রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়ে তুরস্ককে আল্টিমেটাম দিলো যুক্তরাষ্ট্র

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ জুন ২০১৯, সোমবার
রাশিয়ার বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও মার্কিন যুদ্ধবিমানের মধ্যে যেকোনো একটি বেছে তুরস্ককে সময় নির্ধারণ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী জুলাই মাসের মধ্যে এ বিষয়ে তুরস্ককে সিদ্ধান্ত নিতে হবে। রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনলে মার্কিন যুদ্ধবিমান পাবে না তারা। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, ভারপ্রাপ্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকারকে এক চিঠি পাঠিয়েছেন। তাতে জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে যেকোনো এক পক্ষকে বেছে নিতে বলেছেন। চিঠিতে তিনি বলেন, তুরস্কের কাছে আমাদের উন্নত প্রযুক্তির এফ-৩৫ যুদ্ধবিমান ও রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা- দু’টোই থাকতে পারে না। উল্লেখ্য, বেশ কয়েক মাস ধরেই রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়ে সাংঘর্ষিক অবস্থানে রয়েছে তুরস্ক ও যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের যুক্তি, ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থার জন্য রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বেমানান ও হুমকিস্বরূপ। তারা চায়, তুরস্ক তাদের বিমানবিরোধী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্যাট্রিয়ট কিনুক। এদিকে, তুরস্ক ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১০০ এফ-৩৫ যুদ্ধবিমান কেনার চুক্তিতে স্বাক্ষর করেছে। এই যুদ্ধবিমান প্রস্তুত কর্মসূচিতে ব্যাপক বিনিয়োগও রয়েছে তাদের। বিমানগুলোর ৯৩৭টি অংশ তৈরি করেছে তারা। কিন্তু সমপ্রতি খবর প্রকাশিত হয়েছে যে, তুর্কি সেনারা এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পরিচালনা শিখতে রাশিয়া গেছে। এরপরই মার্কিন প্রতিরক্ষামন্ত্রী তার আল্টিমেটাম দেন।
শানাহান তার চিঠিতে লিখেন, তুর্কি সেনাদের রাশিয়া যাওয়ার খবর যুক্তরাষ্ট্রকে হতাশ করেছে। তুরস্ক যদি রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনে তাহলে মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান পাবে না।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পুলিশ এতদিন কি করছিল?

সিরিজ বোমা হামলা: ৫ জেএমবি সদস্যের কারাদণ্ড

কুষ্টিয়ায় মাদক মামলায় ৫ জনের যাবজ্জীবন

বিচারকদের ফেসবুক ব্যবহারে সুপ্রিম কোর্টের নির্দেশনা

পাষণ্ড ছেলে...

যমুনায় নৌকা ডুবি, নিহত ১

ফাইনালে অনিশ্চিত রশিদ খান

ঢাবিতে ছাত্রদল-ছাত্রলীগের অবস্থান, স্লোগান, উত্তেজনা

আগস্টে ইন্টারনেট সংযোগ বেড়েছে ২০ লাখ: বিটিআরসি

সৌদি আরবে হামলা থামানোর প্রস্তাব হুতির, সমর্থন জাতিসংঘের

‘জাবিতে ভিসিবিরোধী আন্দোলন, সাবেক ভিসির এজেন্ডা’

জাবি’র ভর্তি পরীক্ষা শুরু, ২০ কোটি টাকার ফরম বিক্রি

পরিস্কার পরিচ্ছন্নতাকর্মীদের মানবেতর জীবন যাপন

‘দেশটা জুয়াড়িদের দেশ হয়ে গেছে’

মাকে বাঁচাতে সন্তানের আকুতি

থানায় তরুণীকে গণধর্ষণ, আদালতে মামলা