ক্রিকেটের লজ্জা কি ঢাকবে ফুটবলে?

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
চট্টগ্রামে আফগানদের বিপক্ষে টেস্ট হারের লজ্জা পেয়েছে স্বাগতিক বাংলাদেশ। এই হারের ক্ষতের মধ্যেই আজ আফগানদের বিপক্ষে কাতার বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামছে জামাল ভূঁইয়ারা। আফগানদের হোম ভেন্যু তাজিকিস্তানের দুশানবের সেন্ট্রাল রিপাবলিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে এই ম্যাচ। বাংলা টিভি সরাসরি সম্প্রচার করবে ম্যাচটি।
আফগানিস্তানের চেয়ে দেড়যুগ আগে টেস্ট স্ট্যাটাস পাওয়া বাংলাদেশ এরইমধ্যে খেলে ফেলেছে শতাধিক ম্যাচ। মাত্র দুই টেস্ট খেলা অনভিজ্ঞ আফগানিস্তানের বিপক্ষে তারাই কাল নাস্তানাবুদ হয়েছে চরমভাবে। ক্রিকেটে ধারে ভারে আফগানদের চেয়ে এগিয়ে থাকলেও ফুটবলে কিন্তু ঢের পিছিয়ে বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ৩৩ ধাপ এগিয়ে আফগানিস্তান। ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী আফগানিস্তান আছে ১৪৯তম স্থানে আর বাংলাদেশের অবস্থান ১৮২তে। আফগানিস্তান দলে ডাক পাওয়া তিনজন খেলোয়াড় বাদে সবাই ইউরোপের লীগে খেলে। তা ছাড়া আফগানিস্তানের বিপক্ষে ১৯৭৯ সালের পর ফিফা স্বীকৃত কোনো ম্যাচই জিততে পারেনি বাংলাদেশ। এতোসব পরিসংখ্যানের পরও এ ম্যাচ নিয়ে বড্ড আশাবাদী বাংলাদেশের হেড কোচ জেমি ডে। আর তাকে আশাবাদী করে তুলেছে তার শিষ্যরা। তাজিকিস্তানের দশ দিনের কন্ডিশনিং ক্যাম্পে স্থানীয় ক্লাবের সঙ্গে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। রেজাল্ট আহামরি না হলেও ম্যাচ দু’টি থেকেই আফগান যুদ্ধেও রসদ নাকি পেয়েছেন এই বৃটিশ কোচ। প্রথম ম্যাচে গোল না পেলেও দ্বিতীয় ম্যাচেই গোলের দেখা পেয়েছেন রবিউল হাসান। লীগে গোলের মধ্যেই ছিলেন দলের দুই ফরোয়ার্ড নাবীন নেওয়াজ জীবন ও মতিন মিয়া। জীবনতো এএফসি কাপেও উত্তর কোরিয়া এপ্রিল টোয়েন্টিফাইভের বিপক্ষেও আবাহনীর হয়ে একটি গোল করেছেন। বিশ্বকাপ বাছাই পর্বে আফগানদের শুরুটা হয়েছে আবার হার দিয়ে। ‘ই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচ কাতারের কাছে ৬-০ গোলে হেরেছে যুদ্ধবিধ্বস্ত দেশটি। তবুও আফগানিস্তানকে নিজেদের চেয়ে এগিয়ে রাখছেন জেমি ডে। গতকাল ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে এই কোচ বলেন, তাদের বেশ কয়েকটি ম্যাচ আমি দেখেছি। আফগানিস্তান শক্তিশালী দল। তাদের বেশির ভাগ ফুটবলার ইউরোপে খেলে। এসব মাথায় নিয়েই কাল আমরা লড়াইয়ের প্রস্তুতি নিয়েছি। আফগানিস্তানের হার নিয়ে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, আমরাও প্রস্তুতি ম্যাচে হেরেছি। ওসব