আইওএম-এর উচ্চ পদে নির্বাচন

আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন চায় বাংলাদেশ

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার | ১৩ জুন ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১০:২২
জাতিসংঘের অভিবাসন সংস্থা (আইওএম)-এর উপ-মহাপরিচালক পদের আসন্ন নির্বাচনে বাংলাদেশের প্রার্থীকে জয়ী করতে  আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা। এই পদে বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। মঙ্গলবার নিউইয়র্কস্থ জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় অনুষ্ঠানে এ আহ্বান জানানো হয়। জাতিসংঘের সদস্য দেশসমূহের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূতদের সম্মানে বাংলাদেশ  মিশন ডিপ্লোমেটিক পার্টির আয়োজন করে। এতে বাংলাদেশ সরকারের রাজনৈতিক প্রতিনিধি হিসাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি অংশ নেন। উপস্থিত ছিলেন প্রার্থী শহীদুল হক এবং তার সহকর্মীরাও। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ একটি দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে ভূমিকা পালন করে চলেছে উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের প্রতিশ্রুতিশীল ভূমিকার ধারাবাহিকতায় আইওএম এর উপ-মহাপরিচালক পদে বাংলাদেশ তার প্রার্থী হিসেবে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হককে মনোনয়ন দিয়েছে। বাংলাদেশের প্রার্থীকে ভোট ও সর্বাত্মক সমর্থন দেয়ার জন্য সদস্য দেশগুলোর প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, মিস্টার হক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিবাসন বিষয়ক বিশেষ দূত এবং আইওএম-এ দীর্ঘ ১২ বছর কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন একজন পেশাদার কূটনীতিক।
তিনি আইওএম এর উপ-মহাপরিচালক হিসেবে কাজ করার সুযোগ পেলে বৈশ্বিক অভিবাসনের উন্নত ব্যবস্থাপনার ক্ষেত্রে আইওএমকে আরও কার্যকর প্রতিষ্ঠানে পরিণত করতে তার অভিজ্ঞতা কাজে লাগাতে পারবেন। বাংলাদশ মিশন বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে- মতবিনিময় কাম ঈদ পূণর্মিলনীর ওই আয়োজনে ভারত, শ্রীলঙ্কা, জাপান, রাশিয়া, চীন, সৌদি আরব, কাতারসহ শতাধিক দেশের স্থায়ী প্রতিনিধি ও বিভিন্ন পর্যায়ের কূটনীতিকদের অংশগ্রহণ বাংলাদশ মিশন অডিটরিয়াম এক মিলনমেলায় পরিণত হয়। বিশাল এই সমাগমে আইওএম এর উপ-মহাপরিচালক পদে মিস্টার হকের প্রার্থিতার বিষয়টি ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। বাংলাদেশের প্রার্থীকে জয়ী করার আহ্বান জানিয়ে উপস্থিত কূটনীতিকদের উদ্দেশে স্বাগত বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। বাংলাদেশের যুগান্তকারী অগ্রযাত্রার বিভিন্ন দিক বিদেশি অতিথিদের সামনে তুলে ধরেন তিনি।
পাশাপাশি রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে সদস্য দেশগুলোকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান। বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক কূটনীতিকদের সামনে বৈশ্বিক অভিবাসনের সামপ্রতিক চালচিত্র (মাইগ্রেশন অর্ডার ৩.০) তুলে ধরেন। তিনি নিরাপদ, নিয়মতান্ত্রিক ও নিয়মিত অভিবাসন প্রতিষ্ঠায় একটি কার্যকর ব্যবস্থাপনা গড়ে তোলার বিষয়ে আলোকপাত করেন এবং অভিবাসনের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। আইওএম ও অভিবাসন নিয়ে কাজ করার সুদীর্ঘ অভিজ্ঞতা বৈশ্বিক কল্যাণে ব্যবহার করতে চান বলেও উল্লেখ করেন তিনি। উল্লেখ্য, আগামী ২১ শে জুন জেনেভায় আইওএম এর ১৭৩ দেশ সদস্য রাষ্ট্র তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সংস্থার উপ-মহাপরিচালক নির্বাচিত করবে। আইওএম-এর দ্বিতীয় সর্বোচ্চ ওই পদে এখন পর্যন্ত বাংলাদেশ ছাড়া সুদান, ফিলিপাইন, আফগানিস্তান ও জর্ডান প্রতিদ্বন্ধিতায় রয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আমলা-কোহলির মধুর লড়াই

এবার সুপ্রিম কোর্টের রেস্টুরেন্টে পচা মুরগি

মানাং মার্সিয়াংদিকে ৫-০ গোলে উড়িয়ে দিল আবাহনী

আইন ও বিচার বিভাগের বরাদ্দ বাড়ানোর দাবি

মসজিদে ঘোষণা দিয়ে নির্বাচনে ভোটার আনা যাচ্ছে না

কর্তৃত্ববাদী শাসনের অনিশ্চিত গন্তব্যে বাংলাদেশ: মাহবুব তালুকদার

ফুলপুরের নিখোঁজ সেই ৩ যমজ বোন উদ্ধার, গ্রেপ্তার ৬

ঝিনাইদহে পুলিশ সদস্যের বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের অভিযোগ

দেশে ফিরছেন ভানুয়াতুতে পাচার হওয়া বাংলাদেশীরা

ছাত্রলীগের কমিটিই তো ফেসবুকে হয়, বললেন অব্যাহতি চাওয়া নেতা

লোকসভার নতুন স্পিকার ওম বিড়লা

‘পরকীয়ার কারণে খুন হন মুয়াজ্জিন সোহেল’

ভাণ্ডারিয়ায় মাদ্রাসা ছাত্র হত্যার প্রতিবাদে মানববন্ধন

আজও বুয়েট শিক্ষার্থীরা রাজপথে

মুরসিকে হত্যার অভিযোগ, নিরপেক্ষ তদন্ত দাবি জাতিসংঘের

‘মাদক ব্যবসায় না জড়ানোয় জান্নাতিকে পুড়িয়ে হত্যা’