টেলিভিশনে আজকের ঈদ আয়োজন

বিনোদন

| ১৫ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার
দশ খণ্ডের ‘চুটকি ভাণ্ডার’
গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও ঈদে এটিএন বাংলায় প্রচার হচ্ছে খণ্ড নাটক ‘চুটকি ভাণ্ডার’। বাংলার চিরায়ত এবং বহুল প্রচলিত একটি বিষয় হলো চুটকি। গল্প বা আড্ডার আসরে প্রাণ সঞ্চার করে এসব চুটকি। জনপ্রিয় এবং প্রচলিত এমনি দশটি চুটকি নিয়ে নির্মিত হয়েছে চুটকি ভান্ডার। এটি মূলত খণ্ড নাটক। এবার প্রচার হবে দশটি খণ্ড। নাটকগুলো বেশ কয়েকজন নাট্যকারের লেখা হলেও পরিচালনা করে থাকেন শামীম জামান। এবার যে খণ্ড নাটকগুলো প্রচার হচ্ছে সেগুলো হলো- দাওয়াত খাওয়া, উপহার ফেরত, দাড়ি বড়, ফুল কপি, পাটের শাক, সিলেটে পড়া, বই বড় না মা বড়, ধন্যবাদ আবার আসবেন, কলম নিয়ে আসা এবং মেয়ে কি পর্দা করে।
বিশেষ এই নটকগুলোতে অভিনয় করেছেন আ খ ম হাসান, শামীম জামান, সাজু খাদেম, অহনা, রাশেদ মামুন অপু, জামিল, মৌসুমী হামিদ, সঞ্জীব, এ্যানি খানসহ আরো অনেকে।    
দেশের প্রতি কৃতজ্ঞতার গল্প ‘রক্তঋণ’
তৌকীর আহমেদের রচনা ও পরিচালনায় চ্যানেল আইতে আজ বিকাল ২টা ৩০ মিনিটে প্রচার হবে টেলিফিল্ম ‘রক্তঋণ’। এতে অভিনয় করছেন তৌকীর আহমেদ,  নাদিয়া, সারোয়াত আজাদ বৃষ্টি, লুৎফর রহমান জর্জ প্রমুখ। টেলিফিল্মটির গল্পে দেখা যাবে, শহীদুল্লাহ একজন ডাক্তার। দীর্ঘদিন পর ফিরে এসেছেন দেশে। দেশের প্রতি কৃতজ্ঞতা থেকেই তিনি ছেড়ে এসেছেন বিদেশের বিলাসবহুল নিশ্চিত জীবন। বেছে নিয়েছেন একটি পশ্চাৎপদ গ্রাম। হাওর অঞ্চলের এই গ্রামে এখনো নেই কোনো ভালো ডাক্তার, স্কুল, কলেজ বা বিনোদন। সঙ্গে আছেন স্ত্রী আর আট বছরের কন্যা। এলাকায় ডাক্তারি শুরু করেন শহীদুল্লাহ, নামমাত্র মূল্যে তিনি চিকিৎসা দেন তাদের। রোগীদের মধ্যে শিশু ও নারীই বেশি। একদিন একটি শিশুকে লক্ষ্য করেন ভেজাল দুধ থেকে বিষক্রিয়ায় আক্রান্ত, সবাইকে ডেকে তিনিস বোঝান দুধে, খাদ্যে ভেজাল না মিশাতে, সবাই একমত হয় তার কথায়। কাহিনী এগিয়ে যায় নতুন দিকে।
হাসির ধারাবাহিক ‘জুনিয়র আর্টিস্ট’
একুশে টেলিভিশনের ঈদ অনুষ্ঠানমালায় প্রচার হচ্ছে সাত পর্বের বিশেষ ধারাবাহিক নাটক ‘জুনিয়র আর্টিস্ট’। রাজীম মনি দাসের রচনা এবং কাজী সাইফ আহমেদের পরিচালনায় হাসির এ ধারাবাহিক নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন মীর সাব্বির, রওনক হাসান, জামিল, এ্যানি খান, রুনা খান, কচি খন্দকার, মনিরা মিঠু, নাজিরা মৌ, আরফানসহ আরও অনেকে। ধারাবাহিকটি ঈদের দিন থেকে ঈদের সপ্তম দিন পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা ৩০ মিনিটে প্রচার হচ্ছে।
বিশেষ ধারাবাহিক ‘অতঃপর শিক্ষিত বউ’
সাত পর্বের বিশেষ ধারাবাহিক নাটক ‘অতঃপর শিক্ষিত বউ’ বাংলাভিশনে প্রচার হচ্ছে ঈদের দিন থেকে সপ্তম দিন পর্যন্ত প্রতিদিন রাত ১১টায়। কাজী শাহীদুল ইসলামের রচনায় এটি পরিচালনা করেছেন সালাহউদ্দিন লাভলু। নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সালাহউদ্দিন লাভলু, নিলয়, শশী, গোলাম ফরিদা ছন্দা, আহসানুল হক মিনু, মৃণাল দত্ত, আশরাফুল আশিস, মিহি আহসান, সায়রা স্মৃতি, মিথিলা, সুকন্যা ইসলাম প্রমুখ। এক শিক্ষিত বউকে কব্জা করতে গিয়ে চার বউকে শুধু হারাতেই হয়নি, জনতার হাতে উত্তম-মধ্যমও খেতে হয়েছিল লুতফা ফকিরকে। তাতেও তার শিক্ষা হয়নি। একে একে হাসিমনি, রোজিনা, খুকি ও ফুলবানুকে তো বিয়ে করেই, নতুন করে ফাঁদে ফেলে শিক্ষিত বউ পাপিয়াকে। লুতফা ফকিরের খায়েস যেই শিক্ষিত বউয়ের জন্য একদিন তাকে বাড়িঘর ছাড়তে হয়েছিল সেসহ পাঁচ বউ নিয়ে সে বাড়ি ফিরবে। শেষ পর্যন্ত কি তার খায়েস পূর্ণ হয়েছিল? এই প্রশ্নের জবাব পাওয়া যাবে ‘অতঃপর শিক্ষিত বউ’ নাটকে।
রহস্যময় গল্প ‘অশরীরী’
ইউসুফ হাসান খোকনের রচনা ও সকাল আহমেদের পবিচালনায় মাছরাঙা টেলিভিশনে আজ রাত ৯টায় প্রচার হবে একক নাটক ‘অশরীরী’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, ঊর্মিলা, শ্যামল মওলা প্রমুখ। মিলন একজন খ্যাতিমান লেখক। স্ত্রী ঊর্মিলাকে নিয়ে ঢাকার বাইরে অচেনা এক জায়গায় বেড়াতে যান। রাতে থাকার জায়গা খুঁজতে গিয়ে একটা রিসোর্টের দেখা পান। যার চারিদিকে সুনসান নীরবতা। কোনো লোকজনের দেখা নেই।
ঊর্মিলা ভয় পেলেও লেখালেখির জন্য জায়গাটা খুব পছন্দ হয় মিলনের। রাতে ঊর্মিলাকে ঘুমাতে দিয়ে অন্য ঘরে যান একাকী লেখালেখি করতে। কিছুক্ষণ পর দেখেন ঊর্মিলা তার জন্য চা বানিয়ে নিয়ে এসেছেন। দু’জনে বসে গল্প করেন। এদিকে, ঊর্মিলা দেখেন মিলন তার পাশে এসে শুয়েছেন। পরদিন সকালে যখন একে অন্যকে বিষয়টা বলেন তখন কেউ কারো কথা বিশ্বাস করতে পারেন না। ভৌতিক রহস্যময় গল্প নিয়ে এগিয়ে যায় নাটকের কাহিনী।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নয়াপল্টনে উৎসবের আমেজ

