মোংলা থেকে জলপথে কলকাতা যাওয়ার সুযোগ পাচ্ছেন খুলনাবাসী

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে | ২১ এপ্রিল ২০১৯, রোববার
খুলনা অঞ্চলের মানুষ শিগগিরই মোংলা থেকে জলপথে কলকাতা যাওয়ার সুযোগ পাচ্ছেন। বৈধ ভিসাধারী যে কোনো নাগরিক মোংলা থেকে ঢাকা-কলকাতাগামী এমভি মধুমতিতে ভ্রমণ করতে পারবেন। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) একটি সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছে। এক্ষেত্রে খুলনা অঞ্চল থেকে ভ্রমণ করতে ইচ্ছুক এবং মোংলা বন্দর থেকে নৌ-পথে যাওয়ার জন্য বিআইডব্লিউটিসি’র আঞ্চলিক কার্যালয় থেকে টিকিট সংগ্রহ করতে হবে। তবে টিকিটের মূল্য এবং টিকিট বিক্রি শুরুর সময়কালের বিষয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ওপর নির্ভর করতে হবে।
বিআইডব্লিউটিসি সূত্র জানায়, গত ২৯শে মার্চ ঢাকা-কলকাতা রুটে যাত্রীবাহী জাহাজ পরীক্ষামূলকভাবে চলাচল শুরু করেছে। খুব দ্রুত ঢাকা-বরিশাল-মংলা-আংটিহারা-হলদিয়া-খিদিরপুর এই রুটটিতে নিয়মিতভাবে যাত্রীবাহী জাহাজ চলাচল শুরু হবে। প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে, ভারতের বৈধ ভিসা আছে এমন নাগরিক বিআইডব্লিউটিসি’র প্রধান কার্যালয়ে পাসপোর্ট এবং ভিসা প্রদর্শন করে ঢাকা-কলকাতা রুটের টিকিট সংগ্রহ করতে পারবেন। এক্ষেত্রে টিউলিপ ডালিয়া কেবিনের (ফ্যামিলি স্যুট) ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৫ হাজার টাকা, ১ম শ্রেণির ডাবল কেবিনের ভাড়া ১০ হাজার টাকা, ১ম শ্রেণির এককের ভাড়া ৫ হাজার টাকা, ২য় শ্রেণি ডাবল কেবিনের ভাড়া ৬ হাজার টাকা, ইকোনমি চেয়ারের ভাড়া ২ হাজার এবং ওপেন ডেকের ভাড়া ১৫শ’ টাকা নির্ধারণ করা হয়েছে। যা ঢাকা থেকে কার্যকর হবে।
বিআইডব্লিউটিসি’র আঞ্চলিক ব্যবস্থাপক মো. আঃ মান্নান বলেন, খুলনা অঞ্চলের মানুষও কলকাতায় জলপথে ভ্রমণ করার সুযোগ পাবেন। মোংলা থেকে ভারতের খিদিরপুরে যেতে ১২ থেকে ১৪ ঘণ্টা সময় লাগতে পারে। এর মধ্যে আংটিহারায় বাংলাদেশি কাস্টমস এবং হলদিয়ায় ভারতের কাস্টমস রয়েছেন। তিনি বলেন, মোংলা থেকে ভ্রমণকারীরা জাহাজে ওঠার সুযোগ পাবে। এর আগে পাসপোর্ট ও বৈধ ভিসা আছে এ ধরনের সকল তথ্য ভ্রমণকারীদের বিআইডব্লিউটিসি’র প্রধান কার্যালয়ের নির্দিষ্ট অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। কর্তৃপক্ষ সকল তথ্য যাচাই-বাছাই করার পর টিকিট কনফার্ম করে খুলনার আঞ্চলিক অফিসে পাঠাবে। ভ্রমণকারীদের মোবাইলে এ সংক্রান্ত ক্ষুদে বার্তা যাবে। তবে মোংলা থেকে কলকাতার জলপথে ভ্রমণের ভাড়ার পরিমাণ এবং কবে থেকে টিকিট পাওয়া যাবে এ বিষয়ে তিনি মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর জানাবেন বলে জানিয়েছেন।
খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজী আমিনুল হক বলেন, কয়েক যুগ পর ঢাকা-কলকাতা রুটে যাত্রীবাহী জাহাজ চালু হওয়ার উদ্যোগে সারা দেশের ন্যায় খুলনাবাসীর মধ্যেও আনন্দ ও উৎকণ্ঠা দেখা গেছে। অনেকেই জলপথে কলকাতা যেতে আগ্রহী। খুলনাবাসী যদি মংলা থেকে কলকাতা যাওয়ার সুযোগ পায় সেক্ষেত্রে ভ্রমণপিপাসুরা এটি উপভোগ করতে পারবেন। এই ব্যবস্থাটি খুব দ্রুত চালুসহ সহনশীল ভাড়া নির্ধারণের জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেছেন তিনি।






এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ডেঙ্গুতে প্রাণ গেল আরেক মায়ের

ওরা যাবে কোথায়?

জয়শঙ্কর ঢাকায়

বঙ্গবন্ধু হত্যায় আওয়ামী লীগ নেতারাই জড়িত

২ ভারতীয় সেনাসহ নিহত ৪

দেড় মাসে স্বর্ণের দাম বাড়লো ৫ বার

মশক নিধনকর্মীদের দেখা মেলে কম

২০২৩ সালের মধ্যে সব প্রাথমিকে ‘স্কুল মিল’

চট্টগ্রামে কিশোরী ধর্ষণ, ভণ্ডপীর গ্রেপ্তার

গারো তরুণীকে ধর্ষণচেষ্টা, গ্রেপ্তার ১

কাঁচা চামড়া বেচা-কেনা শুরু

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সরকার পুনর্বাসন করবে- ওবায়দুল কাদের

গ্রাহক নয়, উবার পাঠাওকে ৫% ভ্যাট দিতে হবে- এনবিআর

ব্রিজ-কালভার্ট মেরামতে রেলওয়ের ব্যর্থতায় হাইকোর্টের রুল

পারভেজ পুলিশি রিমান্ডে

প্রতিষ্ঠাবার্ষিকীতে সারা দেশে র‌্যালি করবে বিএনপি