লাশের ওপর দাঁড়িয়ে ছিলাম, বুঝতে পারিনি

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:১২
চারদিকে জ্বলছে দাউ দাউ আগুন। ভেসে আসছিল কান্নার আওয়াজ। আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ছিল এক ভবন থেকে আরেক ভবনে। একটি টিমের দলনেতা হিসাবে আমারও দায়িত্বের কমতি ছিল না। এদিক ওদিক ছোটাছুটি করে কাজ করছিলাম। কাজ করতে গিয়ে হঠাৎ দেখি দাঁড়িয়ে আছি একটি লাশের ওপর। কিছুই বুঝিনি তখন। এটা মানুষের লাশ না পুড়ে যাওয়া অন্য কিছু। পরে হাড় আর মাথার খুলি দেখে বুঝতে পারি এটা মানুষের লাশ। কথাগুলো বলছিলেন ফায়ার সার্ভিসের লালবাগ জোনের পরিদর্শক শরিফুল ইসলাম।

শুধু শরিফুল ইসলামই নন রাজধানীর চকবাজার থানার চুড়িহাট্টা শাহী মসজিদের মোড়ে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডের পর এমন দৃশ্যই দেখেছেন প্রত্যক্ষদর্শীরা। মসজিদের সামনের সড়কগুলোতে শুধু পড়ে থাকতে দেখা গেছে বীভৎস লাশ আর লাশ। ছিন্ন বিছিন্ন পুড়া লাশ দেখে অনেকেই স্থির থাকতে পারেননি। ফায়ার সার্ভিসের পরিদর্শক শরিফুল বলেন, সড়কের লাশগুলো বেশি পুড়েছিল। কারণ আগুনের সরাসরি উত্তাপ কেমিক্যালের সঙ্গে মিশে গিয়ে ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছিল। লাশের শরীরের টুকরো ময়লার সঙ্গে মিশে গেছে। আবার কিছু অংশ পুড়ে একেবারে ছাই হয়ে গেছে। ফায়ার সার্ভিসের কর্মীরা একের পর এক বীভৎস লাশ উদ্ধার করেছে। ওয়াহেদ ম্যানশনের ভেতরের নিচ তলা থেকে আমরা ২৪টি লাশ উদ্ধার করেছি। কিছু কিছু লাশের হাড় দেখে মনে হয়েছে এগুলো লাশ।

চুড়িহাট্টা মসজিদ এলাকার স্থানীয় বাসিন্দা ইসমাইল চৌধুরী বলেন, আমি খুব কাছে থেকে দেখেছি সেই নির্মম দৃশ্য। ঘটনাস্থলে ভুক্তভোগীরা বাঁচার জন্য কি আকুতি করছিল। অনেকেই সেখান থেকে বের হতে পারেনি। আবার রক্তাক্ত অবস্থায় আহত হয়ে অনেকে বের হয়েছে। কবির হোসেন নামের আরেক বাসিন্দা বলেন, অনেকেই ভেবেছিল দরজা বন্ধ করে রাখলে তারা বেঁচে যাবে। ঘরের ভেতরে হয়তো আগুন পৌঁছাবে না। কিন্তু তারাও শেষ পর্যন্ত আগুনে পুড়ে মারা গেছেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বেলজিয়ামের পার্লামেন্ট নির্বাচনে লড়ছেন বাংলাদেশী শায়লা শারমিন

গাইবান্ধায় কাপড় ব্যবসায়ীকে গুলি করে হত্যা

বিশ্বকাপ চমকে দিতে পারেন তিন অধিনায়ক

শায়েস্তাগঞ্জে মদিনা হোটেলকে জরিমানা

২১ ইইউ সদস্য দেশে শেষধাপের নির্বাচন আজ

রামগতিতে ৩৪ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ১১

ভারতে জন্ম নিল আরেক মোদি

পদত্যাগ করলেন মহারাষ্ট্র কংগ্রেস প্রধান

দিনাজপুর সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

আগাম টিকিট বিক্রির শেষ দিন আজও স্টেশনে উপচে পড়া ভিড়

‘সিনিয়র শিল্পীদের অভিনয়ের সুযোগ কমে যাচ্ছে’

নেতাদের আবেগে আটকে গেল রাহুল মমতার পদত্যাগ

ব্রাহ্মণবাড়িয়ায় ভিপি নুরের ইফতারে ছাত্রলীগের বাধা, রেস্টুরেন্টে তালা

বাংলাদেশ দলের নিউক্লিয়াস

সৌভাগ্যের কার্ডিফে টাইগারদের বিশ্বকাপ যাত্রা শুরু

ছোট নৌকায় দ্বিগুণ যাত্রী তুলে ভাসিয়ে দেয় সাগরে