আরো দু’টি ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৪ আগস্ট ২০১৯, শনিবার
ক্রমাগত হারে বেড়েই চলেছে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার সংখ্যা। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, শনিবার সকালে জাপান সাগরে  দু’টি সন্দেহভাজন স্বল্প দৈর্ঘ্যের ক্ষেপণাস্ত্র ছুড়েছে  উত্তর কোরিয়া। এ নিয়ে দেড় মাসেরও কম সময়ে সাতটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে দেশটি। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক মহড়ার প্রতিবাদে এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা হচ্ছে। যৌথ ওই সামরিক মহড়ার বিরুদ্ধে একাধিকবার ক্ষোভ প্রকাশ করেছে দেশটি। সামরিক মহড়াটি বেশ কয়েকদিন আগেই শেষ হয়ে গেছে। এরপরও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ায় উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। এ খবর দিয়েছে বিবিসি।
দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, সকালে দু’টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।
উত্তর কোরিয়ার এমন আচরণে গভীর উদ্বেগ প্রকাশ করেছে তারা। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস) এক বিবৃতিতে জানিয়েছে, আমাদের সামরিক বাহিনী প্রতিনিয়ত উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ও সবসময় পাল্টা জবাব দেয়ার জন্য প্রস্তুত রয়েছে।
এদিকে জাপানের প্রতিরক্ষামন্ত্রী তাকেশি ইওয়ায়া নিশ্চিত করেছেন যে, ক্ষেপণাস্ত্রগুলো জাপানের জলসীমায় পতিত হয়নি। তবে এই ধরণের কার্যক্রম নিশ্চিতভাবেই জাতিসংঘের নিয়ম লঙ্ঘনের দৃষ্টান্ত।
শনিবার এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় উত্তর কোরিয়াকে সামরিক উত্তেজনা না বাড়ানোর আহ্বান জানিয়েছে। বলেছে, তারা চায় যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে ফের নিরস্ত্রীকরণ আলোচনা শুরু হোক।
উল্লেখ্য, এই বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বশেষ আলোচনা ব্যর্থ হয়েছে। এরপর থেকেই দেশগুলোর মধ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ভিয়েতনামে কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনায় বসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড  ট্রা¤প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তবে সমঝোতায় পৌঁছতে ব্যর্থ হন তারা। পরবর্তীতে জুন মাসে দুই কোরিয়ার মধ্যবর্তী ডিমিলিটারাইজস জোন (ডিএমজে)- এ সাক্ষাৎ হয় দুই নেতার। সেখানে তারা ফের আলোচনা শুরুর অঙ্গীকার করেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পদ হারালেন ওমর ফারুক

১০ বছর আমার চেহারা ভালো ছিলো এখন খারাপ হয়েছে: ওমর ফারুক চৌধুরী

যুবলীগের প্রস্তুতি কমিটি গঠন

সিঙ্গাপুরে রাজার হালে ক্যাসিনো ডন সাঈদ

মোহাম্মদপুরের সুলতানের পতন

ঢাবি অ্যালামনাই এসোসিয়েশনে কেন যেতেন জি কে শামীম

সম্রাটের অস্ত্র ভাণ্ডারের খোঁজ মিলেছে

পাক-ভারত সীমান্তে গুলির লড়াই

মেননের বক্তব্যে তোলপাড়

ঢাবিতে ফের ছাত্রদলের ওপর হামলা

খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা

মন্ত্রী হলে কি এ কথা বলতেন?

অবৈধ উপায়ে নির্বাচনে জয়ীদের কোনো বৈধতা থাকে না

সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে তলব

ওয়াসার পানি সরাসরি পানের নিশ্চয়তা দিতে হবে

বাংলাদেশে এখন বিশ্বের আধুনিক আইটি সিস্টেম রয়েছে: জয়