বাখরখানি-হাজীর বিরিয়ানী খেলেন মিলার, জানলেন ইতিহাসও

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৭ জুলাই ২০১৯, বুধবার, ২:৫৮ | সর্বশেষ আপডেট: ৩:৩০
ঢাকার ঐতিহ্যবাহী খাবার হাজীর বিরিয়ানী ও বাখরখানির স্বাদ নিলেন মার্কিন রাষ্ট্রদূত মিলার। পুরান ঢাকা ঘুরতে গিয়ে এ দুটি খাবার খেয়ে প্রশংসা করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত। আজ সকাল ৯টার দিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে মেয়র সাঈদ খোকনকে নিয়ে নগরীর ঐতিহ্যবাহী বেশকিছু স্থান বেরিয়ে তিনি হাজীর বিরিয়ানী আর বাখরখানি খেয়ে দেখেন। আর এই নগর ভ্রমণে সঙ্গী হয়েছিলেন তার সফরসঙ্গী ছাড়াও বেশকিছু গণমাধ্যমকর্মী। শুধু খাবার নয় মার্কিন রাষ্ট্রদূত জেনেছেন এর ইতিহাসও।

১৯৩৯ সাল থেকে হাজীর বিরিয়ানীর যাত্রা শুরু। পুরান ঢাকার বাসিন্দা হাজী মুহাম্মদ হোসেনের হাতেই হাজীর বিরিয়ানীর জন্ম। তারপর বংশ পরম্পরায় এই ব্যবসা ধরে রেখেছে হাজী হোসেনের উত্তরাধিকারীরা। হাজী মুহাম্মদ হোসেনের মৃত্যুর পর এই ব্যবসার হাল ধরেন তার পুত্র হাজী গোলাম হোসেন। ২০০৬ সালে হাজী গোলাম হোসেন মারা যান। তারপর তার পুত্র হাজী মুহাম্মদ শাহেদ হোসেন এই ব্যবসার হাল ধরেন। এখন এই ব্যবসার দেখাশোনা করেন হাজী মুহাম্মদ বাপী, যিনি হাজী মুহাম্মদ হোসেনের নাতি হন।

পুরান ঢাকার নাজিরা বাজারে গিয়ে হাজীর বিরিয়ানী খান মার্কিন রাষ্ট্রদূত মিলার। এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় সাংবাদিকদের জানা, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মিলার মূলতঃ পুরান ঢাকার ইতিহাস ঐতিহ্য সম্পর্কে জানতে এ সফর করছেন। ডিএসসিসি মেয়র সাঈদ খোকন রবার্ট মিলারকে পুরান ঢাকার ঐতিহ্যবাহী নিদর্শন ঘুরে  দেখান। পাশাপাশি হাজির বিরিয়ানি, বাখরখানিসহ ঐতিহ্যবাহী সব খাবারে আপ্যায়িত করেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শ্রীলঙ্কার বিপক্ষেও বড় জয় কিশোরদের

রাখাইনে নির্যাতন অব্যাহত, কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের আহ্বান

এ কেমন শত্রুতা!

মওদুদের রিভিউ খারিজ, মামলা চলবে

ঢাকায় কিশোর গ্যাংয়ের ১৭ সদস্যের কারাদণ্ড

মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

‘মিয়ানমারের অভিযোগ হাস্যকর’

রিয়ালের ড্রয়ে হতাশ জিদান

মির্জাপুরে গুলি করে ২৬ লাখ টাকা ছিনতাই

কিশোরগঞ্জে ডেঙ্গুতে শিশুর মৃত্যু

সাবেক আইজি প্রিজনস সৈয়দ ইফতেখারকে দুদকের জিজ্ঞাসাবাদ

মোদির সামনে কাশ্মীর ইস্যু উত্থাপন করবেন গুতেরাঁ

ওএসডি হলেন জামালপুরের সেই ডিসি

জেলখানায় সবজি চাষ করেন সেই ধর্মগুরু

ঢামেকে আরও এক ডেঙ্গু রোগীর মৃত্যু

চুল কাটায় নজরদারি