ক্রিকেটেও বদলি খেলোয়াড় নামানোর নিয়ম চালু

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৯ জুলাই ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৩:৫৫
ক্রিকেটেও বদলি খেলোয়াড় নামানোর নিয়ম পাশ করলো আইসিসি। বৃহস্পতিবার আইসিসির বার্ষিক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। ঘরোয়া ক্রিকেটে গত দুই বছর পরীক্ষা-নিরীক্ষার পর অবশেষে এমন সিদ্ধান্তে নিলো ক্রিকেটের অভিভাবক সংস্থা।
সে হিসেবে আগামী ১লা আগস্ট অ্যাশেজ সিরিজ দিয়ে এই নিয়মের চালু হতে যাচ্ছে। প্রথমে শুধু টেস্টে খেলোয়াড় বদলের নিয়ম করার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত নারাী-পুরুষদের সব আন্তর্জাতিক ও প্রথম শ্রেনির ক্রিকেটেও এই নিয়ম চালু করা হলো। আইসিসির এক বিবৃতিতে জানানো হয়, বদলি খেলোয়াড় নেয়ার সিদ্ধান্ত নেবেন দলে চিকিৎসক প্রতিনিধি। ক্রিকেটারের অবস্থা বুঝে তারপর ম্যাচ রেফারির অনুমোদন নিয়ে খেলোয়াড় পরিবর্তন করতে হবে।

২০১৪ সালে অস্ট্রেলিয়ার টেস্ট ওপেনার ফিলিপ হিউজ ব্যাটিং করার সময় মাথায় আঘাত পায়ে মারা যান। পরে ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে নড়েচড়ে বসে ক্রিকেট সর্বোচ্চ সংস্থা আইসিসি। এরপর মাথায় চোট পাওয়া ব্যাটম্যানদের বদলি খেলোয়াড় নামানোর জন্য সুপারিশ করা হয়। এতোদিন শুধু কোনো খেলোয়াড় যদি ফিল্ডিং করার সময় চোট পেতো তাহলে তার বদলি ফিল্ডার নামানোর নিয়ম ছিল। এবং ব্যাটিংয়েও বদলি হিসেবে খেলোয়াড় নামানো নিয়ম করলো আইসিসি।
ক্রিকেটে স্লো-ওভার রেটের নিয়মেও পরিবর্তন এনেছে আইসিসি। এখন থেকে স্লো-ওভার রেটের কারণে শুধু অধিনায়ককে জরিমানা করা হবে না। ম্যাচে স্লো-ওভার রেটের কারনে দলের প্রত্যেক খেলোয়াড়কে জারিমানা দিতে হবে। আর টেস্টে স্লো-ওভার রেটের জন্য ওভার প্রতি ২ কম্পিটিশন পয়েন্ট কর্তন করা হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ডেঙ্গু কেড়ে নিলো সুমাইয়ার প্রাণ

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৬১৫, ৬ জনের মৃত্যু

ট্রেনের পরিত্যক্ত বগি থেকে তরুণীর লাশ উদ্ধার

কর্মস্থলে ফেরা হলো না রাসেলের

মনোনয়ন ফরম জমা দিলেন চারজন

প্রতিষ্ঠা বার্ষিকীতে সারাদেশে র‌্যালি করবে বিএনপি

হাইকোর্টের নতুন বেঞ্চে মিন্নির জামিন আবেদনের শুনানি

কোহলিদের প্রাণনাশের হুমকি!

তিন তালাক: গৃহবধুকে পুড়িয়ে হত্যা

ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলির অবস্থা অতিসঙ্কটজনক

ইরানের ১৩ কোটি ডলারের তেলবাহী সেই ট্যাংকার ছেড়ে দিয়েছে জিব্রাল্টার

এক বছর নিষিদ্ধ শেহজাদ

এমপির নির্দেশেই হামলা, অভিযোগ ভিপি নুরের

মেসিহীন আর্জেন্টিনা দলে নেই আগুয়েরো-ডি মারিয়াও

সড়ক মন্ত্রীর বিদায়ের পরই চলন্তিকায় ক্ষোভ, প্রতিবাদ

এফ আর টাওয়ারের মালিক ফারুক গ্রেপ্তার