আসলে আগামীকালের (আজকের) ম্যাচে কোনো প্রভাব ফেলবে না। নতুন দিন নতুন একটা ম্যাচ হবে বলে বিশ্বাস আমার। আফগানদের বিপক্ষে খেলার কৌশল কি হবে জানতে চাইলে বাংলাদেশ অধিনায়ক বলেন, ওরা দুই উইং দিয়ে বেশি আক্রমণ করে। তাছাড়া বল হোল্ড করে খেলতে চেষ্টা করে। আমাদের টার্গেট থাকবে এসব জায়গায় আঘাত করা। কালকের ম্যাচে একাদশ কেমন হবে আর ফরমেশন বা কী হবে এমন প্রশ্নের উত্তরে জেমি ডে বলেন, আমাদের খেলার ধরনে কোনো পরিবর্তন হবে না। শেষ একবছর ধরে আমরা যেমন খেলেছি। এই ম্যাচেও তেমনই ফুটবল খেলতে চাই। আর আমার দলের সবাই একাদশে খেলার জন্য তৈরি আছে।  
তাজিকিস্তানের সেন্ট্রাল রিপাবলিক স্টেডিয়ামে আর্টিফিশিয়াল টার্ফে অনুষ্ঠিত হবে এই ম্যাচ। টার্ফে আফগানিস্তান একটু বেশি সুবিধা পাবে জানিয়ে বাংলাদেশ কোচ বলেন, হয়তো টার্ফে ওরা আমাদের চেয়ে একটু বেশি ম্যাচ খেলে। এ কারণেই এখানে আমরা সাতদিনের টার্ফে ট্রেনিং করেছি দু’টি ম্যাচ খেলেছি। আশা করছি কাল এখানে পজিটিভই কিছুই হবে। এদিকে কাতারের কাছে ৬-০ গোলে হারে মোটেও বিচলিত নন আফগান কোচ আনোশ দস্তগির। ‘আমরা এশিয়ার সেরা দলের কাছে হেরেছি। ম্যাচটি হয়েছে আবার কাতারের মাটিতে। সুতরাং এসব ভেবে পেছনে তাকালে চলবে না। আমাদের হোমে খেলা জয় ছাড়া বিকল্প কিছু ভাবছি না আমরা’- বলেন তিনি।
কাতারের কাছে প্রথম ম্যাচে হারের পর ক্ষুধার্ত আফগানদের বিপক্ষে আজ বাংলাদেশ কি পারবে ক্রিকেটের লজ্জা ঢাকতে? জয় না হোক অন্তত এক পয়েন্ট নিয়ে শুরু করতে পারবে বিশ্বকাপ বাছাই পর্বে এই মিশন। বিশ্বকাপ বাছাইয়ের এই মিশনে ‘ই’ গ্রুপে পড়েছে বাংলাদেশ। গ্রুপে বাংলাদেশের সঙ্গে আফগানিস্তান ছাড়াও আছে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার, ওমান ও ভারত। আগামী বছরের ২৬ মার্চ আফগানিস্তানের বিপক্ষে ফিরতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ভিকারুননিসার নতুন অধ্যক্ষ নিয়োগ

যশোরে বোমা নিষ্ক্রি করতে গিয়ে বিস্ফোরণে র‌্যাব সদস্য আহত

মেসেজ ক্লিয়ার

মেডিকেল মিরাকল ঘটানো সেই দম্পতি আইসিইউতে

আপত্তিকর মন্তব্য করায় টিআইবিকে বেক্সিমকো’র চিঠি

বার্সার জয়ে ফাতির ইতিহাস

পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী

গোয়ালঘরে মা

বাস চাপায় ছাত্রলীগের তিন নেতা নিহত

শোভন ও রাব্বানীকে আইনের আওতায় আনার দাবি বিএনপি নেতা সোহেলের

রাব্বানীকে জিএস পদ থেকে অপসারণের আল্টিমেটাম

মিরপুরে গার্মেন্টস কর্মীদের সড়ক অবরোধ

গডফাদাররা নিরাপদে

কুকুরের মৃত্যুতে ভারতের প্রতিরক্ষামন্ত্রীর শোক, ফুলের মালা দিয়ে শেষ শ্রদ্ধা

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ এক রোহিঙ্গা নিহত