তীব্র সংঘর্ষ, বিক্ষোভের পর সচল হংকং

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
স্বাভাবিক পরিস্থিতি ফিরে এসেছে হংকংয়ে। রোববার পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সহিংস সংঘর্ষে উত্তপ্ত ছিল পুরো অঞ্চল। বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস, জলকামান ও রাবার বুলেট ছুড়েছে পুলিশ। সরকারি দপ্তরগুলোর বাইরে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে অগণিত মানুষ। অনেকে সরকারি কার্যালয় লক্ষ্য করে ছুড়েছে পেট্রোল বোমাও। এসব ঘটনায় আহত হয়েছেন অনেকে। শান্তিপূর্ণভাবে শুরু হওয়া বিক্ষোভের সমাপ্তি হয় তীব্র অস্থির পরিস্থিতির মধ্যদিয়ে। উত্তেজনাপূর্ণ বিক্ষোভ শেষে সোমবার মেট্রো স্টেশন ও বাণিজ্যিক কার্যক্রম চালু হয়েছে।
এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, রোববার মুখোশ, টুপি পরিহিত সরকারবিরোধী বিক্ষোভকারীরা নিজেদের পরিচয় গোপন করে দলে দলে রাস্তায় নেমে আসে। পুলিশের সঙ্গে অনবরত চলে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া। হংকংয়ের মূল বাণিজ্যিক এলাকাগুলোর রাস্তা অবরোধ করে আগুন জ্বালিয়ে দেয়া হয়। প্রায় চার মাস ধরে চলমান এই বিক্ষোভে সমপ্রতি সহিংসতা বৃদ্ধি পাচ্ছে। বিক্ষোভকারীদের দাবি, হংকং কর্তৃপক্ষের ওপর বেইজিংয়ের প্রভাব বেড়েই চলেছে।
উল্লেখ্য, চীনের অধীনস্থ হলেও বিশেষ আইনের আওতায় বেশ খানিকটা স্বায়ত্তশাসন উপভোগ করে হংকং। তবে সমপ্রতি অঞ্চলটির ওপর চীনের প্রভাব বৃদ্ধি পাচ্ছে বলে অভিযোগ বিক্ষোভকারীদের। চলতি বছরের শুরুর দিকে হংকং থেকে অপরাধীদের চীনের মূল ভূখণ্ডে প্রত্যর্পণ করার একটি আইন প্রণয়নের ঘোষণা দেয় হংকং কর্তৃপক্ষ। জুন মাস থেকে এই আইন বাতিলের দাবিতে বিক্ষোভে নামে লাখ লাখ হংকংবাসী। চলতি মাসের শুরুর দিকে তাদের দাবি মেনে প্রস্তাবিত আইনটি বাতিল কড়া হয়। তবে এতদিনে নতুন বেশ কয়েকটি দাবি যোগ করে বিক্ষোভকারীরা। এর মধ্যে রয়েছে পুলিশি সহিংসতা, বিক্ষোভকারীদের ওপর পুলিশি হামলা তদন্তে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠনও। আইন বাতিল করলেও ওইসব দাবি মানতে রাজি হয়নি কর্তৃপক্ষ। ফলস্বরূপ জারি রয়েছে বিক্ষোভ। সোমবার বিকালেও হংকংয়ের একাধিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভকারীদের দাবি মানার আহ্বান জানায় কর্তৃপক্ষের কাছে। এখন পর্যন্ত হংকংয়ের বিক্ষোভে হামলার শিকার হয়েছেন অসংখ্য মানুষ। বাদ পড়েননি সাংবাদিকরাও। আটক কড়া হয়েছে শতাধিক বিক্ষোভকারীকে।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আসামের এনআরসির প্রধানকে অপসারণের নির্দেশ সুপ্রিম কোর্টের

আমিরাতে গরম চা’য়ে দগ্ধ বাংলাদেশী শিশুর মৃত্যু

সরফরাজ হারালেন টেস্ট ও টি-টোয়েন্টির অধিনায়কত্ব

খালেদা জিয়া ছাড়া নিথর জাতীয়তাবাদী শক্তি: গয়েশ্বর

দ্বিতীয়বার যান্ত্রিক ত্রুটিতে মেয়র আরিফের ফ্লাইট

‘বিজিবি-বিএসএফ গুলিবিনিময়ের ঘটনা ভুল বোঝাবুঝি থেকে’

‘সমাজের কোথাও আমাদের সন্তানরা নিরাপদ নয়’

বিজিবির হাতে আটক ভারতীয় জেলে কারাগারে

মোটরসাইকেল থেকে পড়ে আহত ফিলিপাইনের প্রেসিডেন্ট

আসামে জেএমবি ক্যাডার গ্রেপ্তার

শাহ আমনতে সাড়ে ৭ কোটি টাকার সোনা জব্দ, বিমানযাত্রী আটক

সিরিয়ায় ৫ দিন হামলা স্থগিতে রাজি হয়েছে তুরস্ক: পেন্স

যুবলীগ চেয়ারম্যানের গণভবনে যাওয়া নিয়ে যা বললেন কাদের

আশুলিয়া ধর্ষণের শিকার আট বছরের শিশু

কাশ্মীরে জঙ্গি হামলা ও পুলিশের গুলিতে নিহত ৫

সিলেটের মেয়র আরিফুলের বিরুদ্ধে ঢাকায় মামলা