প্রণব মুখার্জীকে ভারতরত্ন সম্মাননা দেয়া হতে পারে আজ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৮:২০
ভারতের ১৩তম প্রেসিডেন্ট প্রণব মুখার্জীকে আজ ভারতরত্ন সম্মাননা দেয়া হতে পারে। এ ছাড়া আরো যারা এ সম্মাননা পাবেন তারা হলেন সমাজসেবী প্রয়াত নানাজি দেশমুখ (মরণোত্তর), প্রখ্যাত গায়ক ভুপেন হাজারিকা (মরণোত্তর)। এ খবর দিয়ে অনলাইন জি নিউজ জানিয়েছে, ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জীকে দেশের সর্বোচ্চ বেসামরিক এই সম্মাননার জন্য নির্বাচিত করেছেন বর্তমান প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি ভবন থেকে এ বছর জানুয়ারিতে ইস্যু করা এক বিবৃতিতে এ কথা বলা হয়েছিল।

বহু বছর ধরে ভারতের রাজনীতিতে সক্রিয় প্রণব মুখার্জী। তিনি সততা ও দায়িত্বশীল রাজনীতিক হওয়ার কারণে সর্বমহলে প্রশংসিত। এ জন্য জানুয়ারিতে তাকে নিয়ে একটি টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাতে তিনি লিখেছিলেন, আমাদের সময়ে অসাধারণ একজন রাষ্ট্রনায়ক প্রণব দা। দশকের পর দশক তিনি স্বার্থহীন ও অক্লান্তভাবে দেশের সেবা করেছেন। দেশের কাঙ্খিত প্রবৃদ্ধিতে তিনি শক্তিশালী অবদান রেখেছেন। তার মতো জ্ঞান ও বুদ্ধিমত্তা খুব কম মানুষেরই আছে। তিনি ভারতরত্ন পাচ্ছেন এ জন্য আমি উচ্ছ্বসিত।
 
সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জীর প্রতি শুভ কামনা জানিয়েছেন বিরোধী দল কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। তিনি টুইটে বলেছেন, প্রণব দা’কে ভারতরত্ন দেয়া হচ্ছে এ জন্য অভিনন্দন তাকে। প্রণব মুখার্জীর জন্ম ১৯৩৫ সালে পশ্চিমবঙ্গে। তিনি রাজনীতিতে প্রবেশ করার আগে করেছেন সাংবাদিকতা। চারবার তিনি কংগ্রেসের মন্ত্রী নির্বাচিত হয়েছেন। তিনি কংগ্রেস সরকারের অধীনে অনেক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। এর মধ্যে রয়েছে ১৯৯৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বাণিজ্যমন্ত্রী। ১৯৯৫ থেকে ১৯৯৬ সালে পররাষ্ট্রমন্ত্রী। ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত প্রতিরক্ষামন্ত্রী। ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্তু পররাষ্ট্রমন্ত্রী। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এরপর পদত্যাগ করে ২০১২ সালের ২৫ জুলাই ভারতের ১৩তম প্রেসিডেন্টের দায়িত্ব নেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশকে চিনতে হলে, বঙ্গবন্ধুকে জানতে হবে: আইজিপি

মনোনয়ন ফরম জমা দিয়েছেন যারা

শাস্তি কমছে শ্রীশান্তের

পদত্যাগের ঘোষণা ইতালির প্রধানমন্ত্রীর, সালভিনিকে দোষারোপ

ধর্ষণের পর হত্যা

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৫৭২ জন হাসপাতালে ভর্তি

মনোনয়ন ফরম জমা দিয়েছেন ৭৪জন

ব্রাহ্মণবাড়িয়ায় পুকুর ভরাট করে বানানো আলোচিত সেই মার্কেট উচ্ছেদ

ছাত্রলীগ নেতার আগাম জামিন

সব দিকে শুধু লুট চলছে : ফখরুল

বর্ষসেরা গোলের তালিকায় মেসি থাকলেও নেই রোনালদো

বন্দরে গৃহবধূকে পিটিয়ে হত্যা, স্বামী গ্রেপ্তার

মিন্নিকে কেন জামিন নয়: হাইকোর্ট

বান্দরবানে অস্ত্রের মুখে ৩ চালক অপহরণ

লক্ষ্মীপুরে ইউপি কার্যালয়ে বিক্ষোভ : ৭৭ বস্তা চাল জব্দ

ভিপি নুরের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন