এক ক্রিকেট গ্রেটের বিদায়

খেলা

স্পোর্টস ডেস্ক | ১০ আগস্ট ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১১:০৯
একটু আগেভাগেই যেন বিদায় জানালেন হাশিম আমলা। গত শুক্রবার ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার হয়ে আর আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন না তিনি। একবিংশ শতাব্দীতে অভিষেক হওয়া আমলা ক্রিকেটের ইতিহাসেরই অন্যতম সেরা ব্যাটসম্যান। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি, তিন ফরম্যাটেই দারুণ সফল তিনি। সব মিলিয়ে ৩৪৯ ম্যাচে ১৮ হাজার ৬৭২ রান, ৫৫ সেঞ্চুরি ও ৮৮ ফিফটি হাঁকিয়েছেন আমলা। ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক রান সংগ্রাহক ব্যাটসম্যানের তালিকায় ১৪তম তিনি। আর জ্যাক ক্যালিস ও এবি ডি ভিলিয়ার্সের পর দক্ষিণ আফ্রিকার হয়ে তৃতীয় সর্বাধিক আন্তর্জাতিক রান আমলার। আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির তালিকায় আমলার আগে আছেন মাত্র ৬ জন।
ভারতের শচীন টেন্ডুলকার (১০০), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৭১), ভারতের বিরাট কোহলি (৬৬), শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (৬৩), ও আমলার স্বদেশি জ্যাক ক্যালিস (৬২)। ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ক্রিকেটকে অনেক কিছু দিয়ে গেছেন আমলা। তাইতো তার বিদায় বেলায় ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার বলেছেন, ‘আমলা, তুমি তোর অসাধারণ ক্রিকেটীয় মেধা দিয়ে দেশের সেবা করেছো। অনেক তরুণের অনুপ্রেরণা তুমি। অবসর পরবর্তী জীবনের সাফল্য কামনা করছি। গুডলাক মাই ফ্রেন্ড!’
২০০৪ সালে কলকাতার ইডেন গার্ডেনে টেন্ডুলকারের ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় আমলার। ওয়ানডে অভিষেক হয়েছে আরো চার বছর পর- ২০০৮ সালে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে। পরের বছরের জানুয়ারিতে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে আমলা খেলেন তার ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। প্রথমদিকে ভালো করতে না পারায় দক্ষিণ আফ্রিকার টেস্ট দল থেকে বাদ পড়েন আমলা। কিন্তু বাড় পড়াটা তার জন্য শাপে বর হয়। ২০০৬ সালে ১৫ মাস পর নিউজিল্যান্ডের বিপক্ষে ফিরেই হাঁকান ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি। এরপর নিয়মিতই খেলে গেছেন সাদা পোশাকে। চলতি বছরের ফেব্রুয়ারিতে পোর্ট এলিজাবেথে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেন আমলা। ১২৪ ম্যাচে ৪৬.৬৪ গড়ে ৯২৮২ রান করেছেন আমলা। ২৮ সেঞ্চুরির সঙ্গে ৪১ হাফসেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে আমলার চেয়ে রান আছে কেবল জ্যাক ক্যালিসের। আর আমলার চেয়ে বেশি ব্যাটিং গড় ক্যালিস, এবি ডি ভিলিয়ার্স ও গ্রায়েম স্মিথের। তবে প্রোটিয়াদের হয়ে টেস্টে একমাত্র ট্রিপল সেঞ্চুরিয়ান আমলা। ২০১২ সালে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে ৩১১ রানের মহাকাব্যিক ইনিংস খেলেছিলেন তিনি। ক্যারিয়ারে ৪টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন আমলা। দক্ষিণ আফ্রিকার হয়ে তার চেয়ে বেশি ডাবল সেঞ্চুরি কেবল গ্রায়েম স্মিথের (৫টি)। ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত সাদাপোশাকে স্বর্ণযুগ কেটেছে আমলার। এই তিন বছরে তার ব্যাটিং গড় ছিল ৬৮.৪। আর এই সময়টাতে টেস্টের সেরা দল ছিল দক্ষিণ আফ্রিকা (১২ জয়, ৪ হার)। হোম-অ্যাওয়ে, দুই জাগায়তেই সমান সফল ছিলে আমলা। টেস্টের তৃতীয় ইনিংসে ৫২.০৯ গড়ে ২২৯২ রান করেছেন আমলা। এতেই বোঝা যায়, ট্যাকনিক্যালি কতটা নিখুঁত ছিলে আমলা।
ওয়ানডেতে ১৭৮ ইনিংসে ৪৯.৪৬ গড়ে ৮১১৩ রান সংগ্রহ করেছেন আমলা। স্ট্রাইকরেট ৮৮.৩৯। সেঞ্চুরি ২৭টি, হাফসেঞ্চুরি ৩৯টি। ভারতের বিরাট কোহলি (৫৯.৪), অস্ট্রেলিয়ার মাইকেল বেভান (৫৩.৫৮), পাকিস্তানের বাবর আজম (৫৩.৫৫), দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স (৫৩.৫), ইংল্যান্ডের জো রুট (৫১.৩৬) ও ভারতের এমএস ধোনির (৫০.৫৭) পর ওয়ানডে ইতিহাসে সপ্তম সর্বোচ্চ ব্যাটিং গড় আমলার। শচীন টেন্ডুলকার (৪৯), কোহলি (৪১), রিকি পন্টিং (৩০), সনাৎ জয়াসুরিয়ার পর ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরি মালিক আমলা। ওয়ানডেতে প্রতি ৬.৫৯ ইনিংস পর পর একটি সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। কেবল কোহলি তার উপরে (প্রতি ৫.৫৬ ইনিংসে এক সেঞ্চুরি)। ২০১০ ও ২০১২ সাল ছিল ওয়ানডেতে আমলার সবচেয়ে সাফল্যমন্ডিত বছর। ২০১০ সালে মাত্র ১৫ ইনিংসে ৭৫.৫৭ গড়ে ১০৫৮ রান করেন আমলা। সেঞ্চুরি হাঁকান ৫টি। ২০১২ সালে ৯ ইনিংসেই ৮৪.৭৫ গড়ে করেছিলেন ৬৭৮ রান। ওয়ানডেতে দ্রুততম ২ হাজার, ৩ হাজার, ৪ হাজার, ৫ হাজার, ৬ হাজার ও ৭ হাজার রানের রেকর্ড আমলার দখলে।
টি-টোয়েন্টিতেও দারুণ সফল ছিলেন আমলা। ৪৪ ম্যাচে ৩৩.৬ গড়ে করেছেন ১২৭৭ রান। স্ট্রাইকরেট ১৩২.০৫। ৮টি ফিফটি রয়েছে টি-টোয়েন্টিতে। দক্ষিণ আফ্রিকার হয়ে টি-টোয়েন্টিতে পঞ্চম সর্বোচ্চ ব্যাটিং গড় (নূন্যতম ৫০০ রান) আমলার। টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৪ ইনিংসে ৩১.৩৩ গড়ে ৩৭৬ রান করেছেন আমলা।
ম্যাচ রান গড় সর্বোচ্চ
টেস্ট ১২৪ ৯২৮২ ৪৬.৬৪ ৩১১*
ওয়ানডে ১৮১ ৮১১৩ ৪৯.৪৬ ১৫৯
টি-টোয়েন্টি ৪৪ ১২৭৭ ৩৩.৬০ ৯৭*



