ক্রিকেটে আসছে ‘স্মার্ট বল’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ আগস্ট ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৮:৫৬
এবার আসছে স্মার্ট ক্রিকেট বল। অস্ট্রেলিয়ার প্রস্তুতকারক প্রতিষ্ঠান কোকাবুরা তৈরি করছে এমন ক্রিকেট বল। অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি আসর বিগ ব্যাশ লীগের মধ্য দিয়ে চাল হতে পারে এমন বলের ব্যবহার।
ক্রিকেটে আধুনিক প্রযুক্তির ব্যবহার নতুন কিছু নয়। প্রতিনিয়ত আরও উন্নত প্রযুক্তির ব্যবহার বাড়ছে ক্রিকেটে। তেমন ধারায় নতুন সংযোজন স্মার্ট ক্রিকেট বল। অস্ট্রেলিয়ার প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোকাবুরা তেমন বল বাজারে আনার ঘোষণা দিয়েছে। কোকাবুরা জানিয়েছে, স্মার্ট বল হিসেবে ডাকা হবে নতুন প্রযুক্তি নির্ভর এই বলকে।
সাধারণ ক্রিকেট বলের মতো আকার হবে এর। তবে অভ্যন্তরে থাকবে অত্যাধুনিক মাইক্রোচিপ। যার মাধ্যমে স্মার্ট ঘড়ি থেকে শুরু করে ফোন অ্যাপ ও অন্যান্য মাধ্যমে নেয়া যাবে তথ্য। এই তথ্যে সন্নিবেশিত থাকবে বল ছোড়ার মুহূর্তের গতি, এর গতিপথ, ডেলিভারির মুহূর্তে কেমন গতি ছিল- এসব কিছু। গতির সঙ্গে কত ডিগ্রি অ্যাঙ্গেলে বল দিক পরিবর্তন করে সেসব তথ্যও জানা যাবে এর মাধ্যমে। যাতে করে ডিআরএস প্রযুক্তি আরও সুনির্দিষ্ট ও নির্ভুল তথ্য পেতে পারে । কোকাবুরা জানিয়েছে, আপাতত আগামী বছরের বিগ ব্যাশ লক্ষ্য করে মাঠে এর প্রয়োগের ইচ্ছা তাদের। তবে ওয়ানডে ক্রিকেটে ব্যবহারের আগে পরীক্ষামূলকভাবে তা ব্যবহার করা হবে বিভিন্ন টি-টোয়েন্টি লীগে। অত্যাধুনিক প্রযুক্তির এই ক্রিকেট বলের কাজ অবশ্য চলছিল দুই বছর ধরে। যার বাস্তব প্রয়োগ দেখা যাবে অচিরেই।
স্মার্ট বলের আগমনকে সাধুবাদ জানিয়েছে অজি ক্রিকেট বোর্ড ক্রিকেট অস্ট্রেলিয়াও। তবে ঘরোয়া টুর্নামেন্টে এটি ব্যবহারের আগে আরো পরীক্ষা-নিরীক্ষার পক্ষে তারা। ক্রিকেট অস্ট্রেলিয়ার হেড অব ক্রিকেট অপারেশন্স পিটার রোচ বলেন, মাঠে এমন ক্রিকেট বলের (স্মার্ট বল) ব্যবহারটা হবে দারুণ কিছু। এতে সুবিধা পাবে কোচ খেলোয়াড় এমনকি সমর্থকরাও। আমরা যদি আমাদের টুর্নামেন্টগুলোতো এটা ব্যবহার করতে চাই তাহলে আমাদের দেখতে হবে এমন বলের ব্যবহারে খেলাটির অন্য বিষয়গুলো যেন প্রভাবিত না হয়।
দুদিন আগে লর্ডসে কোকাবুরা স্মার্ট বলের লঞ্চিং অনুষ্ঠানে ইংলিশ উইকেট-রক্ষক ব্যাটসম্যান জস বাটলার বলেন, এটা অনুশীলনেও অনেক কাজে দেবে। শুরুতে এর ফিডব্যাক কেমন হয় তা দেখতে অপেক্ষায় রয়েছি। এটা রেগুলার বলের মতোই।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

স্টোকসের অবিশ্বাস্য ইনিংসে ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়

শুল্কমুক্ত গাড়ি সুবিধা মুহিতের সুনামের সঙ্গে মানানসই হবে না: টিআইবি

রাষ্ট্রায়ত্ত ব্যাংককে আর কোনো অর্থ দেয়া হবে না

বিদেশগামীদের সঙ্গে প্রতারণা ঠেকাতে নজরদারি জোরদারের নির্দেশ প্রধানমন্ত্রীর

নিকাহনামা থেকে কুমারি শব্দ বাদ দেয়ার নির্দেশ

মাহীকে দুদকের জিজ্ঞাসাবাদ, যাননি স্ত্রী

ডেঙ্গুতে মৃত্যু থামছে না

স্কুল থেকে মেয়েকে নিয়ে ফেরা হলো না আফছারের

৬ মাসে খেলাপি ঋণ বেড়েছে ১৮ হাজার কোটি টাকা

কোনো ষড়যন্ত্রই উন্নয়ন বাধাগ্রস্ত করতে পারবে না-সালমান এফ রহমান

দেড় মাসেও খোঁজ মেলেনি সিলেটের নাসিমার

নাগরিকত্ব দিলে একসঙ্গে ফেরার ঘোষণা

দায়বদ্ধতা ও প্রতিশ্রুতি বাস্তবায়নে মনোনিবেশ করুন

এডিসের বিরুদ্ধে বাড়ি বাড়ি অভিযান

প্রথম দিনেই উত্তাপ ছড়াচ্ছে জি-৭ সম্মেলন

রোহিঙ্গা ক্যাম্প এলাকায় সহিংসতায় নাগরিকদের ‘সতর্ক’ করলো বৃটেন