ইচ্ছেমতো পরমাণু সমৃদ্ধিকরণের ঘোষণা ইরানের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ জুলাই ২০১৯, সোমবার
এখন থেকে নিজের ইচ্ছেমতো মাত্রায় পরমাণু সমৃদ্ধিকরণ করবে ইরান। রোববার দেশটির বেঁধে দেয়া ২ মাসের আল্টিমেটাম শেষ হয়। এরমধ্যে ২০১৫ সালের পরমাণু চুক্তিতে স্বাক্ষর করা রাষ্ট্রগুলো নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হওয়ায় এ সিদ্ধান্ত গ্রহণ করেছে ইরান। এরফলে এখন যেকোনো মাত্রায় ইউরেনিয়াম উৎপাদন করতে পারবে দেশটি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি, পরমাণুশক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবন্দী ও ইরান সরকারের মুখপাত্র আলি রাবিয়েই তেহরানে একটি সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করেন এবং ইরানের নতুন এ সিদ্ধান্তের ঘোষণা দেন। এটি সরাসরি দেশটির টেলিভিশনে প্রচার করা হয়। এতে ইরানি কর্মকর্তারা হুঁশিয়ারি দিয়ে বলেন, প্রতি ৬০ দিনে ইরান এই চুক্তির একেকটি শর্ত থেকে বেরিয়ে আসবে। আব্বাস আরাকচি আরো বলেছেন, পরমাণু সমঝোতার যে ধারাগুলোতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা নির্ধারণ করে দেয়া হয়েছে সেগুলো আজ থেকে ইরান আর মানবে না।
সমৃদ্ধকরণের মাত্রা আরো বাড়ানো হবে। পরমাণু সমঝোতা রক্ষার স্বার্থেই ইরান পর্যায়ক্রমে প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করছে বলে তিনি জানান। আরাকচি আরো বলেন, পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি স্থগিত রাখার প্রক্রিয়ার প্রথম পর্বের পর ইরান এখন দ্বিতীয় পর্বে প্রবেশ করেছে। ৬০ দিন পর ইরান তৃতীয় পর্বে প্রবেশ করবে। কামালবন্দী বলেন, ইরান এখন থেকে বুশেহর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের জন্য ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ চালিয়ে যাবে। আমরা এখন এ জন্য প্রস্তুত।
গত মে মাসে ইরান পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোকে চুক্তিতে থাকা অর্থনৈতিক ও তেলের বিষয়ে দেয়া প্রতিশ্রুতি পূরণের জন্য ৬০ দিনের সময় বেঁধে দিয়েছিল। সে সময় ইরান হুঁশিয়ারি দিয়ে বলেছিল, যদি সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলো প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়, তবে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধিকরণের মাত্রা বাড়াবে। এরইমধ্যে, ইরান প্রতিশ্রুতি স্থগিত রাখার প্রথম পর্বে ৩.৬৭ মাত্রায় সমৃদ্ধকৃত ইউরেনিয়ামের মজুত অনুমোদিত পরিমাণের চেয়ে বাড়িয়েছে। একইসঙ্গে সমৃদ্ধকৃত ইউরেনিয়াম ও হেভি ওয়াটার অন্য দেশের কাছে বিক্রির সিদ্ধান্ত থেকে সরে এসেছে।






এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রেনু হত্যায় প্রধান আসামি হৃদয় গ্রেপ্তার

মা হত্যার বিচার চেয়ে রাজপথে তুবা

সেদিন যা ঘটেছিল বাড্ডার স্কুলে

বরিস জনসন বৃটেনের নতুন প্রধানমন্ত্রী

সড়কে পৌনে ৫ লাখ ফিটনেসবিহীন গাড়ি

জাপার বিবাদ প্রকাশ্যে

পরিস্থিতি অস্থিতিশীল করতেই মানুষ হত্যা করা হচ্ছে

ডেঙ্গু শনাক্তে ডায়াগনস্টিক সেন্টারে ভিড়

আক্তারকে মারধর নূর লাঞ্ছিত

ট্রাম্পের বক্তব্য নিয়ে উত্তপ্ত ভারতের রাজনীতি

সুযোগসন্ধানীরা যেন ফায়দা লুটতে না পারে -প্রেসিডেন্ট হামিদ

প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার

আশুগঞ্জে আলোচনায় ৬%, টার্গেট ৩৮ কোটি টাকা

নিখোঁজ ৩.৭০ কোটি হিন্দু বাংলাদেশি ভারতেই

কারাগারে এনামুল বাছির

সিলেটে তোলপাড় খালা-বোনঝির ‘ইয়াবা মিশন’