বশেমুরবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

শেষের পাতা

গোপালগঞ্জ প্রতিনিধি | ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ২:২০
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের দাবিতে আমরণ অনশনে বসেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার রাত থেকে আন্দোলন শুরুর পর গতকাল দুপুর 
থেকে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে চতুর্থ দিনের মতো অনশন কর্মসূচি অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা। সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হলত্যাগের নির্দেশ দেয় কর্তৃপক্ষ। কিন্তু সে আদেশ না মেনে সকাল থেকেই ক্যাম্পাসে জড়ো হয়ে বিক্ষোভ করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ভিসিবিরোধী নানা স্লোগানে উত্তাল রয়েছে পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছেন, ভিসি পদত্যাগ না করা পর্যন্ত আমাদের লাগাতার কর্মসূচি চলবে। তবে আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

শনিবার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলার ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের সবশেষ পরিস্থিতি নিয়ে ভারপ্রাপ্ত প্রক্টর ড. মো. বশির উদ্দীন বলেন, শিক্ষার্থীরা আগের মতোই আন্দোলন চালিয়ে যাচ্ছেন।
তাদের সঙ্গে সমঝোতার চেষ্টা চালানো হলেও, তারা আমাদের সঙ্গে কোনো কথা বলতে রাজি হয়নি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলার ঘটনাকে ন্যক্কারজনক উল্লেখ করে তিনি বলেন, এ বিষয়ে ইইই বিভাগের ডিন প্রফেসর ড. আবদুর রহিমকে প্রধান, আইন বিভাগের ডিন আবদুল কুদ্দুছ মিয়াকে সদস্য সচিব ও ড. শামসুল আরেফিনকে সদস্য করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা আগামী পাঁচদিনের মধ্যে তারা প্রতিবেদন দাখিল করবেন।

অনশনরত শিক্ষার্থীরা ভিসির কুশপুত্তলিকা প্রদর্শনের সঙ্গে বিভিন্ন স্লোগান দিয়ে অনশন চালিয়ে যাচ্ছে। তাদের দাবি, বিশ্ববিদ্যালয় প্রশাসন শনিবার রাতে ১৪টি বিষয়ের প্রলোভন দেখিয়ে আন্দোলন বন্ধ করতে চেয়েছিল। কিন্তু তাদের এক দফা এক দাবি ‘ভিসির পদত্যাগ’। শিক্ষার্থীরা জানান, যাতে করে আন্দোলনকারীরা বাড়ি চলে যায় তার জন্য গোপালগঞ্জের বাইরে বিশ্ববিদ্যালয়ের সকল বাস সার্ভিস ফ্রি ঘোষণা করা হয়েছে। শিক্ষকরা আন্দোলনকারীদের বাড়ি চলে যেতে চাপ প্রয়োগ করছে বলেও অভিযোগ করেছেন একাধিক শিক্ষার্থী। অনশনকারী শিক্ষার্থী শামীম রেজা বলেন, জাতির পিতার জন্মভূমিতে তার নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়ে আমরা কোনো দুর্নীতিগ্রস্ত ভিসি আমরা দেখতে চাই না। নিয়োগ দুর্নীতি, ভর্তি দুর্নীতি, চাকরি দেয়ার নামে নারী কেলেঙ্কারিসহ মোট ২০টি কারণে আমরা তার পদত্যাগ চাই। ভিসি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া হবে বলেও জানান এই শিক্ষার্থী।

এদিকে আন্দোলনরতদের ওপর হামলার বিচার ও ভিসি খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের দাবিতে ঢাকায় মানববন্ধন করেছেন বশেমুরবিপ্রবির সাবেক শিক্ষার্থীরা। দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশ নেন। খুলনায় অবস্থানরত বিশ্ববিদ্যালয়টির সাবেক শিক্ষার্থীরাও মহানগরীতে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করে। ভিসি খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগ দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক ও তার সংগঠন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরা।

আন্দোলনরত অবস্থায় শিক্ষার্থীদের ওপর হামলার, ভিসির পদত্যাগ, সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করা এবং শামস জেবিনের ওপর হামলায় জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) সাধারণ শিক্ষার্থীরা। এ সময় বশেমুরবিপ্রবি ভিসি ড. খোন্দকার নাসিরউদ্দিনকে অবাঞ্ছিত ঘোষণা করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। বশেমুরবিপ্রবির ভিসি’র পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে ‘সাধারণ শিক্ষার্থী’ ব্যানারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে মানববন্ধন করা হয়েছে। একই দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। হামলার ঘটনায় বিচার দাবিতে প্রগতিশীল ছাত্রজোট, বাংলাদেশ সাধারণ ছাত্র সংরক্ষণ পরিষদ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া গোপালগঞ্জ জেলার সাধারণ শিক্ষার্থীরা দফায় দফায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন। বশেমুরবিপ্রবি আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ও বিচারের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে মানববন্ধনে অংশগ্রহণ করেন। বশেমুরবিপ্রবি ভিসির অপসারণের দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মশাল মিছিল হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ ৪ বনদস্যু নিহত

শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবক নিহত

নবীনগর পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থী জয়ী

লক্ষ্মীপুরে দু’দল ডাকাতের ‘গোলাগুলি’তে একজন নিহত

যেভাবে ভারতের ওপর নির্ভরশীলতার ইতি টানতে চায় নেপাল

শায়েস্তাগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত

মুখোমুখি তুরস্ক ও সিরিয়ার সেনাবাহিনী?

৪৩ জনের তালিকা শ’ শ’ কোটি টাকা পাচারের তথ্য

দলবেঁধে বিদেশ ভ্রমণ

টাকার মান কমানোর উদ্যোগ যা ভাবছেন বিশ্লেষকরা

ছাত্ররাজনীতি বন্ধ হওয়া উচিত

দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত

গণভবনে আবরারের বাবা-মা, দ্রুত বিচারের নির্দেশ প্রধানমন্ত্রীর

চার বড় ভাইকে নিয়ে সিলেটে নানা জল্পনা

ড. ইউনূসের গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত

পরিবেশ রক্ষা করেই সুন্দরবন এলাকায় উন্নয়ন হচ্ছে- সালমান এফ রহমান