দেশের মাটিতে মঈনুল ও তানিয়ার লাশ

রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় বৃদ্ধাসহ নিহত ২

পাকিস্তানে তালেবান প্রধানের ভাইকে হত্যা শান্তি আলোচনার পথে সমস্যা নয়

অবরুদ্ধ কাশ্মীরে বাড়ছে নিরাপত্তা বাহিনীর নির্যাতন, চলছে বাছবিচারহীন গ্রেপ্তার

চামড়ার দরপতনের তদন্ত চেয়ে রিট

আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে ভয়াবহ জঙ্গি হামলা, হতাহত ২৫০

পবিত্র হজ পালন শেষে প্রথমদিনে ফিরলেন ১৯৪২ জন

কাশ্মীর: প্রেসিডেন্টের আদেশ চ্যালেঞ্জ ভারতের সুপ্রিম কোর্টে

শখের মোটরসাইকেল প্রথম দিনেই কেড়ে নিলো কলেজছাত্রের প্রাণ

সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু

‘এখন দর্শকের প্রশংসা বলে কিছু নেই’

কাতারে নিজেদের বিপদ ডেকে আনছেন বাংলাদেশিরা

ডেঙ্গুতে মৃত্যু থামছে না

উফ! কী মর্মান্তিক

‘হাত-পা বেঁধে নাইমকে শ্বাসরোধ করে খুন করি’