গেইলের কাছে ছক্কা মারা শিখেছেন রাসেল

খেলা

স্পোর্টস ডেস্ক | ২১ এপ্রিল ২০১৯, রোববার
ভারতীয় প্রিমিয়ার লীগের (আইপিএল) এবারের আসরে ব্যাট হাতে রীতিমত তাণ্ডব চালাচ্ছেন আন্দ্রে রাসেল। ওয়েস্ট ইন্ডিজের এ পেস অলরাউন্ডার কলকাতা নাইট রাইডার্সের হয়ে ৯ ম্যাচে ২২০.৪৬ স্ট্রাইকরেটে করেছেন ৩৭৭ রান। গড় ৭৫.৪০। ১৭১ বল মোকাবেলা করে তিনি ছক্কাই হাঁকিয়েছেন ৩৯টি! চলতি আসরে ‘ছক্কার রাজা’ বলে খ্যাত স্বদেশি ক্রিস গেইলকেও ছাড়িয়ে গেছেন রাসেল। কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে গেইলের ছক্কা ২৬টি। আর ছক্কা হাঁকানোর কৌশলটা গেইলের কাছ থেকে শিখেছেন রাসেল। ক্যারিবিয়ান অলরাউন্ডার নিজেই বলেছেন এ কথা।
২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা কুড়ায় ওয়েস্ট ইন্ডিজ। ওই আসরেই রাসেলকে সহজে ছক্কা মারার কৌশল শেখান গেইল। কীভাবে? শুনুন রাসেলের জবানিতে, ‘গেইল আমার পাওয়ার হিটিং কৌশল পুরোপুরি বদলে দিয়েছিল। আমি তার কাছ থেকে অনেক কিছু শিখেছি। আমি আগে হালকা ব্যাট নিয়ে মাঠে নামতাম। কিন্তু হিট করার সময় হালকা ব্যাট সবখানে যেতে পারে না। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন গেইল আমাকে বললো যে, ‘তুমি শক্তিশালী। তোমার আরো বড়-ভারী ব্যাট ব্যবহার করা উচিত। সে বছর ভারতে অনুষ্ঠিত আসরের সেমিফাইনালে আমি ৪৮ (৪৩) রানের ইনিংস খেলি। আমরা চ্যাম্পিয়ন হই। আর আমার জীবন পাল্টে যায়। এখন আমি বড় ব্যাট দিয়ে খেলি। এই ব্যাট চালানোর পেছনে অনেকগুলো বলবিদ্যা রয়েছে। আমি সেগুলো ভালোই কাজে লাগাতে পারি।’
এ  ছাড়া শারীরিক ফিটনেসের ব্যাপারেও এখন অধিক মনোযোগী রাসেল। গত বছর আমেরিকার ন্যাশনাল ফুটবল লীগের (এনফএল) ম্যাচ দেখতে যান তিনি। এনএফএল খেলোয়াড়দের শারীরিকভাবে বেশ শক্তিশালী হতে হয়। তাদের ফিটনেস বাড়তি প্রেরণা জুগিয়েছে রাসেলকে। তিনি বলেন, ‘এনএফএল প্লেয়াররা অনুশীলনে কঠোর পরিশ্রম করে। আমি তাদের অনুকরণ করছি।’
শুক্রবার আইপিএলে ব্যাঙ্গালোরের বিপক্ষে ২১৩ রান তাড়া করতে নেমে ২০৩ রানে থামে রাসেলের কলকাতা। ২৫ বলে ৬৫ রানের বিস্ফোরক ইনিংস খেলেও এবার দলকে জেতাতে পারেননি রাসেল। তবে এদিন আইপিএলের ১০০তম ছক্কার মাইলফলক স্পর্শ করেন তিনি। মাত্র ৬৫৭তম বলে এসে আইপিএলে ছক্কার সেঞ্চুরি পূর্ণ করলেন রাসেল। তার ধারে কাছেও নেই কেউ। ক্যারিয়ারে ৯৩৩ ছক্কার মালিক গেইল আইপিএলে শততম ছক্কা হাঁকান ১৩২৯ বলে। আর রাসেলের আরেক স্বদেশি কাইরন পোলার্ড ১২৮২তম বলে।
ব্যাট হাতে দারুণ ছন্দে থাকা আন্দ্রে রাসেল আসন্ন ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের তুরুপের তাস হয়ে উঠতে পারেন। বিশ্বকাপ দল অবশ্য এখনো ঘোষণা করেনি ক্যারিবীয়রা।  বৈশ্বিক আসরে নামার আগে আয়ারল্যান্ডের মাটিতে বাংলাদেশের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে তারা। এ সিরিজের জন্য দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে সেখানে গেইল-রাসেলদের রাখা হয়নি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রিয়তি ধর্ষণ চেষ্টা, তদন্তে ইন্টারপোল!

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে জাতীয় সংসদের বিশেষ আয়োজন

প্রার্থী হচ্ছেন না খালেদা জিয়া

সাকিব আবার শীর্ষে

দোষী ৬৭ জন ১৮ থেকে ২৩ তলা অবৈধ

নারী হতে বাংলাদেশির অস্ত্রোপচার গুজরাটে

সিমলায় আটকে আছে তদন্ত!

অনির্বাচিত সরকারকে গ্রহণ করার মূল্য দিচ্ছে জনগণ

ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু অনলাইনে চরম ভোগান্তি

চাল আমদানিতে শুল্ক কর বাড়িয়ে দ্বিগুণ

বান্ধবীর বাসায় আশিকের মৃত্যু নানা রহস্য

সিলেটের ৫ গুণীজনকে রত্ন ফাউন্ডেশনের সংবর্ধনা

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে বিশ্বাঙ্গনে একত্রে লড়বে দুই দেশ

অধ্যক্ষ ফের দুই দিনের রিমান্ডে

ঢাকার ৮৪ ভাগ বহুতল ভবনই ত্রুটিপূর্র্ণ

পা হারানো রাসেলকে বাকি টাকা দেয়নি গ্রীনলাইন তীব্র ক্ষোভ হাইকোর্টের