রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়ে তুরস্ককে আল্টিমেটাম দিলো যুক্তরাষ্ট্র

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ জুন ২০১৯, সোমবার
রাশিয়ার বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও মার্কিন যুদ্ধবিমানের মধ্যে যেকোনো একটি বেছে তুরস্ককে সময় নির্ধারণ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী জুলাই মাসের মধ্যে এ বিষয়ে তুরস্ককে সিদ্ধান্ত নিতে হবে। রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনলে মার্কিন যুদ্ধবিমান পাবে না তারা। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, ভারপ্রাপ্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকারকে এক চিঠি পাঠিয়েছেন। তাতে জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে যেকোনো এক পক্ষকে বেছে নিতে বলেছেন। চিঠিতে তিনি বলেন, তুরস্কের কাছে আমাদের উন্নত প্রযুক্তির এফ-৩৫ যুদ্ধবিমান ও রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা- দু’টোই থাকতে পারে না। উল্লেখ্য, বেশ কয়েক মাস ধরেই রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়ে সাংঘর্ষিক অবস্থানে রয়েছে তুরস্ক ও যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের যুক্তি, ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থার জন্য রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বেমানান ও হুমকিস্বরূপ।
তারা চায়, তুরস্ক তাদের বিমানবিরোধী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্যাট্রিয়ট কিনুক। এদিকে, তুরস্ক ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১০০ এফ-৩৫ যুদ্ধবিমান কেনার চুক্তিতে স্বাক্ষর করেছে। এই যুদ্ধবিমান প্রস্তুত কর্মসূচিতে ব্যাপক বিনিয়োগও রয়েছে তাদের। বিমানগুলোর ৯৩৭টি অংশ তৈরি করেছে তারা। কিন্তু সমপ্রতি খবর প্রকাশিত হয়েছে যে, তুর্কি সেনারা এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পরিচালনা শিখতে রাশিয়া গেছে। এরপরই মার্কিন প্রতিরক্ষামন্ত্রী তার আল্টিমেটাম দেন।
শানাহান তার চিঠিতে লিখেন, তুর্কি সেনাদের রাশিয়া যাওয়ার খবর যুক্তরাষ্ট্রকে হতাশ করেছে। তুরস্ক যদি রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনে তাহলে মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান পাবে না।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আমলা-কোহলির মধুর লড়াই

এবার সুপ্রিম কোর্টের রেস্টুরেন্টে পচা মুরগি

মানাং মার্সিয়াংদিকে ৫-০ গোলে উড়িয়ে দিল আবাহনী

আইন ও বিচার বিভাগের বরাদ্দ বাড়ানোর দাবি

মসজিদে ঘোষণা দিয়ে নির্বাচনে ভোটার আনা যাচ্ছে না

কর্তৃত্ববাদী শাসনের অনিশ্চিত গন্তব্যে বাংলাদেশ: মাহবুব তালুকদার

ফুলপুরের নিখোঁজ সেই ৩ যমজ বোন উদ্ধার, গ্রেপ্তার ৬

ঝিনাইদহে পুলিশ সদস্যের বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের অভিযোগ

দেশে ফিরছেন ভানুয়াতুতে পাচার হওয়া বাংলাদেশীরা

ছাত্রলীগের কমিটিই তো ফেসবুকে হয়, বললেন অব্যাহতি চাওয়া নেতা

লোকসভার নতুন স্পিকার ওম বিড়লা

‘পরকীয়ার কারণে খুন হন মুয়াজ্জিন সোহেল’

ভাণ্ডারিয়ায় মাদ্রাসা ছাত্র হত্যার প্রতিবাদে মানববন্ধন

আজও বুয়েট শিক্ষার্থীরা রাজপথে

মুরসিকে হত্যার অভিযোগ, নিরপেক্ষ তদন্ত দাবি জাতিসংঘের

‘মাদক ব্যবসায় না জড়ানোয় জান্নাতিকে পুড়িয়ে হত্যা’