আশ্চর্যজনক রুবিকস কিউব

রকমারি

অনলাইন ডেস্ক | ১৫ মার্চ ২০১৯, শুক্রবার
কানাডার একটি বিজ্ঞান জাদুঘরে ৮ সপ্তাহ সময় নিয়ে তৈরি করা হয়েছে বিশে^র সবচেয়ে বড় রুবিকস কিউব। ট্যালাস স্পার্ক সায়েন্স সেন্টার এই সুপার সাইজের খেলনাটি একটি প্রতিযোগিতা ইভেন্টে উন্মোচন করে। রুবিক’স কিউবটি দৈর্ঘ, প্রস্ত ও উচ্চতায় সমানভাবে ৫ ফুট ৬ ইঞ্চি। এর আগে সবচেয়ে বড় রুবিক’স কিউবটি ছিল দৈর্ঘ, প্রস্ত ও উচ্চতায় সমানভাবে ৫ ফুট ১.৬ ইঞ্চি। গিনেস বিশ^ রেকর্ডের ওয়েব সাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

খেলনাটি বাণিজ্যিকভাবে সহজলভ্য উপাদান দিয়ে এমনভাবেই তৈরি করা হয়েছে, যেটা স্বাভাবিকভাবে খেলার উপযোগী, ছোট কিউব যেমনটা হয়ে থাকে।
এরনো রুবিকের জন্মদিন উপলক্ষে এক প্রতিযোগিতা অনুষ্ঠানকে সামনে রেখে এই বিশাল আকৃতির কিউব তৈরি কথা ভাবে ট্যালাস স্পার্কের একটি দল। ওই অনুষ্ঠানের প্রোগ্রামার হারপ্রিড ড্যানজাল বলেন, একটি কৌতুহল থেকেই এই চিন্তা মাথায় আসে। একটি রুবিকর কিউব কীভাবে কাজ করে, সবচেয় বড় রুবিক কিউবটি কী, আমরা সেটা তৈরি করতে পারি কিনা- এসব প্রশ্ন থেকেই একসময় এটা তৈরি করা।
তিনি বলেন, রুবিক’স কিউব নিজেই একটি আশ্চর্যজনক যন্ত্র। এতে প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, শিল্প, গণিত নানা বিষয় জড়িত। তার মতে, এটা তৈরিতে বড় কৃতিত্বের দাবিদার ওয়েস নেলসন। শুরুতে মনে হয়েছিল এটা তৈরি করা অসম্ভব, কিন্তু ওয়েস এতে প্রতিজ্ঞবদ্ধ ছিলেন। সে-ই ভেবেছিল, যেহেতু আমরা এটা তৈরি করবোই, তাহলে রেকর্ড গড়ার চেষ্টা করতে সমস্যা কি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাতভর ক্যাসিনোতে অভিযান, গ্রেপ্তার আতঙ্কে সম্রাটও

শাহজালালে বিমানের জরুরি অবতরণ

‘সৌদি শ্রম বাজার টিকিয়ে রাখতে এখনই উদ্যোগ প্রয়োজন’

রাবিতে মাদক সেবনরত অবস্থায় ছাত্রীসহ আটক ৩

কাশ্মীর নিয়ে মন্তব্য করে সমালোচিত মালালা

আমি চাইলেই পদত্যাগ করতে পারি না: জাবি ভিসি

পাকিস্তানের আকাশসীমা ব্যবহারে ভারতের অনুরোধ প্রত্যাখ্যান

যৌন হয়রানির শিকার সানাই

আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ তিন রোহিঙ্গা যুবক নিহত

দেশব্যাপী ধর্মঘট ডেকেছেন শ্রীলঙ্কার চিকিৎসকরা

হামলায় ইরানের সম্পৃক্ততার প্রমাণ দেবে সৌদি আরব

‘এখন বিহারে শুটিং করছি’

ডি মারিয়ার জোড়া গোলে রিয়ালকে উড়িয়ে দিলো পিএসজি

ছাত্রদলের নয়া ইতিহাস খোকন সভাপতি, সাধারণ সম্পাদক শ্যামল

ছাত্রদলের ভোট শুরু

সেই যুবলীগ নেতা গ্রেপ্তার