‘ছাত্রলীগ নেতাদের বহিষ্কারেই বুঝা যায় দেশে কতটা দুর্নীতি চলছে’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৫ সেপ্টেম্বর ২০১৯, রোববার, ৭:১৬
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বহিষ্কারে এটাই প্রমাণ করে যে, কি হারে দেশে দুনীতি চলতে। এটাতো মাত্র একটা প্রকাশ পেয়েছে। দুর্নীতির কারণে একটা দলের সভাপতি সাধারণ সম্পাদক কে বহিষ্কার করেছেন দেশের প্রধানমন্ত্রী। এতে বুঝা যায় এদেশের দুর্নীতি কোথায় গিয়ে পৌঁছেছে।
গতকাল বিশ্ব গণতন্ত্র দিবস উপলক্ষে গুলশানে বিএনপির চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।
মির্জা ফখরুল বলেন, ২০০৭ সালের এই দিনটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহণ করে। এবারের গণতন্ত্রের দিবসের থিম হচ্ছে অংশীদারিত্ব। এই থিমটার মধ্যে আমি কিছুটা অভাব লক্ষ্য করি।
শুধু অংশীদারীত্ব হলেইতো আর গণতন্ত্র হতে পারে না। গণতন্ত্রে অংশীদারীত্ব বিষয়টা বুঝায় জনগণের অংশগ্রহন। কিন্তু দূভাগ্যজনকভাবে বলতে হচ্ছে আমরা এমন একটা দিনে গণতন্ত্র দিবস পালন করছি যেখানে আমাদের দেশে অংশীদারিত্ব বিষয়টা একবারেই অনুপুস্থিত হয়ে গেছে। একটি মিথ্যা মামলায় বেগম খালেদা জিয়া কারাবাস করছেন। বিশ্ব গণতন্ত্র দিবসে বাংলাদেশে এর চেয়ে প্রহসন আর কি হতে পারে। ২০০৭ সালে বাংলাদেশে একটা অগণতান্ত্রিক সেনা সমর্থিত সরকার ক্ষমতা দখল করে। সেদিন থেকেই প্রকৃত অর্থে গণতন্ত্রহীনতার কাজগুলো শুরু হয়।
তিনি আরো বলেন, গণতন্ত্র বলতে কিন্তু একটা দেশের নির্বাচনকেই বুঝায় না। গণতন্ত্র বুঝায় গোটা সিস্টেমটাকে গণতান্ত্রিক করতে হবে। এটা একটা দেশে যদি এর অভাব থাকে তাহলে ওই দেশে গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক রুপ কখনোই পাবে না। আমরা যে মুক্তিযুদ্ধ করেছি এই মুক্তিযুদ্ধের চেতনাই ছিল গণতন্ত্রের চেতানা। আজকে স্বাধীনতার প্রায় ৫০ বছরে এসে শূন্যতা অনুভব করছি। কোথায় সেই গণতন্ত্র? যেটার স্বপ্ন আমরা দেখেলিাম। তাহলে স্বাধীনতার কি আদো মূল্য আছে? এই প্রশ্নের জবাব কে দেবে।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডক্টর খন্দকার মোশাররফ হোসেন, ড. আব্দুল মঈন খান. নজরুল ইসলাম খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সন্ত্রাস-সাম্প্রদায়িকতা রুখে দেয়ার শপথ বুয়েটে

সোহরাওয়ার্দীতে সমাবেশ করবে ঐক্যফ্রন্ট

সেই বড় ভাই কারা

ফের আলোচনায় আবদুল হাই বাচ্চু

অভিযান অব্যাহত থাকবে

মাটি কেনায় নয়ছয়ের পাঁয়তারা

ইন্টারগেশন সেলে মুুখোমুখি হচ্ছেন সম্রাট-আরমান

সড়কের দুই পাশে ট্রাক বাস রেখে চাঁদাবাজি করা হয় : শামীম ওসমান

কোনো উদ্যোগেই দাম কমছে না পিয়াজের

তদন্ত প্রতিবেদন ২০শে নভেম্বর

বিএনপি সরকারের রেল বন্ধের সিদ্ধান্ত ছিল দেশের জন্য আত্মঘাতী

প্রেমের টানে জৈন্তাপুরে ভারতীয় খাসিয়া নারী হুলুস্থুল

এবার তহবিল চায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক

আইনজীবীর হাতে হাতকড়া বিচারক অবরুদ্ধ এজলাস ভাঙচুর

চট্টগ্রামে গতি পেলো মেট্রোরেল

বরগুনায় রিফাত হত্যার প্রধান আসামির জামিন নামঞ্জুর