ইতিহাস গড়তে পারবে কি অস্ট্রেলিয়া?

খেলা

বিশ্বকাপ ডেস্ক | ৯ জুন ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ১১:৫৪
ওভালে বিশ্বকাপের ১৪তম ম্যাচে আজ মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া। টস জিতে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি নেন ব্যাটিংয়ের সিদ্ধান্ত। ভারত অসধারণ ব্যাটিং প্রদর্শন করে অজিদের সামনে দাঁড় করায় ৩৫৩ রানের বিশাল লক্ষ্য। এই রান তাড়া করে জয় পেলে নতুন করে লেখা হবে ইতিহাস। যে ইতিহাস লেখা হয়েছিল ২০১১ সালে বাংলাদেশে। ২২৯ রান তাড়া করে জয় পেয়েছিল আয়ারল্যান্ড। ইংল্যান্ডের বিপক্ষে। আজ অস্ট্রেলিয়া জয় পেলে তা হবে বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

এই পাহাড়সম রানের জবাবে দলীয় ৬১ রানে রান আউটে ফেরেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তিনি ৩৫ বলে করেন ৩৬ রান। এরপর এক আত্মাবিশ্বাসী ইনিংসের ইতি ঘটে ডেভিড ওয়ার্নারের। তিনি করেন ৫৬ রান। তাকে ফেরান লেগ স্পিনার ইয়ুজবেন্দ্র চাহাল।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ক্রিজে রয়েছেন স্টিভ স্মিথ ৩১ ও ওসমান খাজা ০ রানে। ২৫ ওভারে ২ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১৩৪।

এদিকে প্রথম ইনিংসে অধিনায়কের টসে জিতে ব্যাটিং নেবার সিদ্ধান্তের মান রাখেন দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিত শর্মা। শিখর ধাওয়ান খেলেন শত রানের ইনিংস। মিসেল স্টার্কের শিকার হবার আগে করেন ১১৭ রান। ১০৯ বলের ইনিংসে ছিল ১৬টি চারের মার। আরেক ওপেনার রোহিত শর্মার ব্যাট থেকেও আসে অর্ধশতক। ব্যক্তিগত ৫৭ রানে তার উইকেটটি পান অজি পেসার কুল্টার নাইল। দুই ওপেনারের সঙ্গে রানের দেখা পান অধিনায়ক নিজেও। মজবুত ভীতে দাঁড়িয়ে চিন্তামুক্ত ব্যাট চালাতে থাকেন ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। কোহলি ৭৬ বলে করেন ৮২। আর পান্ডিয়ার ব্যাটিং ঝড়ে আসে ৪৭ রান। মাত্র ২৭ বলে। যাতে ছিল ৪টি চার ও ৩টি ছয়ের মার। পান্ডিয়ার পর ক্রিজে আসেন এম এস ধোনি। তিনি খেলেন ১৩ বলে ২৭ রানের ইনিংস।

৩৫২ রান করতে ভারতীয়রা উইকেট খোয়ায় ৫টি। ২টি উইকেট পায় মার্কাস স্টয়নিস। ১টি করে উইকেট পান প্যাট কামিন্স, মিসেল স্টার্ক ও কুল্টার নাইল।

৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবারের বিশ্বকাপে খেলেছে দুটি ম্যাচ। দুটিতেই জয়ের দেখা পায় অজিরা। প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৭ উইকেটে। আর নিজেদের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১৫ রানে হারায় বর্তমান চ্যাম্পিয়নরা।

আর অপরদিকে ২ বারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত নিজেদের একমাত্র ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬ উইকেটের সহজ জয় পায়।

আজকের খেলাটি অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়।

ভারতীয় একাদশ
শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পান্ডিয়া, কেদর যাদব, ভুবনেশ্বর কুমার, কুলদ্বীপ যাদব, ইয়ুজবেন্দ্র চাহাল, জাসপ্রিত বুমরাহ।

অস্ট্রেলিয়া একাদশ
ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), উসমান খাজা, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যালেক্স কারে, নাথান কল্টার-নাইল, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা।


এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রসিদ আলি

২০১৯-০৬-০৯ ০৭:০২:৪৯

এটা তো আর ভিতুর ডিম ব্যাংলাদেশ নয় যে প্রথোম থেকেই বড়ো টিমের সাথে খেলতে গিয়ে শামুকের খোলোশে ঢুকে গিয়ে 270/80 রান করতে পারলেই খুশি হয়ে যাবে .অসটেলিয়ার মতো টিম কে হাড়তে গেলে 350+ রান না করতে পারলে জেতার আশা করা যায়না

আপনার মতামত দিন

ছাত্রদলের ভোট শুরু

অভিযানে যুবলীগ নেতা খালেদের বাসায় যা পাওয়া গেল

পার্লামেন্ট স্থগিত নিয়ে রায় দেয়ার ক্ষমতা নেই আদালতের: সরকার পক্ষ

কী হবে যুবলীগের ট্রাইব্যুনালে?

দেশের অর্থনীতিতে বেক্সিমকোর অবদান অনস্বীকার্য: টিআইবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীদের ওপর হামলা

শেখ হাসিনা নরেন্দ্র মোদি বৈঠকে এনআরসি নিয়ে আলোচনা হবে

অর্থশাস্ত্রকে সামাজিক বিজ্ঞানে পরিণত করতে হলে পুনর্বিন্যাস জরুরি

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১, লাশ দাফনে বাধা

পিয়াজের দাম আর কত বাড়বে?

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় নতুন ভর্তি ৫৩৬

৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

পৈতৃক সম্পত্তি রক্ষায় মাকসুদা বেগমের আকুতি

তারা টকশোর অ্যাংকর নাকি অনভিজ্ঞ বক্তা?

‘টাকা দিয়ে ছাত্র প্রতিনিধি এর নাম কি রাজনীতি’

পার্লামেন্ট স্থগিত নিয়ে রায় দেয়ার ক্ষমতা নেই আদালতের: সরকার পক্ষ