বুথফেরত জরিপের ফল

কৌতুক অভিনেতা থেকে প্রেসিডেন্ট হওয়ার পথে জেলেনস্কি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ এপ্রিল ২০১৯, সোমবার
ভোলোদিমির জেলেনস্কি। কৌতুক অভিনেতা থেকে প্রেসিডেন্ট হওয়ার পথে। বুথফেরত জরিপে তিনি ভূমিধস বিজয় অর্জন করেছেন। তার কাছে পরাজয় স্বীকার করেছেন প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো। ফলে বুথফেরত জরিপ অনুযায়ী নতুন এক ইতিহাস রচনা করে ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন জেলেনস্কি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

তিন সপ্তাহ আগে দেশটিতে প্রথম দফা নির্বাচন হয়। তাতে কেউ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দ্বিতীয় দফায় ভোট হয়। তাতে বুথফেরত জরিপে শতকরা ৭৩ ভাগেরও বেশি ভোট পেয়েছেন তিনি। আর প্রেসিডেন্ট পোরোশেঙ্কো পেয়েছেন মাত্র ২৪.৪৬ ভাগ ভোট। কৌতুক অভিনেতা জেলেনস্কি রাজনীতিতে নতুন। তিনি প্রেসিডেন্ট পোরোশেঙ্কোকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন। তার সেই চ্যালেঞ্জের ধারেকাছেও ঘেষতে পারলেন না প্রেসিডেন্ট পোরোশেঙ্কো। এটাকে তার প্রতি চরম এক আঘাত হিসেবে দেখা হচ্ছে।

বিজয়ী জেলেনস্কি রোববার সমর্থকদের উদ্দেশে বলেছেন, আমি কখনোই আপনাদেরকে হতাশ করবো না। এখনও আমি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নই। কিন্তু ইউক্রেনের একজন নাগরিক হিসেবে সোভিয়েত ইউনিয়ন পরবর্তী সব দেশকে বলতে চাই: আমাদেরকে দেখুন। যেকোনো কিছুই সম্ভব।

বুথফেরত এই রিপোর্ট যদি নিশ্চিত হয় তাহলে তিনি ৫ বছর মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। রোববার রাতেই আনুষ্ঠানিক ফল ঘোষণা হওয়ার কথা রয়েছে। দেশে স্যাটায়ার বা ব্যাঙ্গ টেলিভিশন সিরিজে কৌতুক অভিনয়ের জন্য খুবই বিখ্যাত জেলেনস্কি। এর মধ্যে একটি চরিত্রে তিনি দুর্ঘটনাক্রমে ইউক্রেনের প্রেসিডেন্ট হয়ে যান। সেই অভিনয়ই যেন বাস্তব হতে যাচ্ছে। দেশটিতে নিরাপত্তা, প্রতিরক্ষা ও বৈদেশিক নীতিতে উল্লেখযোগ্য ক্ষমতা রয়েছে প্রেসিডেন্টের।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনাসদস্য নিহত

ঈদে সড়কেই প্রাণ গেল ২২৪ জনের

রোহিঙ্গা প্রত্যাবাসন আদৌ শুরু হচ্ছে কি?

কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৮

এখনো উচ্চ ঝুঁকি ২৪ ঘণ্টায় ১৭০৬ রোগী ভর্তি

পার্বত্য চট্টগ্রাম ভারতের অবিচ্ছেদ্য অংশ

ডেঙ্গুর প্রজননস্থলে কতটা যেতে পারছেন মশক নিধন কর্মীরা?

বৈঠকের পর চামড়া বিক্রিতে সম্মত আড়তদাররা

জনগণকে সতর্ক পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ

ছিনতাইকারীর হাতে খুন হন কলেজছাত্র রাব্বী

শিক্ষিকাকে গণধর্ষণের পর হত্যা

শহিদুল আলমের মামলা স্থগিতই থাকবে

ডেঙ্গুর ভয়ে স্কুলে যাওয়া বন্ধ তবুও...

রক্ত পরীক্ষার রিপোর্ট নিয়ে ঢামেকে সংঘর্ষ, আহত ২৫

টার্গেট রাজনৈতিক সম্পর্ক দৃঢ়করণ

ইউজিসি প্রফেসর হলেন ডা. এবিএম আব্দুল্লাহ