বঙ্গবন্ধু বিপিএলে থাকছে না কোনো ফ্র্যাঞ্চাইজি

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার


ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে নানা টানাপোড়েনের বিপিএল নিয়ে নতুন ঘোষনা দিল বিসিবি । কোনো ফ্র্যাঞ্চাইজিকেই কোনো দল দেওয়া হচ্ছে না এবারের বিপিএলে। বিসিবি নিজেরাই চালাবে এই আসর। সবগুলো দল পরিচালনা করা হবে বিসিবি নিজস্ব ব্যবস্থাপনায়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে সামনে রেখে এবারের বিপিএলের নাম ‘বঙ্গবন্ধু বিপিএল।’
বুধবার দুপুরে বিসিবিতে সংবাদ সম্মেলনে  এই ঘোষণা দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। পূর্ব নির্ধারিত সময় ৬ ডিসেম্বর থেকেই হবে বিপিএল। তার আগে ৩ ডিসেম্বর হবে উদ্বোধনী অনুষ্ঠান।
ফ্র্যাঞ্চাইজিগুলোর বিভিন্ন দাবি-দাওয়ার সঙ্গে বিসিবি কোনো মতেই মানিয়ে নিয়ে পারছে না বলে জানিয়েছেন বিসিবি সভাপতি। তবে মূল কারণ হিসেবে উল্লেখ করলেন বঙ্গবন্ধুকে সম্মান জানানো।
এর ব্যাখ্যা দিয়ে বিসিবি সভাপতি বলেন, আপনারা জানেন আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। আমরা চাচ্ছি, এবারের বিপিএল আমরা বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করব। ‘বঙ্গবন্ধু বিপিএল’ আয়োজন করে এবছর আমরা চালাব।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আগামী মার্চে বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের টি-টোয়েন্টি সিরিজের ঘোষণা আগেই দিয়েছিল বিসিবি।
গত আসরের মতো সাতটি দল থাকবে এবারও। দলগুলির নাম আগের নামেই রাখার চেষ্টা করা হবে বলে জানালেন বিসিবি প্রধান।
ফ্র্যাঞ্চাইজিগুলোর কোন দাবিগুলো সাংঘর্ষিক, সেসব পুরো খুলে বলেননি নাজমুল হাসান। তবে বেশ কটি ফ্র্যাঞ্চাইজি বিপিএলের রাজস্বের ভাগ দেওয়ার যে দাবি করেছিল, সেটি নিয়ে তিনি বললেন আলাদা করে। জানিয়ে দিলেন বিসিবির ভাবনা। ‘রাজস্বের ভাগ দেওয়া সম্ভব নয়। ব্যস, বলে দিলাম। আমাদের ৮০ কোটি টাকা করে দিক, আমরা ৪০ কোটি টাকা দিয়ে দেব। ৮ কোটি টাকা করে নেওয়া হতো ফ্র্যাঞ্চাইজিদের কাছ থেকে (ফ্র্যাঞ্চাইজি ফি), আমরা ১ কোটি টাকায় নামিয়ে এনেছি। ৭ কোটি তো ছেড়েই দিলাম, আবার কী চায়!’
নিয়মের মধ্যে থেকে কোনো ফ্র্যাঞ্চাইজি না পেলে এবারের পরের আসরও প্রয়োজনে বিসিবি চালাবে বলে জানিয়ে দিয়েছেন বিসিবি সভাপতি।
ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে বিসিবির এবার টানাপোড়েনের শুরু কিছুদিন আগে। গত ৪ অগাস্ট সংবাদ সম্মেলনে বিপিএল গভর্নিং কাউন্সিল জানায়, ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে বিসিবির প্রথম চক্রের ৬ বছরের চুক্তির মেয়াদ শেষ গতবছরই। এ বছর থেকে নতুন চক্রে নতুন করে চুক্তি করতে হবে সব ফ্র্যাঞ্চাইজিকেই।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বদলে গেল ক্লাবপাড়ার দৃশ্যপট, তবে

তদন্তের জালে ছাত্রলীগের শতাধিক নেতা

কলাবাগান ক্রীড়াচক্রে র‌্যাবের অভিযান সভাপতি গ্রেপ্তার

পিয়াজের দাম কমছেই না

ছাত্র রাজনীতির ইতিবাচক পরিবর্তন দেখছি না

দুর্ঘটনায় প্রাণ গেল ১০ জনের

‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

৪ খুঁটির মূল্য দেড় লক্ষাধিক টাকা

নজরদারিতে আওয়ামী লীগের অনেক নেতা

যুবলীগ কইরা মাতব্বরি করবেন ওই দিন শেষ

ভুটানের জালে তিন গোল বাংলাদেশের

সিলেট চেম্বার নির্বাচন নিয়ে মর্যাদার লড়াই

২৪ ঘণ্টায় নতুন ডেঙ্গু রোগী ভর্তি ৫০৮ জন

কমিশন কেলেঙ্কারিতে একা হয়ে পড়েছেন জাবি ভিসি

খালেদ মাহমুদকে যুবলীগ থেকে বহিষ্কার

মিন্নির আলোচিত সেই জবানবন্দি