ব্যর্থ হলো ভারতের চন্দ্র অভিযান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ সেপ্টেম্বর ২০১৯, শনিবার
অবশেষে ব্যর্থ হলো ভারতের চন্দ্র অভিযান। দীর্ঘ সময় মহাশূন্যে চলতে চলতে চাঁদের মাটিতে অবতরণের আগেই চন্দ্রযান-২ এর সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। তা সত্ত্বেও ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদেরকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, এ কর্মসূচি নিয়ে তিনি গর্বিত। দক্ষিণ মেরুতে চাঁদকে স্পর্শ করার আগেই  চন্দ্রযান-২ এর বিক্রম মডিউলের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে ওই মডিউল বা মিশনে ব্যবহৃত যানের পরিণতি কি হয়েছে তা আর জানা যায়নি। এতে হতাশ নন নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, এই সুযোগ আবার আসবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
 
চাঁদে অভিযান চালানো চতুর্থ দেশ ভারত। তারা চাঁদের উদ্দেশে প্রায় এক মাস আগে উৎক্ষেপণ করে চন্দ্রযান-২। স্বাভাবিকভাবেই চলছিল এর কার্যক্রম। চাঁদকে ছুঁই ছুঁই করছিল তা। চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকা অবস্থায় তাতে ত্রুটি দেখা দেয়। এর ফলে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে এর সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইন্ডিয়াস স্পেস রিচার্স অর্গানাইজেশনের (ইসরো)। ভারত চাঁদে প্রথম অভিযান চালায় ২০০৮ সালে। ওই সময় তারা চন্দ্রযান-১ উৎক্ষেপণ করে। সেই নভোযান চাঁদের পৃষ্ঠে পানি থাকার বিষয়ে প্রথম ও সবচেয়ে বেশি বিস্তারিত গবেষণা করে।

গত ২০ শে আগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান-২। আজ শনিবার চাঁদের পৃষ্ঠে তার অবতরণের কথা ছিল। ফলে ব্যাঙ্গালোরে ইসরোর স্ক্রিনে চোখ আঁঠার মতো লেগেছিল মিশন কন্ট্রোলের স্টাফদের। এ সময় ধীর গতিতে চাঁদের পৃষ্ঠে নেমে যাচ্ছিল তাদের মিশন। প্রধানমন্ত্রী মোদি একটি কাচের পিছন থেকে প্রত্যক্ষ করছিলেন এ দৃশ্য। কিন্তু অবতরণে ব্যর্থ হওয়া সত্ত্বেও কন্ট্রোলরুমকে সাধুবাদ জানানো হলো। এ সময় ইসরো চেয়ারম্যান কৈলাশাভাড়িভু শিবান স্টাফদের উদ্দেশ্যে ঘোষণা করলেন যে, তাদের প্রাথমিক কাজগুলো স্বাভাবিকভাবে সম্পন্ন হয়েছে। এখন মিশন থেকে প্রাপ্ত ডাটাগুলো বিশ্লেষণ করা হবে। তিনি অভিযানের শেষ ১৫ মিনিটকে ইংরেজিতে বর্ণনা করেন এভাবে ‘১৫ মিনিটস অব টেরর’।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রিপন

২০১৯-০৯-০৮ ১৭:২৬:৪২

চাঁদে পাল্টা এনআরসি কাণ্ড! চাঁদ বিজয়ীদের তালিকা থেকে অবশেষে বাদ পড়ে গেল ভারত।

Nayan

২০১৯-০৯-০৭ ১২:৫৯:২৪

ভারতকে এই পর্যন্ত যাওয়ার জন্য অভিন্দন

আপনার মতামত দিন

প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৫৫ হাজার ২৯৫

ছাত্রলীগের কমিটি গঠন নিয়ে সংঘর্ষ, আহত ৭

২৫ বছর ধরে শিকলবন্দি রতন

‘৪০ লাখের কমিটি, মানিনা-মানব না’

‘ছাত্রলীগ নেতাদের বহিষ্কারেই বুঝা যায় দেশে কতটা দুর্নীতি চলছে’

কোনো ছাত্রসংগঠনে এমন নজির নেই: কাদের

যা বললেন শোভনের বাবা

ঢাবি ক্যাম্পাসে ভূত তাড়ানোর মিছিল

অন্তঃসত্বা কিশোরীকে বিয়ে, অতঃপর...

বান্দরবানে অস্ত্রের মুখে ৬ জনকে অপহরণ

বাংলাদেশকে ১৬৫ রানের লক্ষ্য দিলো আফগানিস্তান

ভিকারুননিসার নতুন অধ্যক্ষ নিয়োগ

যশোরে বোমা নিষ্ক্রি করতে গিয়ে বিস্ফোরণে র‌্যাব সদস্য আহত

মেসেজ ক্লিয়ার

চাঁদাবাজির তথ্য পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা

মেডিকেল মিরাকল ঘটানো সেই দম্পতি আইসিইউতে