ডাবলিনে মানজির তাণ্ডব

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৩:১০
টি-টোয়েন্টিতে স্কটল্যান্ডের অনেক রেকর্ড নতুন করে লিখলেন জর্জ মানজি। সোমবার ডাবলিনে নেদারল্যান্ডসের বিপক্ষে ব্যাট হাতে তাণ্ডব চালান এই ওপেনার। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাত্র ৪১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন মানজি। তাতে কুড়ি ওভারের ক্রিকেটে নিজেদের দলীয় সর্বোচ্চ ২৫২ রানের রেকর্ড গড়ে স্কটল্যান্ড। ম্যাচে ৫৮ রানের জয় কুড়ায় কাইল কোয়েটজারের দল।
টস হেরে ব্যাটিংয়ে নেমে কোয়েটজারের সঙ্গে ৯১ বলে ২০০ রানের জুটি গড়েন মানজি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যে কোনো জুটিতে এটি স্কটল্যান্ডের পক্ষে সর্বোচ্চ আর সব মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ রানের জুটি। এই সংস্করণে সর্বোচ্চ জুটির রেকর্ডটি আফগানিস্তানের হযরতুল্লাহ জাজাই-উসমান গনির দখলে।
চলতি বছরের ফেব্রুয়ারিতে দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে ওপেনিংয়ে ২৩৬ রানের জুটি গড়েন তারা। আর গত বছরের জুলাইয়ে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ২২৩ রানের জুটি গড়েছিলেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ও ডি আর্চি শট। সেটিও ছিল প্রথম উইকেটে।
বলের হিসাবে আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরিয়ান মানজি। সবচেয়ে কম বলে সেঞ্চুরির রেকর্ডটি সম্মিলিতভাবে তিনজনের দখলে- দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার, ভারতের রোহিত শর্মা ও চেক প্রজাতন্ত্রের সুদেশ বিক্রামাসেকারা। তিনজনেই ৩৫ বলে সেঞ্চুরি করেন। গত ৩০শে আগস্ট রোমানিয়া কাপে মিলার-রোহিতকে স্পর্শ করেন বিক্রামাসেকারা। টুর্নামেন্টটি আইসিসির অনুমোদিত হওয়ায় বিক্রামাসেকারার সেঞ্চুরি স্থান পেয়েছে রেকর্ড বইয়ে।
শেষ পর্যন্ত ৫৬ বলে ১৪ ছক্কা ও ৫ চারে ১২৭ রানে অপরাজিত থাকেন মানজি। বিধ্বংসী ইনিংস খেলার পথে ম্যাক্স ও’ডাউডের এক ওভারে ৩২ রান তোলেন মানজি। টি-টোয়েন্টিতে এক ওভারে তার চেয়ে বেশি রান নিয়েছেন কেবল ভারতের যুবরাজ সিং। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে ওভারে ছয় ছক্কা হাঁকিয়ে ৩৬ রান নিয়েছিলেন যুবরাজ। নেদারল্যান্ডসের বিপক্ষে দুটি ছক্কা হাঁকালে জাজাইয়ের সর্বোচ্চ ছক্কার রেকর্ড ছুঁয়ে ফেলতেন মানজি। দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৬ ছক্কা হাঁকান আফগান ওপেনার জাজাই।  রেকর্ডগড়া ম্যাচে মানজির সঙ্গী কোয়েটজারও কম যাননি। ৫০ বলে ৫ ছক্কা ও ১১ চারে ৮৯ রান করেন কোয়েটজার। তাতে টি-টোয়েন্টিতে নিজেদের আগের দলীয় সর্বোচ্চ ২২১/৩ ছাড়িয়ে স্কটল্যান্ড সংগ্রহ করে ২৫২/৩। ২০ ওভারের ক্রিকেটে এর চেয়ে বেশি রান আছে কেবল পাঁচটি।
২৫৩ রানের বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৯৪ রানে থামে নেদারল্যান্ডস। অধিনায়ক পিটার সিলার ৪৯ বলে ৯৬ রানের হার নামা ইনিংস খেলেন।  উইকেটরক্ষক-ব্যাটসম্যান এডওয়ার্ডস করেন ১৯ বলে ৩৭।
টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরি
খেলোয়াড়    বল    দল    প্রতিপক্ষ    ভেন্যু    সাল
ডেভিড মিলার    ৩৫    দ. আফ্রিকা    বাংলাদেশ    পচেফস্টুম    ২০১৭
রোহিত শর্মা    ৩৫    ভারত    শ্রীলঙ্কা    ইন্দোর    ২০১৭
বিক্রামাসেকারা    ৩৫    চেক প্রজাতন্ত্র    তুরস্ক    ইলফভ কাউন্টি    ২০১৯
জর্জ মানজি    ৪১    স্কটল্যান্ড    নেদারল্যান্ডস    ডাবলিন    ২০১৯
হযরতুল্লাহ জাজাই    ৪২    আফগানিস্তান    আয়ারল্যান্ড    দেরাদুন    ২০১৯

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নবীনগর পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থী জয়ী

লক্ষ্মীপুরে দু’দল ডাকাতের ‘গোলাগুলি’তে একজন নিহত

যেভাবে ভারতের ওপর নির্ভরশীলতার ইতি টানতে চায় নেপাল

শায়েস্তাগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত

মুখোমুখি তুরস্ক ও সিরিয়ার সেনাবাহিনী?

দলবেঁধে বিদেশ ভ্রমণ

টাকার মান কমানোর উদ্যোগ যা ভাবছেন বিশ্লেষকরা

ছাত্ররাজনীতি বন্ধ হওয়া উচিত

দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত

গণভবনে আবরারের বাবা-মা, দ্রুত বিচারের নির্দেশ প্রধানমন্ত্রীর

চার বড় ভাইকে নিয়ে সিলেটে নানা জল্পনা

ড. ইউনূসের গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত

পরিবেশ রক্ষা করেই সুন্দরবন এলাকায় উন্নয়ন হচ্ছে- সালমান এফ রহমান

বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতার অপরাধকরণ নিয়ে উদ্বেগ

শিশুর ওপর এ কেমন বর্বরতা!

ছাত্রলীগ থেকে অমিত সাহা বহিষ্কার