ধারাভাষ্যকারদের সতর্ক করলো আইসিসি

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৯ জুন ২০১৯, রোববার
বিশ্বকাপে ধারাভাষ্যকাররা যেন সংযমী থাকেন এবং তাদের সমালোচনা যেন নিরপেক্ষ হয়- চুক্তিবদ্ধ ধারাভাষ্যকারদের এভাবেই সতর্ক করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এ নিয়ে অফিসিয়াল ওয়েবসাইটে কোনো নোটিশ জারি করেনি আইসিসি। তবে ভারতীয় সংবাদমাধ্যম মুম্বই মিরর জানায়, ধারাভাষ্যকারদের ই-মেইল পাঠিয়ে সতর্ক করেছে সংস্থাটি।
বিশ্বকাপে এবার বড় হয়ে দেখা দিয়েছে আম্পায়ারিং বিতর্ক। ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া ম্যাচে দেখা গেছে একের পর এক বাজে আম্পায়ারিং। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে উঠেছে আলোচনা-সমালোচনার ঝড়। আম্পায়ারদের সমালোচনা করতে কার্পণ্য করেননি সেই ম্যাচে উপস্থিত ধারাভাষ্যকাররাও। পুরো খেলায় অস্ট্রেলিয়ার বিপক্ষে বাজে আম্পায়ারিংয়ের শিকার হয়েছে ক্যারিবিয়ানরা।
তাদের ব্যাটসম্যানদের একের পর এক ভুল আউট দিয়েছেন অনফিল্ড আম্পায়ার ক্রিস গ্যাফানি ও রুচিরা পালিয়াগুরুগে। ওই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেয়া মোট পাঁচবার আম্পায়ারদের আউটের সিদ্ধান্ত রিভিউ সিস্টেমে (ডিআরএস) পরিবর্তন হয়। এমনকি আউট ছাড়াও এড়িয়ে গেছেন মিচেল স্টার্কের অনেক বড় ‘নো’ বল। এই ‘নো’ বলটা চোখে পড়লে হয়তো আউট হতেন না ক্যারিবিয়ান ওপেনার ক্রিস গেইল। নিজের দলের ওপর এমন অবিচার দেখে আর চুপ করে থাকতে পারেননি ক্যারিবিয়ান কিংবদন্তি ও জনপ্রিয় ধারাভাষ্যকার মাইকেল হোল্ডিং। ধারাভাষ্য রুমে বসে সঙ্গে সঙ্গেই প্রতিবাদ করেন তিনি। হোল্ডিং বলেন, ‘আমি এটা বলার জন্য ক্ষমা চাচ্ছি যে এই ম্যাচে অত্যন্ত বাজে আম্পায়ারিং হয়েছে।’ হোল্ডিংয়ের এই কথার জের ধরে আইসিসি এই সতর্ক বার্তাটি পাঠিয়েছে ধারাভাষ্যকারদের। ইমেইল দিয়ে তারা বলেছে ধারাভাষ্যকারদের নিরপেক্ষ থাকতে। ই-মেইলে এও বলা হয়েছে আম্পায়ারের ব্যাপারে যেন তারা নিরপেক্ষ থাকেন এবং তাদের ভালো কাজের প্রশংসা করেন। সেই ম্যাচের জন্য আম্পায়ারদের সমালোচনা করতে ছাড় দেননি ওয়েস্ট ইন্ডিজ খেলোয়াড়রাও। তাদের বোলার কার্লোস ব্রাথওয়েট বলেন, ‘আমি জানি না আমার কথার জন্য আমাকে জরিমানা করা হবে কি-না। কিন্তু আমি বলতে চাই খুবই হতাশাজনক আম্পায়ারিং হয়েছে ম্যাচে। এমনকি আমরা যখন বল করছিলাম তখন অনেকগুলো ঠিক বলকেও ওয়াইড দেয়া হচ্ছিল।’




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিশেষ বরাদ্দের চাল-গমের জন্য তদবিরবাজদের ভিড়

বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী

ভাগ্নে অপহরণের ‘তদন্তে’ সোহেল তাজ

দুই মামলায় আটকে আছে খালেদার মুক্তি

ইফায় অচলাবস্থা, ডিজির পদত্যাগ দাবি কর্মকর্তাদের

কমিউনিটি ক্লিনিকে আরো ১২০০০ কর্মী নিয়োগ হচ্ছে

ক্রাইম পেট্রোল দেখে খুন, অতঃপর...

৫ স্কুলছাত্রীসহ ৭ নারী ধর্ষিত

ধর্ষণ মামলার প্রতিবেদন বিলম্বে দেয়ায় চিকিৎসককে তলব

অর্থমন্ত্রী বাসায় ফিরেছেন

বিচারাধীন মামলা ৩৫ লাখ ৮২ হাজার

মধ্যপ্রাচ্যে আরো ১০০০ সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র

এক মাসের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে নেয়ার নির্দেশ

ঢাকা-সিলেট মহাসড়কে সরাসরি যান চলাচল বন্ধ

রাষ্ট্র ও বিচার ব্যবস্থার ওপর জনগণের আস্থা হারিয়ে গেছে

রংপুরে জেলা পরিষদের প্রায় অর্ধকোটি টাকা লুটপাট