সাকিবের আরো দুই কীর্তি

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার
৪৫ বলে অপরাজিত ৭০ রানের ইনিংস খেলে শনিবার আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশকে জেতান সাকিব আল হাসান। এর আগে বল হাতে নেন ১ উইকেট। তাতে দুই কীর্তি গড়লেন বাংলাদেশি অধিনায়ক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠেন সাকিব। ব্যক্তিগত ৬০ রানে থাকতে তিনি টপকে যান সতীর্থ তামিম ইকবালকে। ৭১ ম্যাচে ১৫৫৬ রান নিয়ে এত দিন শীর্ষে ছিলেন তামিম। ৭৬ ম্যাচে সাকিবের সংগ্রহ ১৫৬৭ রান। সাকিব-তামিমের পর তালিকায় রয়েছেন উইকেট-রক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম, অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ ও সাব্বির রহমান।
রান সংগ্রহে শীর্ষ পাঁচে থাকা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচম্যাচ খেলেছেন মুশফিক। তবে সবচেয়ে বেশিবার ব্যাটিং করতে নেমেছেন সাকিব। আর গড়ে এগিয়ে সাব্বির রহমান।
আফগানিস্তানের ইনিংসে ১৩তম ওভারে মোহাম্মদ নবীকে ফিরিয়ে আরেকটি কীর্তিতে নাম লেখান সাকিব। আন্তর্জাতিক, ফ্র্যাঞ্চাইজি ও ঘরোয়া মিলিয়ে টি-টোয়েন্টিতে ৩৫০তম উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। এ সংস্করণে চতুর্থ বোলার হিসেবে সাড়ে তিনশো উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন বাংলাদেশি অলরাউন্ডার। তাতে সাকিবের লেগেছে ৩০২ ম্যাচ। তার সামনে আছেন ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন (৩৩৩ ম্যাচে ৩৭৬ উইকেট), শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা (২৮৬ ম্যাচে ৩৮৫ উইকেট) ও ওয়েস্ট উইন্ডিজের ডোয়াইন ব্রাভো (৪৫০ ম্যাচে ৪৯০ উইকেট)।
সাকিবের সামনে আরেকটি মাইলফলক ছোঁয়ার হাতছানি। আর ১৪১ রান করলেই তিনি টি-টোয়েন্টিতে ন্যূনতম ৩৫০ উইকেট ও ৫ হাজার রান করার কীর্তি গড়বেন। তবে সাড়ে তিনশো উইকেট আর ৪ হাজার রান বিবেচনায় শুধু ডোয়াইন ব্রাভোই সাকিবের চেয়ে এগিয়ে। ক্যারিবিয়ান অলরাউন্ডারের ৪৯০ উইকেটের সঙ্গে সংগ্রহ ৬২৮৯ রান।
বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটে সর্বাধিক উইকেট সাকিবের। টেস্টে ২১০, ওয়ানডেতে ২৬০ ও টি-টোয়েন্টিতে ৯২ উইকেট নিয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গার পর দ্বিতীয় বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ১০০ উইকেট নেয়ার মাইলফলকের সামনে সাকিব।
বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে সর্বাধিক রান
ম্যাচ ইনিংস রান সর্বোচ্চ গড় ৫০/১০০
সাকিব ৭৬ ৭৬ ১৫৬৭ ৮৪ ২৩.৭৪ ৯/-
তামিম ৭১ ৭১ ১৫৫৬ ১০৩* ২৩.৫৭ ৬/১
রিয়াদ ৮০ ৭৩ ১৩৭৭ ৬৪* ২৩.৭৪ ৪/-
মুশফিক ৮১ ৭৩ ১২০১ ৭২* ১৯.৬৮ ৪/-
সাব্বির ৪৪ ৪৩ ৯৪৬ ৮০ ২৪.৮৯ ৪/-




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সন্ত্রাস-সাম্প্রদায়িকতা রুখে দেয়ার শপথ বুয়েটে

সোহরাওয়ার্দীতে সমাবেশ করবে ঐক্যফ্রন্ট

সেই বড় ভাই কারা

ফের আলোচনায় আবদুল হাই বাচ্চু

অভিযান অব্যাহত থাকবে

মাটি কেনায় নয়ছয়ের পাঁয়তারা

ইন্টারগেশন সেলে মুুখোমুখি হচ্ছেন সম্রাট-আরমান

সড়কের দুই পাশে ট্রাক বাস রেখে চাঁদাবাজি করা হয় : শামীম ওসমান

কোনো উদ্যোগেই দাম কমছে না পিয়াজের

তদন্ত প্রতিবেদন ২০শে নভেম্বর

বিএনপি সরকারের রেল বন্ধের সিদ্ধান্ত ছিল দেশের জন্য আত্মঘাতী

প্রেমের টানে জৈন্তাপুরে ভারতীয় খাসিয়া নারী হুলুস্থুল

এবার তহবিল চায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক

আইনজীবীর হাতে হাতকড়া বিচারক অবরুদ্ধ এজলাস ভাঙচুর

চট্টগ্রামে গতি পেলো মেট্রোরেল

বরগুনায় রিফাত হত্যার প্রধান আসামির জামিন নামঞ্জুর