনার ভাবনায় আরেকটু রসদ দিই।
নাগাসাকির ‘হেন্ না’ হোটেলের যে ২৪৩ জনের চাকরি খোয়া গিয়েছে, তারা কেউ আমার, আপনার মতো কর্মী নয়। বুদ্ধি, শিক্ষা, মন – সবটা একত্রিত করে কাজ করে না। ওরা সবাই যন্ত্রমানব। হোটেলের আমন্ত্রণ বিভাগ থেকে শুরু করে লাগেজ বওয়া, ঘরের টুকিটাকি কাজ, খাবার পরিবেশন এমনকি অতিথিদের মনোরঞ্জনেও হাজির – রোবট। যেমন ইনপুট প্রোগ্রামিং, তেমনই আউটপুট। প্রত্যেক মানুষের স্বভাব, চরিত্র, মন বুঝে কথা বলার প্রোগ্রামিং তো করা নেই রোবট কর্মীদের। ২০১৫ সালে ‘হেন্ না’ হোটেল রক্তমাংসের কর্মীদের বাদ দিয়ে যন্ত্রমানবদের নিয়োগ করেছিল। মনে করা হয়েছিল, নির্ভুল এবং দ্রুতগতিতে কাজ হবে। খুশি হবেন অতিথিরা।

বিশ্বের সবচেয়ে দক্ষ হোটেল হিসেবে গড়ে তোলার লক্ষ্য ছিল তাদের। কিন্তু বাস্তবে দেখা গেল উল্টোটাই হচ্ছে। যন্ত্রমানবরা যত না দক্ষ কাজ করছে, তার চেয়ে বেশি সমস্যা তৈরি করছে। অনেক অতিথির সঙ্গেই দুর্ব্যবহার করছে। কারও ঘুমের ব্যাঘাত ঘটাচ্ছে, তো কারও কথাবার্তার মধ্যে গিয়ে উৎপাত করছে। অতিথিদের কথাবার্তা না বুঝে যান্ত্রিকভাবে কাজ করছে। এতে হোটেলের সুখ্যাতির বদলে কুখ্যাতিই হচ্ছে। এই পরিস্থিতিতে এতগুলো যন্ত্রমানবের জন্য গাদাগুচ্ছের অর্থ খরচ করতে মোটেই চায় না কর্তৃপক্ষ। তবে সকলের চাকরি অবশ্য যায়নি। এরই মধ্যে কেউ কেউ রয়েছেন, যাদের কাজে কোনও ত্রুটি খুঁজে পাওয়া যায়নি। তারা চাকরিতে বহাল রয়েছে। ‘হেন্ না’ হোটেলের খবর শুনে অনেকে বলছেন, এমনটা হওয়ারই ছিল। মানুষের সঙ্গে কথাবার্তা, যোগাযোগের জন্য আরেকজন মানুষের বিকল্প হিসেবে রোবট মোটেই গ্রহণযোগ্য হতে পারে না। জেটযুগে প্রযুক্তির ওপর নির্ভর করে যতই তরতরিয়ে এগিয়ে চলুক বিশ্ব, শেষ পর্যন্ত মনের ভাব আদানপ্রদানের জন্য একজন মননশীল প্রাণীকেই খোঁজে মানুষও।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নয়া দিল্লিতে হাসপাতালে আগুন

মানুষ কবে পাবে নিরাপদ জীবনের অধিকার: ড. কামাল

কাদেরকে সংসদে বিরোধী দলীয় নেতা হওয়ার প্রস্তাব

পাকিস্তানি সেনাদের গুলিতে ভারতীয় সৈনিকের মৃত্যু

বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুকের গ্রুপ চ্যাট সেবা

বকেয়া পরিশোধ না হলে চামড়া বিক্রি বন্ধ ঘোষণা ব্যবসায়ীদের

ভাইয়ের সঙ্গে বিরোধ, ভাতিজাকে গলা কেটে হত্যা

রূপগঞ্জে পানিতে ডুবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর মৃত্যু

বাড়ি ভাঙলো নদীতে, শেষ সম্বলটুকুও পুড়লো আগুনে

কলকাতায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ বাংলাদেশি

এবার লা লিগার উদ্বোধনী ম্যাচেই ধারাভাষ্য দিলেন জামাল

মিরপুরের অগ্নিকান্ডে আহতদের উদ্ধার ও প্রাথমিক চিকিৎসায় রেড ক্রিসেন্ট

বিয়ের এক ঘন্টার মধ্যে তালাক

ছাত্রী ধর্ষণ মামলার আসামী শিক্ষক জহিরুল গ্রেপ্তার

বাংলাদেশের নতুন কোচ রাসেল ডমিঙ্গো

এবার ডেঙ্গু কেড়ে নিল মনোয়ারাকেও