ভারতের ম্যাচে শিখ সম্প্রদায়ের ‘খালিস্তান’ ইস্যু

খেলা

স্পোর্টস ডেস্ক | ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার
ম্যানচেস্টারে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ দেখতে এসে অপ্রীতিকর এক ঘটনার জন্ম দিলো একদল ভারতীয় সমর্থক। টি-শার্টে ‘পাঞ্জাব রেফারেন্ডাম ২০২০’ আর মুখে খালিস্তানের দাবিতে স্লোগান তুলে ম্যানচেস্টার পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন শিখ সমপ্রদায়ের এ ভারতীয়রা।
মঙ্গলবার ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে খালিস্তানকে স্বাধীন ভূ-খণ্ডের দাবি জানিয়ে টি-শার্টে রাজনৈতিক বার্তা বহন করে নিয়ে আসেন তারা। সেইসঙ্গে তারা তোলে স্লোগান। এসময় এই ঘটনা ঘিরে সৃষ্টি হয় চাঞ্চল্য। শিখদের এমন আচরণে চমকে ওঠে পুরো ওল্ড ট্র্যাফোর্ড স্টেডিয়াম। খবর পেয়ে দ্রুত বিক্ষোভকারীদের স্টেডিয়াম থেকে বের করে দেয় পুলিশ। ম্যানচেস্টার পৃলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, দু’জনকে তারা স্টেডিয়ামে সমপ্রীতির পরিবেশ নষ্ট করার অভিযোগে আটক করে। পরে অবশ্য তাদের ছেড়ে দেয়া হয়।
ইংলিশ সংবাদমাধ্যমকে প্রত্যক্ষদর্শীরা জানায়, গ্রেফতারকৃতরা গত ৩০ জুন বার্মিংহ্যামে অনুষ্ঠিত ভারত-ইংল্যান্ড ম্যাচের দিনেও স্টেডিয়ামে গোলযোগের চেষ্টা করেছিল। সেদিনও নিরাপত্তারক্ষীরা তাদের স্টেডিয়ামে বেশিক্ষণ থাকতে দেয়নি।
এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভকারীদের সমর্থনে স্থানীয় আন্দোলনকারীরা বিবৃতি দিয়েছে। শিখদের ওই গোষ্ঠীর পক্ষ থেকে ম্যানচেস্টার পুলিশের আচরণের তীব্র সমালোচনা করেছেন পরমজিৎ সিং পাম্মা নামের এক ব্যক্তি।
এর আগে পাকিস্তান ও আফগানিস্তানের ম্যাচে ‘জাস্টিস ফর বেলুচিস্তান’ লেখা ব্যানার বিমানের সাহায্যে আকাশে উড়ার মতো অনাকাঙ্খিত ঘটনার পর লিডসের হেডিংলিতে ভারত-শ্রীলঙ্কা ম্যাচে স্বাধীন কাশ্মীর দাবিতে ‘জাস্টিস ফর কাশ্মীর’ লেখা ব্যানার উড়তে দেখা যায়। যার ফলে বিশ্বকাপের নকআউট পর্বে ভেন্যুর আকাশসীমায় বিমান উড়ার ওপর আইসিসির অনুরোধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য।
বৃহত্তর পাঞ্জাব, রাজস্থান, হিমাচল প্রদেশ নিয়ে স্বাধীন খালিস্তানের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করছে শিখ সম্প্রদায়ের সংগঠন ‘খালিস্তান মুভমেন্ট’।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অর্থনৈতিক উন্নয়নে রাষ্ট্রদূতদের প্রতি প্রধানমন্ত্রীর তাগিদ

মিন্নির জামিন আবেদন না মঞ্জুর

ঢাবির ভবনে ভবনে তালা, ক্লাস বর্জন

ব্রেস্ট ক্যান্সারে নতুন ওষুধ

মালয়েশিয়ার সাবেক রাজার বিচ্ছেদ নিয়ে ক্লাইম্যাক্স

রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে প্রিয়ার বিরুদ্ধে দুই মামলা

হিউম্যানস অব আসাম- পর্ব ১

পুলিশ যেভাবে বলতে বলেছে সেভাবেই বলেছি, বাবাকে মিন্নি

কায়রোতে ৭ দিনের জন্য ফ্লাইট স্থগিত বৃটিশ এয়ারওয়েজের

বাড্ডায় নিহত নারী ছেলেধরা ছিলেন না, ৪০০ জনের বিরুদ্ধে হত্যা মামলা

নিজ আগ্নেয়াস্ত্রের গুলিতে আহত ঢাবি ছাত্রলীগ নেতা

সাধারণ বাণিজ্যিক ফ্লাইটে ওয়াশিংটন গেলেন ইমরান খান

২ সদস্যের বাড়ির বিদ্যুৎ বিল ১২৮ কোটি রুপি

চাঁদে যাচ্ছে ভারত!

‘আবারো ওজন কমানোর চেষ্টা করছি’

যেভাবে হোয়াইট হাউসে পৌঁছান প্রিয়া সাহা