মুন্সীগঞ্জে ইউরোপিয়ান প্রযুক্তিতে ইট তৈরির কারখানা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে

বাংলারজমিন ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার

 বাংলাদেশে এই প্রথম ইউরোপ ও জাপানের অত্যাধুনিক প্রযুক্তিতে ব্রিক (ইট) তৈরির কারখানা গড়ে উঠছে মুন্সীগঞ্জে। মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার বালুচর ইউনিয়নের পশ্চিম কয়রাখোলা গ্রামের ধলেশ্বরী নদীর তীরে ‘ইকো সিরামিকস’ নামে কারখানাটি প্রস্তুতের কাজ চলছে। ইকো সিরামিকস কারখানাটি ক্রাউন সিমেন্ট ও জিপিএইচ ইস্পাত গ্রুপের আরেকটি প্রতিষ্ঠান। আগামী জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে এই কারখানা থেকে ইট উৎপাদন হবে। ইউরোপের সর্বশেষ ট্যানেল ক্লিন প্রযুক্তি ব্যবহার করা হবে এই ইট তৈরিতে। পরিবেশ বান্ধব এই কারখানাটি চালু হলে বাংলাদেশের সিরামিক শিল্পে ব্যাপক প্রসার ঘটবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
২৫ একর জমির ওপর গড়ে উঠছে ইকো সিরামিক কারখানাটি। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ১৪৫ কোটি টাকা। দৈনিক ২ লাখ পিস ইট তৈরি হবে এই সিরামিক কারখানাটিতে।
জার্মানি প্রযুক্তি আর ইতালি, চীন ও জাপানের মেশিনারিজ সংযুক্ত হচ্ছে কারখানাটিতে। ইটের সাইজ হবে সলিড ও হলো ব্লকে। ৩-৪ শ’ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে কারখানাটিতে। এ ছাড়াও, বাইরের অনেক লোকের কর্মসংস্থানসহ সারা দেশে ডিলার এবং অন্যান্য ব্যবসায়ীদের সুযোগ থাকছে এই শিল্পের সঙ্গে। এরই মধ্যে আশপাশের কিছু লোকজনেরও কর্মসংস্থানের সুযোগ হয়েছে। দুইজন চাইনিজ টেকনেশিয়ান আনা হয়েছে। এই দেশে টেকনেশিয়ানের অভাব থাকায় প্রজেক্ট চালু হওয়ার পর চাইনিজরা নিয়োগপ্রাপ্তদের দক্ষ করে গড়ে তুলবেন-এই চুক্তি রয়েছে কোম্পানির সঙ্গে।
ইকো সিরামিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক নুরুল ইসলাম মোল্লা বলেন, জাতিকে আমরা একটি টেকসই অবকাঠামো দিতে চাচ্ছি। এই কারখানাটি চালু হওয়ার পর জাতিকে ভালোমানের গুণগত মান সম্পন্ন একটি ব্রিক দিতে পারবো। ইউরোপের সর্বশেষ ট্যানেল ক্লিন প্রযুক্তি দিয়ে এই ইট তৈরি হবে।
ইকো সিরামিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আরেক পরিচালক আবদুল আহাদ জানান, ইউরোপ, জাপান ও পাশাপাশি চায়না প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এই মডার্ন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ইটের কোয়ালিটি ও গুণগতমান ব্যবহারকারীদের নিশ্চিত করতে পারবো। এটা কি মানে হচ্ছে-সে ইটের মান নিশ্চিত করার জন্য সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে টেকনেশিয়ানদের বিল্ডিং কনস্ট্রাকশন থেকে শুরু করে মেশিনারিজসহ সব কিছু চেক করার জন্য আনা হয়েছে। এ পর্যন্ত যতটুকু কাজ এগিয়েছে তা তাদের নিয়ন্ত্রণেই হয়েছে। বাংলাদেশ সিরামিক শিল্পে বলা যায়-এটি একটি যুগান্তকারী পদক্ষেপ।
পরিবেশ বান্ধব ও অত্যাধুনিক প্রযুক্তিতে সুলভমূল্যে ভালোমানের ইট উপহার দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করে ইকো সিরামিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুজ্জামান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে অবকাঠামো উন্নয়নে সম্পৃক্ত হওয়ার জন্য, দেশকে সমৃদ্ধশালী এবং দেশের অর্থকে সঠিকভাবে কাজে লাগানোর জন্য উন্নতমানের প্রযুক্তিতে তারা হলো ব্লক তৈরি করবেন। এখানে বিশ্বমানের প্রডাক্ট পাওয়া যাবে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৪০-১৪৫ কোটি টাকা।
মুন্সীগঞ্জ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক জুলিয়া জেসমিন বলেন, মুন্সীগঞ্জ জেলায় দেশের সর্বপ্রথম একটি ব্রিক কারখানা স্থাপন হতে যাচ্ছে। এটি পরিবেশের জন্য খুবই উপকারী। এই ধারা অব্যাহত থাকলে পরিবেশ দূষণ অনেকাংশে কমে যাবে এবং ইটভাটার কারণে যে পরিবেশ দূষণে এতোদিন সমস্যা ছিল-সেটা দূরীভূত হবে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

বরিশালে যুবকের লাশ উদ্ধার

৪ জুলাই ২০২০

বরিশালের বাকেরগঞ্জে আজ্ঞাত এক যুবকের গলাকাটা লাশ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার বিকেলে বাকেরগঞ্জ উপজেলার কবাই ...

গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

৪ জুলাই ২০২০

শ্রমিক ছাঁটাই ও নির্যাতনবন্ধসহ ১৪টি দাবিতে গাজীপুরে বিক্ষোভ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল সকালে ...

অধ্যাপক ডা. চিত্তরঞ্জন দেবনাথ কে ময়মনসিংহ হতে ঢাকায় স্থানান্তর

৪ জুলাই ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. চিত্তরঞ্জন দেবনাথকে ২রা জুলাই জরুরী ভিত্তিতে ময়মনসিংহ ...

শায়েস্তাগঞ্জে কর্মহীনদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ

৪ জুলাই ২০২০

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলায় করোনাভাইরাস সংক্রমন রোধের কারণে কর্মহীন হয়ে পড়া ১৭শ’ মানুষের মাঝে সরকারি সহায়তা ...

আড়াইহাজারে ৮ বছরের শিশু ধর্ষণ, আটক ১

৪ জুলাই ২০২০

নারায়ণগঞ্জের আড়াইহাজারে আট বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগ উঠেছে এক পাওয়ালুম শ্রমিকের বিরুদ্ধে। ধর্ষক রমজান ...

ওসমানীনগরে ২৩ দিন নমুনা সংগ্রহ সেন্টার বন্ধ

৪ জুলাই ২০২০

সিলেটের ওসমানীনগরে করোনা উপসর্গ ও করোনা রোগীদের সংস্পর্শে আসা মানুষের নমুনা সংগ্রহ গত ২৩ দিন ...

মাগুরায় গণপূর্ত বিভাগের শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ

৪ জুলাই ২০২০

কাজের দক্ষতা বৃদ্ধিতে মাগুরা গণপূর্ত বিভাগের ২০১৯-২০ অর্থবছরে নির্বাচিত শ্রেষ্ঠ ৮ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে ক্রেস্ট, বই ...

সলঙ্গায় এম্বুলেন্স খাদে জুটমিল শ্রমিক নিহত

৪ জুলাই ২০২০

সিরাজগঞ্জের সলঙ্গায় অ্যাম্বুলেন্স নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ওমর আলী (৬০) নামে এক জুটমিল শ্রমিক নিহত ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত