বাংলাদেশসহ বিশ্বজুড়ে আর্থিক প্রতিষ্ঠানে হ্যাক

উত্তর কোরিয়ার ৩ গ্রুপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ

মানবজমিন ডেস্ক

এক্সক্লুসিভ ১৫ সেপ্টেম্বর ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ১:১৬

বাংলাদেশসহ বিশ্বজুড়ে আন্তর্জাতিক ব্যাংক ও কাস্টমারদের অ্যাকাউন্ট হ্যাক করার কারণে উত্তর কোরিয়ার তিনটি হ্যাকিং গ্রুপের বিরুদ্ধে অবরোধ দিয়েছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়। ওই গ্রুপ তিনটি হলো- ল্যাজারাস গ্রুপ, ব্লুনোরোফ এবং আন্দারিয়েল। এর মধ্যে প্রথম দুটি নিউ ইয়র্ক ফেডারেলে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট হ্যাক করে কমপক্ষে ৮ কোটি ডলার চুরি করেছে। বলা হয়, উত্তর কোরিয়ার প্রাথমিক পর্যায়ের গোয়েন্দা ব্যুরো আরজিবি নিয়ন্ত্রণ করে এসব গ্রুপকে। এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ অবরোধ দিয়েছে আরজিবির বিরুদ্ধে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়েছে, অবরোধের আওতায় আসবে যুক্তরাষ্ট্রে ওই গ্রুপগুলোর সঙ্গে সংশ্লিষ্ট যেকোনো সম্পদ। তাদের কর্মকাণ্ড নিষিদ্ধ থাকবে।
মার্কিন অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই গ্রুপগুলোর সঙ্গে জেনেশুনে যেসব বিদেশি আর্থিক প্রতিষ্ঠান উল্লেখযোগ্য লেনদেন বা তাদের সেবা নেবে তারাও অবরোধের আওতায় আসবে।
টেরোরিজম অ্যান্ড ফিনান্সিয়াল ইন্টেলিজেন্সের অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত আন্ডার সেক্রেটারি সিগাল ম্যান্ডেলকার বলেছেন, ভয়াবহ অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে সমর্থন দিতে এসব হ্যাকিং গ্রুপ সাইবার হামলা চালাচ্ছে। উত্তর কোরিয়ার এসব গ্রুপের বিরুদ্ধে অবরোধ দিচ্ছে অর্থ মন্ত্রণালয়। উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের দেয়া অবরোধ অব্যাহত থাকবে। আর্থিক নেটওয়ার্কে সাইবার নিরাপত্তা উন্নত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র। এর আগে পারমাণবিক অস্ত্র বিষয়ক কর্মসূচি পরিহার করাতে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা শুরু করতে চেষ্টা চালায় যুক্তরাষ্ট্র। এরই মধ্যে দু’বার এ নিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক হয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের। কিন্তু সেসব বৈঠকের ফল দৃশ্যত অচলাবস্থায় রয়েছে। কারণ, উত্তর কোরিয়া তার বিরুদ্ধে দেয়া অবরোধসহ অনেক বিষয়ে ছাড় দাবি করে। এ মাসের শুরুর দিকে জাতিসংঘ দাবি করে যে, ব্যাংকে সাইবার হামলা ও ক্রিপ্টোকারেন্সি বিনিময়ের মাধ্যমে ২০০ কোটি ডলার হাতিয়ে নিয়েছে উত্তর কোরিয়া। কিন্তু অভিযোগ প্রত্যাখ্যান করেছে এ দেশটি। এ নিয়ে গুজব ছড়ানোর জন্য তারা দায়ী করেছে যুক্তরাষ্ট্রকে। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ২০১৭ সালের ডিসেম্বরে ‘ওয়ানাক্রাই র‌্যানসামওয়্যার’ নামে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড ও যুক্তরাজ্যে সাইবার হামলায় জড়িত ল্যাজারাস গ্রুপ। ওয়ানাক্রাই র‌্যানসামওয়্যার আক্রান্ত করেছিল কমপক্ষে ১৫০টি দেশকে। এতে বৃটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের কম্পিউটারসহ প্রায় ৩ লাখ কম্পিউটার বিকল করে দিয়েছিল। এই হামলার কারণে বৃটেনের স্বাস্থ্যসেবা খাতে কমপক্ষে ১৯ হাজার পদে নিয়োগ বাতিল করতে বাধ্য হয়েছিল কর্তৃপক্ষ। এতে খরচ হয়েছিল কমপক্ষে ১১ কোটি ২০ লাখ ডলার। ইতিহাসে এটাই সবচেয়ে বড় র‌্যানসামওয়্যার হামলা। এ ছাড়া ২০১৪ সালে সনি পিকচারস এন্টারটেইনমেন্টে সাইবার হামলায় সরাসরি ল্যাজারাস গ্রুপকে দায়ী করে অর্থ মন্ত্রণালয়।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ২০১৮ সাল নাগাদ ব্লুনোরোফ গ্রুপ আর্থিক প্রতিষ্ঠান থেকে ১১০ কোটি ডলার চুরি করার চেষ্টা করে। তারা এ সময়ে বাংলাদেশ, ভারত, মেক্সিকো, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, তুরস্ক, চিলি ও ভিয়েতনামের ব্যাংকগুলোতে সফলভাবে অভিযান চালাতে সক্ষম হয়। এতে আরো বলা হয়, নিউ ইয়র্কে ফেডারেল রিজার্ভে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের অ্যাকাউন্ট থেকে প্রায় ৮ কোটি ডলার লুটপাট করতে ব্লুনোরোফ কাজ করেছে ল্যাজারাস গ্রুপের সঙ্গে।

