‘দায়িত্ব নিতে হবে পেসারদেরই’

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২৬ মে ২০১৯, রোববার
এবারের ওয়ানডে বিশ্বকাপে ব্যাটসম্যানরা বেশি সুবিধা পাবেন। সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে স্বাগতিক ইংল্যান্ডের পাঁচ ম্যাচের সিরিজে প্রতিটিতেই তিনশোর্ধ্ব রান (একটি পরিত্যক্ত) দেখা গেছে। এ ছাড়া শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৩৩৮ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। এখানে প্রত্যাশিত ফল পেতে হলে বাংলাদেশি পেসারদের বাড়তি দায়িত্ব নিতে হবে বলে মনে করেন রুবেল হোসেন। ডানহাতি এই পেসার বলেন, ‘এই কন্ডিশনে ম্যাচ জিততে হলে অবশ্যই ভালো বল করতে হবে পেসারদের। এখানে সহজেই ৩০০-৩৫০ রান হয়ে যায়। কীভাবে কম রান দেয়া যায়, কীভাবে উইকেট নেয়া যায়, এগুলো হিসাব করেই খেলতে হবে। এখানে পেসারদের জন্য বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে।
আমাদের অনেক দায়িত্ব নিতে হবে। আশা করি, ভালো কিছুই হবে।’
বিশ্বকাপে প্রস্তুতি ম্যাচ খেলতে এখন স্মৃতি বিজরিত কার্ডিফে অবস্থান করছে বাংলাদেশ ক্রিকেট দল। ২০০৫ সালে কার্ডিফের সোফিয়া গার্ডেনে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়েছিল টাইগাররা। এ ভেন্যুতেই ২৬শে মে ভারত ও পরদিন পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। রুবেল জানালেন, ইংল্যান্ডের কন্ডিশনের সঙ্গে দ্রুত মানিয়ে নিচ্ছেন দলের ক্রিকেটাররা। তিনি বলেন, ‘এখানেও (কার্ডিফ) আয়ারল্যান্ডের মতো উইকেট মনে হচ্ছে। তবে আয়ারল্যান্ডে শীত বেশি ছিল, এখানে (ইংল্যান্ডে) একটু কম। তবে এখানে রান বেশি হবে। আশা করি, আমরা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারবো।’
গত বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে বাংলাদেশ। টাইগারদের ওই জয়ের নায়ক ছিলেন রুবেল। এবারো সুযোগ পেলে দলকে সাফল্য এনে দিতে চান তিনি। রুবেল বলেন, একাদশে সুযোগ পাওয়া অবশ্যই কঠিন। তবে আমাকে যদি খেলার সুযোগ দেয়া হয় তাহলে নিজের সেরাটা দেয়ার চেষ্টা করবো। চেষ্টা করবো সেরা ক্রিকেট খেলার। আমি সুযোগের অপেক্ষায়।
ফিটনেস সমস্যা থাকায় আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজে মাত্র একটি ম্যাচ খেলেন রুবেল। তবে এখন পুরোপুরি ফিট এই পেসার। তিনি বলেন, ‘আমি এখন সম্পূর্ণ ফিট। গত চার-পাঁচটা সেশন আমি বোলিং করেছি।’ সঙ্গে সাকিব আল হাসানসহ অন্যদের ইনজুরি আপডেটও জানালেন রুবেল। তিনি বলেন, ‘সাকিব ভাই এখন ভালোই আছেন। বোলিং-ব্যাটিং করছেন। সবশেষ তার মুখ থেকেই শুনেছি তিনি ভালো আছেন। আমাদের দলে এখন কারোই তেমন ইনজুরি নেই।’
৩০শে মে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে ওয়ানডে বিশ্বকাপের। বাংলাদেশের প্রথম ম্যাচ ২রা জুন প্রোটিয়াদের বিপক্ষে। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জেতায় বিশ্বকাপে ভালো শুরুর ব্যাপারে দারুণ আত্মবিশ্বাসী টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। রাউন্ড রবিন লীগের কারণে এবার বাংলাদেশ অন্তত ৯ ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। সর্বশেষ ১৯৯২ সালে এই ফরমেটে খেলা হয়েছিল। সেবার ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। এবার স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে ভারত ও অস্ট্রেলিয়াকে ফেবারিট বলছেন ক্রিকেট বিশ্লেষকরা। তবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বলেছেন, বাংলাদেশ চ্যাম্পিয়ন হলেও অবাক হওয়ার কিছু থাকবে না।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

২০ কিলোমিটার পথ পেরুতেই লাগছে ৬ ঘন্টা

টুঙ্গিপাড়ায় ৫টি মামলায় পুরুষশূণ্য এলাকা

পরিবাগে বহুতল ভবনে আগুন

সাকিব কেন ২০১৯ বিশ্বকাপের সেরা তার ব্যাখ্যা দিয়েছে ট্রেলিগ্রাফ

এশিয়া-প্যাসিফিকে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশ- এডিবি

ঝিনাইদহে ৬৩ শতক জমি নিয়ে বিরোধ তুঙ্গে

ধর্ষণ মামলা করে বিপাকে প্রতিবন্ধী যুবতীর পরিবার

যশোরে বাসচাপায় মেধাবী দুই স্কুলছাত্র নিহত

‘নাগরিকত্ব ও সম্মান নিয়ে মিয়ানমারে ফিরতে চায় রোহিঙ্গারা’

চৌদ্দগ্রামে দুই লাশ উদ্ধার

মারা গেলেন স্বামীর দেয়া আগুনে দগ্ধ সাজেনূর

লতিফ সিদ্দিকী কারাগারে

অর্থনৈতিক স্বপ্নে পৌঁছতে হলে স্বাস্থ্যসেবা নিয়ে ভাবতে হবে

চাঁপাইনবাবগঞ্জে যুবলীগ নেতা মনিরুল হত্যায় ৯ জনের ফাঁসি, ২ জনের যাবজ্জীবন

ধামরাইয়ে প্রতিবন্ধী মেয়েকে ধর্ষণ, ধর্ষক আটক

৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