প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের পূর্বে বিহারী ক্যাম্পে উচ্ছেদ নয়

অনলাইন

স্টাফ রিপোর্টার | ৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, ৪:১৯
বিহারীদের পুনর্বাসনের বিষয়ে নেয়া প্রধানমন্ত্রীর উদ্যোগ বাস্তবায়নের পূর্বে বিহারী ক্যাম্প উচ্ছেদ না করতে স্থিতাবস্থার আদেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার বিহারীদের দায়ের করা এক রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি এনায়েতুর রহিম ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

এসময় প্রধানমন্ত্রীর আদেশ বাস্তবায়নের পূর্বে পল্লবীর এমসিসি ক্যাম্প ও ফুটবল গ্রাউন্ড ক্যাম্পসহ মিরপুর ১০,১১ ও ১২-তে অবস্থিত ক্যাম্পের উচ্ছেদের সিদ্ধান্ত কেন অবৈধ নয়, জানতে চেয়ে রুল জারি করেন আদালত। জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনসহ অন্যান্য ২৪ জনকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে পল্লবীর ১০, ১১ ও ১২-তে অবস্থিত বিহারী ক্যাম্প উচ্ছেদ না করতে দুই মাসের জন্য স্থিতাবস্থার আদেশও জারি করেছেন হাইকোর্টের এ বেঞ্চ।

গত ২৭শে অগাস্ট পল্লবীতে অবস্থিত বিহারীদের এমসিসি ও ফুটবল গ্রাউন্ড ক্যাম্পকে উচ্ছেদ করতে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ একটি চিঠি দিলে বিহারীদের সংগঠন ইউএসপিওয়াইআরএম'র মিল্লাত ক্যাম্প কমিটির সভাপতি মো. সেলিম ও উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের সহ-সাংগঠনিক সম্পাদক কামরান হায়দার প্রধানমন্ত্রীর আদেশ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত স্থিতাবস্থার আদেশ চেয়ে একটি রিট আবেদন করলে আদালত এ আদেশ দেন।

রিটকারী পক্ষের আইনজীবী মো. শাহজাহান বলেন, হারীদের পুনর্বাসনের বিষয়ে নেয়া প্রধানমন্ত্রীর উদ্যোগ বাস্তবায়নের পূর্বে বিহারী ক্যাম্প উচ্ছেদ না করতে স্থিতাবস্থার আদেশ দিয়েছে হাইকোর্ট। এ আদেশের ফলে পল্লবীতে অবস্থিত বিহারীদের এমসিসি ক্যাম্প, ফুটবল গ্রাউন্ড ও পল্লবীর ১০,১১ ও ১২’র ক্যাম্পগুলোতে উচ্ছেদ অভিযান চালানো সম্ভব নয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাড়ির কাজ বন্ধ রাখতে ক্রসফায়ারের হুমকি!

ডেঙ্গু: এবার ‘শক সিন্ড্রোমে’ মৃত্যু বেশি

বিচার বিভাগীয় কর্মকর্তাদের সামাজিক মাধ্যম ব্যবহারের নির্দেশনা

অভিযান ইতিবাচক, এতদিন হয়নি কেন?

মতিঝিল যেন ক্যাসিনো পল্লী

২ কর্মকর্তা লাপাত্তা

খালেদের সহযোগী ও অর্থের সন্ধানে র‌্যাব

সমাধান সূত্র বের হবে আশাবাদী বৃটেন

বশেমুরবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

বগুড়ায় ক্যাসিনোর আদলে জুয়ার আসর

সিলেটে ৯ মাসে ৫৮৮ চিহ্নিত জুয়াড়ি গ্রেপ্তার

চট্টগ্রামের ক্লাবগুলোতেও ক্যাসিনো কয়েন-কিরিচ

রেলপথ রক্ষণাবেক্ষণ না করায় ‘উপবন এক্সপ্রেস’-এর দুর্ঘটনা

নিরাপত্তা চেয়ে সিলেটে ৫৬ সাংবাদিকের জিডি

সরকারি নির্দেশে চীনজুড়ে চলছে ইসলাম দমন

সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশন শুরু কার্যতালিকায় নেই কাশ্মীর, রোহিঙ্গা ইস্যু