অন্যদিকে আন্দারিয়েলের দিকে পর্যবেক্ষণ ছিল সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠানগুলোর। তারা এটিএম বুথ থেকে অর্থ তোলা ও কাস্টমারের তথ্য চুরি করতে ব্যাংক কার্ড তথ্য চুরি করতে সচেষ্ট ছিল। এ ছাড়া তারা অনলাইনে জুয়াসহ বিভিন্ন সাইটে হামলা চালিয়ে সৃষ্টি করে নিজস্ব মেলওয়্যার। এর মধ্য দিয়ে তারা দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীকেও টার্গেট করে।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

লাশ গুমের অভিযোগ সিলেটের পাথর কোয়ারিতে

তিন বছরে ৭৬ শ্রমিকের মৃত্যু

২৪ জানুয়ারি ২০২০

করোনা ভাইরাস

ঝুঁকিতে বাংলাদেশ আতঙ্কিত না হওয়ার পরামর্শ

২৪ জানুয়ারি ২০২০

বুড়িগঙ্গা দূষণ

ওয়াসা এমডির বিরুদ্ধে আদালত অবমাননার রুল

২৪ জানুয়ারি ২০২০

ফতুল্লায় ধর্ষককে পালাতে সহায়তা করায় যুবলীগ নেতা বহিষ্কার

২৪ জানুয়ারি ২০২০

ফতুল্লায় এক কিশোরীকে ধর্ষণের ঘটনায় মীমাংসা করার নামে ধর্ষককে পালিয়ে যেতে সহযোগিতা করার অপরাধে গ্রেপ্তার ...

সুন্দরবনের জল সীমান্তে আরো দুটি বিওপি স্থাপন করবে বিজিবি

২৩ জানুয়ারি ২০২০

সুন্দরবনের গহীন অরণ্যে জল সীমান্তে অবস্থিত ভাসমান বিওপি পরিদর্শন করেছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র মহাপরিচালক ...

ট্রাম্পের অভিশংসন

১৩ ঘণ্টা বিতর্ক শেষে বিচারপদ্ধতিতে সম্মত সিনেট

২৩ জানুয়ারি ২০২০

হঠাৎ বেড়েছে খুনের ঘটনা

২৩ জানুয়ারি ২০২০





এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত



মার্কিন ঘাঁটিতে ইরানের হামলা

মিসাইলের ইতিহাসে নয়া অধ্যায়

স র জ মি ন ঢাকা উত্তর ৩ নং ওয়ার্ড

ভোটারদের মধ্যে নানা শঙ্কা ও কৌতূহল