বিতর্কিত বিলের বিরুদ্ধে হংকংয়ের রাস্তায় হাজারো জনতা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ জুন ২০১৯, রোববার
বহুল বিতর্কিত একটি আইনের বিরুদ্ধে হাজার হাজার মানুষ হংকংয়ের রাজপথে বিক্ষোভ করছে। তাদের আশঙ্কা এই আইনটির মাধ্যমে রাজনৈতিক বিরোধী ও ধর্মীয় বিরোধীদের টার্গেট করবে চীন এবং তাদেরকে হংকং থেকে চীনের মূল ভূখন্ডে নিয়ে যাবে। এটি হলো এক্সট্রাডিশন বিল বা বহিষ্কার বিষয়ক বিল। সমালোচকরা মনে করছেন, এই বিলটি আইনে পরিণত হলে হংকংয়ে সন্দেহভাজন অপরাধীদের ধরে চীনে নিয়ে যেতে পারবে বিচারের নাম করে। এর প্রতিবাদে সেখানে ২০১৪ সালে আমব্রেলা মুভমেন্টের পর সবচেয়ে বড় প্রতিবাদ বিক্ষোভ হচ্ছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

প্রতিবাদ বা সমালোচনার জবাবে সরকার বলছে, এ বিলটি হলো সুরক্ষার জন্য এবং ফাঁকফোকড় বন্ধ করার জন্য। হংকংয়ের নেতা ক্যারি লাম এই বিলের সংশোধনী উত্থাপন করেছেন। আর বিলটি জুলাইয়ের আগেই পাস হতে পারে।
সমর্থকরা বলছেন, এই আইনকে সেফগার্ড হিসেবে ব্যবহার করা হবে। সমালোচকরা বলছেন, সাবেক বৃটিশ ঔপনিবেশবাদ প্রকাশিত হবে চীনের গভীর ত্রুটিপূর্ণ বিচার ব্যবস্থায়। এর ফলে হংকংয়ের স্বাধীন বিচার ব্যবস্থার আরো ক্ষয় হবে।

এই বিলে যেসব কথা বলা হয়েছে, তার মধ্যে চীন, তাইওয়ান ও ম্যাকাউ কর্তৃপক্ষ অন্যায়কারী সন্দেহভাজন অপরাধীকে তাদের হাতে তুলে দিতে অনুরোধ জানাবে। এমন অপরাধের মধ্যে রয়েছে খুন ও ধর্ষণ। এই অনুরোধ কেস-বাই-কেস ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে। হংকংয়ের কর্মকর্তারা বলছেন, তাদের আদালত চূড়ান্ত দফায় সিদ্ধান্ত নেবেন, এমন বহিষ্কারের অনুরোধ তারা অনুমোদন করবেন কিনা। রাজনৈতিক ও ধর্মীয় অপরাধের দায়ে সন্দেহভাজনদেরকে বহিষ্কার করা হবে না।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নবম ওয়েজ বোর্ডের গেজেট কেন অবৈধ নয় : হাইকোর্ট

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

এমপিও’র দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচী

কূটনীতিকরা শিষ্টাচার লঙ্ঘন করেছেন: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা কলেজ ছেড়েছেন আবরারের ছোট ভাই ফায়াজ, ছাড়পত্র নিয়ে কুষ্টিয়ায়

মেয়ে ভারতে পাচার, দ্বারে দ্বারে ঘুরছেন বাবা

সিরাজগঞ্জে ধর্ষকের যাবজ্জীবন

তুহিন হত্যায় পরিবারের সদস্যরা সম্পৃক্ত!

বিকালে আন্দোলনকারীদের সংবাদ সম্মেলন

প্রথমবার যৌথভাবে বুকার পুরস্কার দেয়া হয়েছে

ভারতে পালানোর সময় সাদাত গ্রেপ্তার

সৌদি আরবে লাল গালিচা অভ্যর্থনা পুতিনকে, শত শত কোটি ডলারের চুক্তি সই

সম্রাটের ১০ দিনের রিমান্ড, আরমানের ৫ দিন

লক্ষ্মীপুরে গণপিটুনিতে চোর নিহত

১০ টাকার জন্য নিজ সন্তানকে খুন করলেন মা

যৌতুকের জন্য নির্যাতন, স্বামী গ্রেপ্তার