শাবি ভিসিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

শাবি প্রতিনিধি

দেশ বিদেশ ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি), কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, হিসাব পরিচালক ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে দুটি পৃথক মামলা করেছে একই বিশ্ববিদ্যালয়ের দু’জন শিক্ষক। বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল হাই এবং পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রফিকুল ইসলাম বাদী হয়ে সিলেটের সিনিয়র সহকারী জজ (সদর) আদালতে এ মামলা করেন। বাদী পক্ষের আইনজীবী এ এইচ ইরশাদুল হক মামলার বিষয়ে বলেন, গত ৭ই ফেব্রুয়ারি শাবিপ্রবির শিক্ষকদের জন্য বিশ্ববিদ্যালয় এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের মাঝে স্বাস্থ্য বীমা চুক্তি স্বাক্ষর করা হয়। কিন্তু এ স্বাস্থ্য বীমার ব্যাপারে বাদী পক্ষের আপত্তি সত্ত্বেও তাদের বেতন থেকে ২৭১ টাকা কেটে নেওয়ায় তারা এ মামলা দায়ের করেন। তারা এই বীমায় যেতে আগ্রহী নন কিন্তু জোর করে তাদের চাপিয়ে দেয়া হয়েছে। এর ফলে গত ১২ইা সেপ্টেম্বর মামলা করা হয়। মামলা নং যথাক্রমে-১৬৫/১৯ এবং ১৬৬/১৯। উভয় মামলায় ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, হিসাব পরিচালক ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়েছে বলে জানান তিনি।
মামলার বিষয়ে ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘তারা যেহেতু কোর্টে মামলা করেছে, তাই এবিষয় নিয়ে কোনো মন্তব্য করবো না। বিষয়টি আমরা আইনিভাবেই মোকাবিলা করবো।’ এদিকে মামলা করায় পৃথকভাবে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, শাহজালাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশন, বিশ্ববিদ্যালয়ের দপ্তর প্রধান ফোরাম, মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ কর্মকর্তা পরিষদ। বিজ্ঞপ্তিতে তারা বলেন, দীর্ঘদিন থেকে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে স্বাস্থ্যবীমার দাবি জানিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় প্রশাসনের পক্ষ থেকে এই পদক্ষেপ নেয়া হয়। আমরা বীমা কোম্পানির মাধ্যমে চিকিৎসা সেবা নিয়েছি এবং সামনেও সেবা গ্রহণ করতে ইচ্ছুক। তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের একটি স্বার্থান্বেষী মহল ভাইস চান্সেলর মহোদয় কর্তৃক স্বাস্থ্যবীমা সংক্রান্ত এই মহতি উদ্যোগকে বিতর্কিত করার অপচেষ্টা করছে। আমরা তার নিন্দা জানাচ্ছি। স্বাস্থ্যবীমা নিয়ে স্বার্থান্বেষী মহলের এরূপ ষড়যন্ত্র সম্পর্কে সজাগ থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানান তারা। প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের এই স্বাস্থ্যবীমার আওতায় অন্তর্ভুক্ত করা হয়েছে। সারা দেশে ১০০টির বেশি সরকারি ও বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যবীমার আওতায় এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা স্বাস্থ্যসেবা উপভোগ করবেন। চুক্তি অনুযায়ী বিশ্ববিদ্যালয় এই বীমা কোম্পানিকে জনপ্রতি ৬৫০০ টাকা প্রদান করবে। এর মধ্যে বিশ্ববিদ্যালয় অর্ধেক টাকা প্রদান করবে এবং শিক্ষক বা কর্মকর্তাকে অর্ধেক টাকা প্রদান করতে হবে। আর এই অর্ধেক টাকা হিসেবে প্রতি মাসে তাদের বেতন থেকে ২৭১ টাকা কর্তন করা হবে। চুক্তির সময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেছিলেন সকলের জন্য নিরাপদ স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে আজকের এই চুক্তি। অতি দ্রুত সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্রছাত্রী এবং কর্মচারীদের বীমা সেবার মধ্যে অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছিলেন তিনি। এদিকে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ২০১৯-২০ শিক্ষবর্ষের শিক্ষার্থীদের ভর্তির পরপরই স্বাস্থ্যবীমার আওতায় নিয়ে আসা হবে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

দেশ ও দলের দুর্দিনে আওয়ামী লীগ তৃণমূল কর্মীরা বারবার ঢাল হয়ে দাঁড়িয়েছেন

৬ জুলাই ২০২০

দেশ ও দলের দুর্দিনে আওয়ামী লীগের তৃণমূল কর্মীরা বারবার ঢাল হয়ে দাঁড়িয়েছেন বলে মন্তব্য করেছেন ...

চট্টগ্রামে করোনায় বরাদ্দের দাবিতে অন্যরকম পদযাত্রা

৬ জুলাই ২০২০

মুক্তি সংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, মুক্তিযোদ্ধা সংসদ-চট্টগ্রাম মহানগর কমান্ড, গণঅধিকার চর্চা কেন্দ্র, মুক্তিযোদ্ধা সংসদ ...

বিমানবন্দরে মাস্ক চুরি

জড়িত বিমান ও কাস্টমসের ১০ কর্মকর্তা

৬ জুলাই ২০২০

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো গোডাউন থেকে তমা কনস্ট্রাকশনের আমদানি করা মাস্ক চুরির ঘটনায় বিমান ...

নিউজিল্যান্ডে মসজিদে হামলা

সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্টের রায় শুরু ২৪শে আগস্ট থেকে

৬ জুলাই ২০২০

কুখ্যাত সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্টের বিরুদ্ধে শাস্তি ঘোষণার শুনানি শুরু আগামী ২৪শে আগস্ট সোমবার। চূড়ান্তভাবে তার ...

শোক সংবাদ

৩ জুলাই ২০২০

ইউরোপে ১ লাখ ইউনিট টিভি রপ্তানি করবে ওয়ালটন

৩ জুলাই ২০২০

করোনা ভাইরাসে বিপর্যয়ের মধ্যেও ইউরোপের বিভিন্ন দেশে টেলিভিশন রপ্তানি কার্যক্রম জোরদার করেছে দেশের শীর্ষ ব্র্যান্ড ...

সন্ধ্যা ৭টা পর্যন্ত দোকান খোলা রাখার নির্দেশনা

১ জুলাই ২০২০

প্রাণঘাতী করোনা মহামারিতে দোকানপাঠ-বাজার খোলা থাকছে বিকাল ৪টা পর্যন্ত। তবে এবার তা ৩ ঘণ্টা বাড়িয়ে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত