উইম্বলডনে এক যুগ পর নাদাল-ফেদারার দ্বৈরথ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ জুলাই ২০১৯, শুক্রবার
উইম্বলডনের সেমিফাইনালে রাফায়েল নাদাল-রজার ফেদারার দ্বৈরথ। দীর্ঘ ১১ বছর পর এই দুই টেনিস তারকা মুখোমুখি হচ্ছেন উইম্বলডনে। এখানে সব শেষ ২০০৮এ নাদাল-ফেদারার দ্বৈরথ দেখেছিল টেনিস ভক্তরা। সেবার উইম্বলডনের মহাকাব্যিক ফাইনালে রজার ফেদারারকে হারিয়ে নিজের পঞ্চম গ্রান্ড স্লাম ও উইম্বলডনে প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছিলেন রাফায়েল নাদাল।
বুধবার কোয়ার্টার ফাইনালে সেন্টার কোর্টে জাপানের কেই নিশিকোরির বিপক্ষে প্রথম সেটে হারেন ফেদারার। কিন্তু পরে দারুণভাবে ঘুরে দাড়ায় উইম্বলডনের ৮ বারের চ্যাম্পিয়ন ফেদারার। ৪-৬, ৬-১, ৬-৪ ও ৬-৪ গেমে জয় নিয়ে সেমিফাইনালের টিকিট কাটেন রেকর্ড ২০টি গ্রান্ড স্লাম জয়ী সুইডিশ কিংবদন্তি। এটি উইম্বলডনে ফেদারারের শততম জয়।
অন্যদিকে যুক্তরাষ্ট্রের টেনিস তারকা স্যাম কুয়েরির বিপক্ষে জয় নিয়ে সেমিফাইনালে ওঠেন আসরের দুইবারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। প্রথম সেটে নাদালের বিপক্ষে কিছুটা প্রতিরোধ গড়ে তুললেও শেষ পর্যন্ত কুয়েরিকে দাঁড়াতেই দেননি নাদাল।
৭-৫, ৬-২, ৬-২ গেমে জয় তুলে নেন দ্বিতীয় সর্বাধিক ১৮টি গ্রান্ড স্লাম জয়ী স্প্যানিয়ার্ড তারকা নাদাল।
আজ সেমিফাইনালে সেন্টার কোর্টে নামার আগে ফেদারার বলেন, ‘রাফার (রাফায়েল) বিষয়ে অনেক তথ্য আছে আমার কাছে। আমার সম্পর্কেও সে জানে। ফ্রেঞ্চ ওপেনে রাফার বিপক্ষে খেলাটা ছিল দারুণ, আনন্দের এবং তার সঙ্গে এখানে খেলতে আমি রোমাঞ্চিত।’
২০০৮ সালে উইম্বলডনে ফেদারারকে হারালেও এবার সেমিফাইনালের আগে স্প্যানির্য়াড তারকা নাদাল বলেন, ‘এটা অসাধারণ। আবার ওই পরিস্থিতিতে পড়ার কথা কল্পনা করাও কঠিন। আমি রোমাঞ্চিত উইম্বলডনে  ফেদারারের বিপক্ষে আবারো খেলবো।’ নাদালের পাশাপাশি উইম্বলডনের সেমিফাইনালে উঠেছেন আরেক স্প্যানিয়ার্ড রবার্তো বাতিস্তা আগাত। সেমিফাইনালে চারবারের চ্যাম্পিয়ন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচের মুখোমুখি হবেন তিনি। জকোভিচ, নাদাল ও ফেদারার একসঙ্গে শেষ চার নিশ্চিত করেছেন। ১২ বছরের প্রথমবারের মতো এমন নজির দেখলো টেনিসভক্তরা।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গেন্ডারিয়ায় অস্ত্রসহ তিনজন গ্রেপ্তার

নিন্দা জানালেন শাহরিয়ার আলম

ফেসবুকে প্রধানমন্ত্রী ছবি বিকৃত করায় যুবক আটক

কারো বোঝা, কারো মমতা (ভিডিও)

মাঠ পর্যায়ে দুদকের কার্যক্রম ডিসিদের হাতে: টিআইবির উদ্বেগ

‘পদ্মা সেতুর সঙ্গে শিশুর মাথা কাটার কোনো সম্পর্ক নেই’

জগন্নাথ হলের ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

মা ও দুই বছরের শিশু নিহত

বৈঠকে বসেছে বিএনপির স্থায়ী কমিটি

শিবগঞ্জে সড়ক দূর্ঘটনায় জেলা পরিষদ সদস্য নিহত

পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

মোটরসাইকেল চাপায় নারীর মৃত্যু

পরীক্ষায় ফেল করে আত্মহত্যা

ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে ভূমিকম্প

প্রিয়াঙ্কা গান্ধী আটক

গো-রক্ষকদের হামলা বন্ধে মধ্যপ্রদেশে কংগ্রেস সরকারের বিল পেশ