খালেদার জামিন আবেদন ফিরিয়ে দিলেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ১২ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:২৮

 জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাত বছরের কারাদণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন ফিরিয়ে দিলেন হাইকোর্ট। গতকাল বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি এ এস এম আবদুল মোবিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আবেদনটি টেক ব্যাক করেন।
হাইকোর্ট বলেন, যেহেতু বিষয়টি এর আগে হাইকোর্টের একটি জ্যেষ্ঠ বেঞ্চে শুনানির সিদ্ধান্ত হয়েছে, সেহেতু বিষয়টি এখন আপিল বিভাগে নিয়ে যেতে পারেন। তখন আইনজীবী জয়নুল আবেদীন বলেন, বিষয়টি এর আগে হাইকোর্টের অন্য একটি বেঞ্চে শুনানি হলেও আপনাদের শুনতে কোনো বাধা নেই। তখন আদালত আবেদনের শুনানিতে সাড়া না দিলে খালেদা জিয়ার আইনজীবী বলেন, তাহলে জামিন আবেদনটি আমরা ফেরত নিচ্ছি।
রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে খুরশীদ আলম খানও আদালতে উপস্থিত ছিলেন। দুদক আইনজীবী খুরশীদ আলম খান বলেন, জামিন আবেদনের শুনানির জন্য আমরা প্রস্তুত ছিলাম। কিন্তু কোর্ট নিজেই সন্তুষ্ট হতে পরেননি। হাইকোর্টের খারিজ আদেশের বিরুদ্ধে তারা আপিল বিভাগে যেতে পারেন।
সেই একই আবেদন আবার নতুন করে হাইকোর্ট শুনতে পারেন না। আদালত সঠিক সিদ্ধান্ত নিয়ে খালেদা জিয়ার জামিন আবেদনটি ফেরত দিয়েছেন।
গত ৩রা সেপ্টেম্বর খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ জামিন আবেদন করেন। গতকাল হাইকোর্টের বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি এ এস এম আবদুল মোবিনের সমন্বয়ে গঠিত বেঞ্চে কার্যতালিকায় জামিন আবেদনটি শুনানির জন্য ছিল। ২০১৮ সালের ২৯শে অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক। রায়ে খালেদা জিয়াকে সাত বছর করে কারাদণ্ড এবং ১০ লাখ টাকা করে অর্থদণ্ড করা হয়। বিচারিক আদালতের দেয়া ওই সাজা বাতিল ও খালাস চেয়ে গত বছরের ১৮ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করেন খালেদা জিয়া। আপিলের গ্রহণযোগ্যতার ওপর শুনানি নিয়ে গত ৩০ এপ্রিল হাইকোর্ট খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেন। একই সঙ্গে ওই মামলায় খালেদা জিয়াকে বিচারিক আদালতে দেয়া জরিমানার আদেশ স্থগিত করে বিচারিক আদালতে থাকা মামলাটির নথি তলব করেন হাইকোর্ট। দুই মাসের মধ্যে নথি পাঠাতে বলা হয়। বিচারিক আদালত থেকে মামলার নথি গত ২০শে জুন হাইকোর্টে পাঠানো হয়। এর ধারাবাহিকতায় ৩০শে জুলাই জামিন আবেদনের ওপর শুনানি হয়। পরদিন ৩১ জুলাই তা সরাসরি খারিজ করেন হাইকোর্ট।


পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

জাফর আহমেদ

২০১৯-০৯-১১ ১১:৩৮:১১

বিএনপির তাদের নেত্রীর জন্য কিছুই করার ক্ষমতা রাখেন না। আর আদালতের বর্তমান অবস্থা সম্পর্কে এদেশের ছোট বাচ্চাদের ও জানা। তাই সরকার যদি কোন দিন তাদের উপর করুনা করে তাহলে তার জামিন হবে। না হয় না।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

ট্রাম্প টাওয়ারের সামনে উত্তেজনা

১৩ জুলাই ২০২০

নিউ ইয়র্কে ট্রাম্প টাওয়ারের সামনে শোডাউন করেছেন তার সমর্থক ও বিরোধীরা। শনিবার নিউ ইয়র্ক সিটির ...

আসাদের সঙ্গে ইরানি সেনাপ্রধানের বৈঠক

১৩ জুলাই ২০২০

সিরিয়া সফরে গেছেন ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি। সেখানে দেশটির রাজধানী দামেস্কে ...

সিলেটে করোনায় মৃত্যুর ‘সেঞ্চুরি’

১৩ জুলাই ২০২০

মহামারি করোনা। সিলেটে কেড়ে নিয়েছে অনেককেই। পরিচিত জনেরা হারিয়ে যাচ্ছেন চিরতরে। আবার অনেকেই মৃত্যুর সঙ্গে ...

আশুগঞ্জ ওসি’র বিরুদ্ধে আওয়ামী লীগ নেতাদের অভিযোগ

১৩ জুলাই ২০২০

আশুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাবেদ মাহমুদের বিরুদ্ধে এবার স্বরাষ্ট্রমন্ত্রী  ও পুলিশ মহাপরিদর্শকের কাছে অভিযোগ ...

তুরস্কে ওয়ালটন কম্প্রেসর রপ্তানি শুরু

১১ জুলাই ২০২০

এবার দেশে তৈরি উন্নতমানের কম্প্রেসর রপ্তানির মাধ্যমে তুরস্কে ব্যবসায়িক কার্যক্রমের সূচনা করলো ওয়ালটন। নিজস্ব ব্র্যান্ড ...

ঈদ উপলক্ষে কাল টিসিবি’র পণ্য বিক্রি শুরু

১১ জুলাই ২০২০

চলমান করোনাভাইরাস মহামারির মধ্যে আগামী ৩১শে জুলাই অথবা ১লা আগস্ট পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। ...

ভাসানচর থেকে রোহিঙ্গাদের সরিয়ে নেয়ার আহ্বান এইচআরডব্লিউ’র

১১ জুলাই ২০২০

ভাসানচরে থাকা তিন শতাধিক রোহিঙ্গাকে তাৎক্ষণিকভাবে সরিয়ে নিতে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার ...

পোশাক শিল্পের ক্রয়াদেশ বাতিল ঠেকাতে আইএলওকে অনুরোধ বাংলাদেশের

১১ জুলাই ২০২০

বিশ্বজুড়ে পোশাকের ক্রেতারা যাতে তাদের ক্রয়াদেশ বাতিল না করে সে জন্য তাদের ওপর চাপ প্রয়োগ ...

‘দূরদর্শন’ বাদে নেপালে সকল ভারতীয় চ্যানেলের সম্প্রচার বন্ধ

১১ জুলাই ২০২০

ভারত ও নেপালের মধ্যকার উত্তেজনা বেড়েই চলেছে। মানচিত্র নিয়ে শুরু হওয়া বিবাদ ক্রমেই অন্যান্য খাতেও ...

খামারিদের পাশে এনএনটিপি-২

৯ জুলাই ২০২০

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার নদীভাঙ্গন কবলিত খরমা গ্রামের প্রান্তিক খামারী জালেহা বেগম। গরু-ছাগল আর হাঁস-মুরগী থেকে ...

ক রো না

ইন্দোনেশিয়ায় আক্রান্ত ১২৬৮ মৃত ৬৮

৮ জুলাই ২০২০

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে ইন্দোনেশিয়ায় প্রাণ হারিয়েছেন আরো ৬৮ জন। নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন ১ ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত