টিকার ওপর সবচেয়ে বেশি আস্থা বাংলাদেশ ও রুয়ান্ডার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার
ভ্যাক্সিনেশন বা টিকার ওপর সবচেয়ে বেশি আস্থা রাখে বাংলাদেশ ও রুয়ান্ডা। আর সবচেয়ে কম আস্থা রাখে ফ্রান্স। বিশ্বজুড়ে জনমনে স্বাস্থ্য ও বিজ্ঞানের প্রতি কেমন মনোভাব তা নির্ধারণের জন্য বৃটিশ মেডিকেল বিষয়ক দাতব্য সংস্থা ওয়েলকাম বৃহৎ পরিসরে চালানো এক জরিপে এই তথ্য দেখতে পেয়েছে। ২০১৮ সালের এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে ১৪৪টি দেশের কমপক্ষে এক লাখ ৪০ হাজার মানুষের ওপর ওই প্রতিষ্ঠানের পক্ষে জরিপটি চালায় গ্যালাপ ওয়ার্ল্ড পোল। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।
এতে আরো বলা হয়, বাংলাদেশি ও রুয়ান্ডার মানুষ বিশ্বাস করে শিশুদের জন্য টিকা হলো নিরাপদ, কার্যকর ও গুরুত্বপূর্ণ। কিন্তু পশ্চিম ইউরোপে এই হার অনেক কম। সেখানকার শতকরা ২২ ভাগের মতো মানুষ এর সঙ্গে একমত নয়।
আর পূর্ব ইউরোপে এ হার শতকরা ১৭ ভাগ। ওয়েলকাম-এর প্রধান ইমরান খান বলেন, আমি মনে করি, এটাকে আপনি প্রশান্তির প্রভাব হিসেবে মনে করতে পারেন। যদি আপনি ওইসব দেশের দিকে তাকান, যেখানে আমাদের জরিপে আস্থা স্থাপনের হার অত্যন্ত বেশি, দেখতে পাবেন সেখানে সংক্রামক রোগ অনেক বেশি। এমন দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ ও মিশর। সম্ভবত আপনি এসব দেশের মানুষকে দেখতে পাবেন, যারা টিকা নেয় নি তাদের কি হয়েছে।
ফ্রান্সে শতকরা ৩৩ ভাগ অর্থাৎ প্রায় এক-তৃতীয়াংশ মানুষ মনে করেন টিকা নেয়া নিরাপদ নয়। আর এটিই একমাত্র দেশ যেখানে সবচেয়ে বেশি শতকরা ৫৫ ভাগ মানুষ বিশ্বাস করে, বিজ্ঞান ও প্রযুক্তি মোট কর্মসংস্থান কমিয়ে দেবে। জরিপে দেখা গেছে, উচ্চ আয়ের দেশগুলোতে মানুষের টিকা নেয়ার ওপর আস্থা সবচেয়ে কম।
এপ্রিলে জাতিসংঘ প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, ২০১০ থেকে ২০১৭ সালের মধ্যে হামের টিকার প্রথম ডোজ মিস করেছে প্রায় ১৬ কোটি ৯০ লাখ শিশু। সরকারি সর্বশেষ হিসাবে শুধু যুক্তরাষ্ট্রে এ বছর এই রোগে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। বিশ্বজুড়ে শতকরা ৭৯ ভাগ মানুষ একমত যে, টিকা নেয়া নিরাপদ। আর শতকরা ৮৪ ভাগ মানুষ মনে করে এটা কার্যকর।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যারিস্টার সুমনের মামলা খারিজ

দেশের সুনাম সংকটে ফেলাই উদ্দেশ্য: অধ্যাপক দেলোয়ার হোসেন

বিদ্যুৎ বিচ্ছিন্নতার শিকার ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দর

অর্থনৈতিক উন্নয়নে রাষ্ট্রদূতদের প্রতি প্রধানমন্ত্রীর তাগিদ

মিন্নির জামিন আবেদন না মঞ্জুর

ঢাবির ভবনে ভবনে তালা, ক্লাস বর্জন

ব্রেস্ট ক্যান্সারে নতুন ওষুধ

মালয়েশিয়ার সাবেক রাজার বিচ্ছেদ নিয়ে ক্লাইম্যাক্স

হিউম্যানস অব আসাম- পর্ব ১

পুলিশ যেভাবে বলতে বলেছে সেভাবেই বলেছি, বাবাকে মিন্নি

কায়রোতে ৭ দিনের জন্য ফ্লাইট স্থগিত বৃটিশ এয়ারওয়েজের

বাড্ডায় নিহত নারী ছেলেধরা ছিলেন না, ৪০০ জনের বিরুদ্ধে হত্যা মামলা

নিজ আগ্নেয়াস্ত্রের গুলিতে আহত ঢাবি ছাত্রলীগ নেতা

সাধারণ বাণিজ্যিক ফ্লাইটে ওয়াশিংটন গেলেন ইমরান খান

২ সদস্যের বাড়ির বিদ্যুৎ বিল ১২৮ কোটি রুপি

চাঁদে যাচ্ছে ভারত!