টিকিট বুকিংয়ের নামে প্রতারণা

প্রথম পাতা

জিয়া চৌধুরী | ১৮ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ২:০৭
ঢাকা-সিকিম, ঢাকা-গ্যাংটক, ঢাকা-কলকাতা কিংবা দেশের ভেতরের রুটের বিলাসবহুল বাসের টিকিট বুকিং হতো ফেসবুকে। বিকাশে পাঠানো হতো টাকা। কিন্তু যাত্রার তারিখ ও কাউন্টারে গিয়ে বুকিং দেয়া যাত্রীদের মাথায় হাত। লাগেজ, ব্যাগপত্র গুছিয়ে কাউন্টারে গিয়ে দেখতে পেলেন তাদের নামে কোনো টিকিট নেই। ছুটিতে যাবেন বলে পরিবার-পরিজনকে বাসা  থেকে বের হয়ে অগত্যা আবার বাসাতেই ফিরে যেতে হয়। এনা, শ্যামলী ও হানিফ পরিবহনের নামে হাজারো যাত্রীর কাছ থেকে বুকিং দেয়ার নাম করে প্রতারণা করে আসছিল একটি চক্র। গত ছয় মাসে যাত্রীদের কাছ থেকে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি।

গতকাল নকরুজ্জামান নতুন (২৬) নামে এই চক্রের এক সদস্যকে আটক করেছে পুলিশ। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও শিল্পাঞ্চল জোনের সহকারী কমিশনার সালমান হাসানের নেতৃত্বে অভিযান চালিয়ে ডেমরার সারুলিয়া এলাকা থেকে আটক করা হয় তাকে। তেজগাঁও শিল্পাঞ্চল জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. হাফিজ আল ফারুক মানবজমিনকে জানান, বিভিন্ন জনের নামে নিবন্ধন করা ১৩০টি সিমকার্ড ও কয়েকটি মোবাইল ফোনসহ প্রতারক নকরুজ্জামানকে আটক করা হয়েছে। ফেসবুকে শ্যামলী পরিবহন, এনা ট্রান্সপোর্ট ও হানিফ পরিবহনের নামে পেজ খুলে যাত্রীদের কাছ থেকে অগ্রিম বুকিং নিতো এই প্রতারক।

পরিবহনগুলোর নিত্যনতুন ডিজাইনের বাস ও সেবার আপডেট হুবহু নকল করে দেয়া হতো এসব পেজে। টিকিটের টাকা নেয়া হতো বিকাশ ও অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে। হাফিজ আল ফারুক জানান, প্রতারক নতুন এক সময় বাসের বুকিং কাউন্টারে কাজ করতো। কাউন্টারে কাজের অভিজ্ঞতা থেকে ঘরে বসেই এমন প্রতারণার ফাঁদ পাতে সে। সাধারণ যাত্রীরা ঝামেলা এড়াতে ফেসবুক-অনলাইনেই টিকিট কাটলেও যাত্রার নির্দিষ্ট তারিখে টিকিট কিংবা কাউন্টারের সত্যতা মেলে না।

যাত্রীদের কাছ থেকে হাতিয়ে নেয়া টাকা নিজের অন্য ব্যক্তিগত নম্বরে ট্রান্সফার করে ফেলতো প্রতারক নতুন। একবারে বিকাশের মাধ্যমে না তুলে পাঁচ হাজারের কম টাকা লেনদেন করতো সে। মূলত, ধরা পড়ার ভয় থেকেই এমন কৌশল অবলম্বন করে এই প্রতারক। হাফিজ আল ফারুক জানান, প্রতারক নতুনের সঙ্গে থাকা রবি অপারেটরের একটি বিকাশ নম্বরে গত কয়েকদিনে আট থেকে দশ হাজার টাকা অগ্রিম পাঠান কয়েকজন যাত্রী। এদের বেশিরভাগই সিকিম ও গ্যাংটক যাওয়ার জন্য টিকিট কাটতে অগ্রিম টাকা পাঠান। এসব যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বেশিরভাগই প্রতারিত হয়েও পরে পুলিশ কিংবা কাউন্টারে অভিযোগ করেন নি। তবে, এনা ট্রান্সপোর্টে এমন প্রতারণার অভিযোগ পাওয়ার পর কর্তৃপক্ষ পুলিশকে বিষয়টি অবহিত করে। পরে, বিকাশ নম্বর ও ব্যক্তিগত নম্বরের সূত্র ধরে ডেমরা এলাকা থেকে নকরুজ্জামান নতুনকে আটক করে তেজগাঁও শিল্পাঞ্চল থানা পুলিশ।

নতুন গ্লাস অ্যান্ড সিরামিক ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করছে বলেও জানিয়েছে পুলিশ। প্রতারক নকরুজ্জামান নতুনের বিরুদ্ধে মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। আজ রোববার তাকে আদালতে হাজির করা হবে বলে মানবজমিনকে জানান তেজগাঁও শিল্পাঞ্চল জোনের এসি সালমান হাসান। শ্যামলী এন আর ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক শুভঙ্কর ঘোষ রাকেশ বলেন, আমাদের বাসে অনলাইনে বা ফেসবুকে অগ্রিম বুকিং নেয়ার কোনো ব্যবস্থা নেই। প্রতারকদের কারণে আমাদের সুনামও ক্ষুণ্ন হয়েছে। তবে, বিষয়টিতে আমাদের আরো সতর্ক হওয়ার দরকার ছিল। যাত্রীদের সেবার মানে ভবিষ্যতে শতভাগ গুরুত্ব দেয়া হবে বলেও জানান তিনি। তবে, সাধারণ যাত্রীদের টিকিট কাটার সময় জেনে-শুনে নিশ্চিত হওয়ার অনুরোধ করেছে শ্যামলী পরিবহন কর্তৃপক্ষ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পদত্যাগ করলেন পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী

খালেদা জিয়ার বিচারে কেরানীগঞ্জ কারাগারে স্থাপিত আদালত প্রত্যাহার চেয়ে রিট

নেহার মিয়ার পক্ষ থেকে ইফতারের আয়োজন

রাজীবকুমারের বিরুদ্ধে লুকআইট নোটিশ

প্রেমিকাকে চমকে দিতে চান বরিস জনসন

বেলজিয়ামের পার্লামেন্ট নির্বাচনে লড়ছেন বাংলাদেশী শায়লা শারমিন

গাইবান্ধায় কাপড় ব্যবসায়ীকে গুলি করে হত্যা

বিশ্বকাপ চমকে দিতে পারেন তিন অধিনায়ক

শায়েস্তাগঞ্জে মদিনা হোটেলকে জরিমানা

২১ ইইউ সদস্য দেশে শেষধাপের নির্বাচন আজ

রামগতিতে ৩৪ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ১১

ভারতে জন্ম নিল আরেক মোদি

পদত্যাগ করলেন মহারাষ্ট্র কংগ্রেস প্রধান

দিনাজপুর সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

আগাম টিকিট বিক্রির শেষ দিন আজও স্টেশনে উপচে পড়া ভিড়

‘সিনিয়র শিল্পীদের অভিনয়ের সুযোগ কমে যাচ্ছে’