যুক্তরাষ্ট্র-রাশিয়ার যুদ্ধজাহাজের টক্কর!

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ জুন ২০১৯, শনিবার
ফিলিপাইনে সমুদ্রপথে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজের মধ্যে সম্ভাব্য সংঘর্ষ এড়ানোর পর তীব্র সমালোচনা সৃষ্টি হয়েছে। যুক্তরাষ্ট্র এভাবে যুদ্ধাজাহাজ চালানোকে অনিরাপদ ও অপেশাদার হিসেবে আখ্যায়িত করে নিন্দা জানিয়েছে। মাত্র কয়েক মিটারের ব্যবধান থাকায় এই দুটি যুদ্ধজাহাজের টক্কর এড়ানো গেছে। আকাশপথে ধারণ করা ছবিতে দেখা গেছে, রাশিয়ার ডেস্ট্রয়ার এডমিরাল ভিনোগ্রাদভ একেবারে কাছে চলে গিয়েছিল ইউএসএস চ্যান্সেলরভিলের। ভিডিওতে দেখে মনে হচ্ছিল জাহাজ দুটির টক্কর লেগে গিয়েছে। কিন্তু তা সামান্যর জন্য এড়ানো গেছে।

রাশিয়ান প্যাসিফিক ফ্লিটের এক মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজটি আকস্মিতভাবে তাদের গতিপথ পরিবর্তন করে। এরপর এডমিরাল ভিনোগ্রাদভের ৫০ মিটারের মধ্যে চলে আসে।
এর ফলে আন্তর্জাতিক রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের কমান্ডারদের কাছে প্রতিবাদ জানানো হয়েছে। তাদেরকে বলা হয়েছে, তাদের এমন আচরণ অগ্রহণযোগ্য।
তবে রাশিয়ার এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। তারা বলেছে, রাশিয়ার এমন আচরণ অপেশাদার। ইউএস সেভেন্থ ফ্লিট মুখপাত্র কমান্ডার ক্লেটন ডস বলেন, যখন আমরা ফিলিপাইনে সমুদ্রে অপারেশন চালাচ্ছিলাম তখন রাশিয়ান একটি ডেস্ট্রয়ার অনিরাপদ এক আচরণ করে ইউএসএস চ্যান্সেরলভিলের বিরুদ্ধে। এই অনিরাপদ আচরণ চ্যান্সেলরভিলকে সব ইঞ্জিন সচল করে সংঘাত এড়াতে সহায়তা করেছে। রাশিয়ার অভিযোগ, যুক্তরাষ্ট্রের জাহাজ প্রপাগান্ডা চালানোর জন্য ভয়াবহ আচরণ করেছে। তাদের এ অভিযোগকে প্রত্যাখ্যান করেছেন কমান্ডার ডস।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পদ হারালেন ওমর ফারুক

১০ বছর আমার চেহারা ভালো ছিলো এখন খারাপ হয়েছে: ওমর ফারুক চৌধুরী

যুবলীগের প্রস্তুতি কমিটি গঠন

সিঙ্গাপুরে রাজার হালে ক্যাসিনো ডন সাঈদ

মোহাম্মদপুরের সুলতানের পতন

ঢাবি অ্যালামনাই এসোসিয়েশনে কেন যেতেন জি কে শামীম

সম্রাটের অস্ত্র ভাণ্ডারের খোঁজ মিলেছে

পাক-ভারত সীমান্তে গুলির লড়াই

মেননের বক্তব্যে তোলপাড়

ঢাবিতে ফের ছাত্রদলের ওপর হামলা

খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা

মন্ত্রী হলে কি এ কথা বলতেন?

অবৈধ উপায়ে নির্বাচনে জয়ীদের কোনো বৈধতা থাকে না

সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে তলব

ওয়াসার পানি সরাসরি পানের নিশ্চয়তা দিতে হবে

বাংলাদেশে এখন বিশ্বের আধুনিক আইটি সিস্টেম রয়েছে: জয়