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

স্টোকসের অবিশ্বাস্য ইনিংসে ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়

শুল্কমুক্ত গাড়ি সুবিধা মুহিতের সুনামের সঙ্গে মানানসই হবে না: টিআইবি

রাষ্ট্রায়ত্ত ব্যাংককে আর কোনো অর্থ দেয়া হবে না

বিদেশগামীদের সঙ্গে প্রতারণা ঠেকাতে নজরদারি জোরদারের নির্দেশ প্রধানমন্ত্রীর

নিকাহনামা থেকে কুমারি শব্দ বাদ দেয়ার নির্দেশ

মাহীকে দুদকের জিজ্ঞাসাবাদ, যাননি স্ত্রী

ডেঙ্গুতে মৃত্যু থামছে না

স্কুল থেকে মেয়েকে নিয়ে ফেরা হলো না আফছারের

৬ মাসে খেলাপি ঋণ বেড়েছে ১৮ হাজার কোটি টাকা

কোনো ষড়যন্ত্রই উন্নয়ন বাধাগ্রস্ত করতে পারবে না-সালমান এফ রহমান

দেড় মাসেও খোঁজ মেলেনি সিলেটের নাসিমার

নাগরিকত্ব দিলে একসঙ্গে ফেরার ঘোষণা

দায়বদ্ধতা ও প্রতিশ্রুতি বাস্তবায়নে মনোনিবেশ করুন

এডিসের বিরুদ্ধে বাড়ি বাড়ি অভিযান

প্রথম দিনেই উত্তাপ ছড়াচ্ছে জি-৭ সম্মেলন

রোহিঙ্গা ক্যাম্প এলাকায় সহিংসতায় নাগরিকদের ‘সতর্ক’ করলো বৃটেন