ডেঙ্গুতে মৃত্যু থামছে না

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ২৬ আগস্ট ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১:৩০
হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি কিছুটা কমলেও মৃত্যু থামছে না। মৃতের মিছিল লম্বাই। গতকালও ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে তিনজন মারা যাওয়ার খবর পাওয়া গেছে। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, আইইডিসিআর-এর কাছে ডেঙ্গুতে ১৬৯ জনের সম্ভাব্য মৃত্যুর তথ্য এসেছে। এর মধ্যে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ৮০টি  মৃত্যুর ঘটনা পর্যালোচনা করে এ পর্যন্ত ৪৭ জন ডেঙ্গুতে মারা গেছেন বলে নিশ্চিত হয়েছে। এখনও পর্যালোচনা চলমান রয়েছে। সব পর্যালোচনার পর দেশে ডেঙ্গুতে এবছর কত লোক মারা গেছে তার সঠিক পরিসংখ্যান জানা যাবে। তবে বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা দু’শর কাছাকাছি। সরকারি হিসাবে এ পর্যন্ত মোট আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৬৩ হাজার ছাড়িয়েছে। বেসরকারি হিসাবে আক্রান্ত কয়েকগুণ বেশি হবে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে এক হাজার ১৯৯ জন রোগী ভর্তি হয়েছে। তার আগের দিন ছিল এই সংখ্যা এক হাজার ১৭৯ জন। ২৩শে আগস্ট ছিল এক হাজার ৪৪৬ জন। ২২শে আগস্ট ছিল এক হাজার ৫৯৭ জন। ২১শে আগস্ট ছিল এক হাজার ৬২৬ জন। ধীরে ধীরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি কমছে। গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরীতে ৬০৭ জন এবং ঢাকার বাইরের হাসপাতালে ৬৯২ জন ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্র এই তথ্য জানিয়েছে।

বর্তমানে রাজধানীসহ সারা দেশে হাসপাতালে মোট ৫ হাজার ৯৪০জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে রাজধানীতে তিন হাজার ২৬৮ জন এবং ঢাকার বাইরের দুই হাজার ৬৭২ জন রোগী ভর্তি রয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৭ হাজার ৪০৫ জন। অর্থাৎ ৯০ শতাংশ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এর মধ্যে রাজধানীতে ৩৪ হাজার ২১৪ জন এবং ঢাকার বাইরে ২৩ হাজার ১৯১ জন। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত রাজধানীসহ সারা দেশে সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ হাজার ৫১৪ জন। এর মধ্যে রাজধানীতে ৩৭ হাজার ৬১৯ জন এবং ঢাকার বাইরে ২৫ হাজার ৮৯৫ জন। চলতি আগস্ট মাসের ২৫ দিনেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৪৫ হাজার ৫৩ জন। গত জুলাই মাসে এই সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩ জন। জুনে এক হাজার ৮৮৪ জন, মেতে ১৯৩ জন। তবে বেসরকারি হিসাবে আক্রান্তের সংখ্যা কয়েকগুণ বেশি হবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

এদিকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গতকাল আরও ৩ জনের মৃত্যু হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ফজলুর রহমান (৫৫) নামের একজন। তিনি শনিবার দিবাগত রাতে মারা যান। মাদারীপুরের শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ঢাকায় নেয়ার পথে ডেঙ্গু আক্রান্ত সুমি আক্তার (৩০) নামের এক গৃহবধুর মৃত্যু হয়েছে। এনিয়ে মাদারীপুরের এখন পর্যন্ত ৮ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। অন্যদিকে কিশোরগঞ্জে ডেঙ্গু জ্বরে মাহফুজা (১০) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। রোববার সকাল ৯টার দিকে কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা যায়। স্বজনেরা জানিয়েছেন, শিশুটি বেশ কয়েকদিন জ্বরে ভুগছিল। পরে অবস্থা গুরুতর হওয়ায় রোববার সকালে তাকে কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে আনা হয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

১৮ মিনিটে ৫ গোল দিয়ে ম্যান সিটির রেকর্ড

পালাতে চেয়েছিল শামীম

খালেদের সেই টর্চারসেল

ক্যাসিনো ঘিরে অন্য সিন্ডিকেট

ভিআইপিদেরও হার মানিয়েছে ‘শামীম স্টাইল’

বশেমুরবিপ্রবি আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা

কলাবাগান ক্লাবের শফিকুল ১০ দিনের রিমান্ডে

‘রোহিঙ্গারা বাংলাদেশি’ সুচির দুই রূপে বিস্মিত ক্যামেরন

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কড়া সমালোচনা জাতিসংঘে

দুর্গা পুজো নিয়ে রাজনীতির দড়ি টানাটানি

শিক্ষায় এগিয়ে রিটা সম্পদে সাদ

নূরুল কবীরের চোখে যে দুই কারণে দুর্নীতিবিরোধী অভিযান (অডিও)

বশেমুরবিপ্রবি’র ভিসির পদত্যাগ দাবি ভিপি নুরের

সওজের জায়গায় এমপি খোকার অবৈধ মার্কেট

দুর্নীতির দায় নিয়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল

তাদের মুখে রাঘব বোয়ালের নাম